scorecardresearch
 

New Tax Regime: ৭ লাখের বেশি আয়ে নতুন ট্যাক্স কাঠামোয় করছাড় কীভাবে? জরুরি তথ্য

Income Tax Slab 2023: নতুন কর ব্যবস্থার অধীনে ৭ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর কোনও কর দিতে হবে না। তবে বার্ষিক আয় ৭ লাখ ১ টাকা হলে সে ক্ষেত্রে ২৫ হাজার টাকা আযকর গুনতে হবে। প্রশ্ন হচ্ছে এ ক্ষেত্রে কি আয়কর বাঁচানোর কোনও উপায় আছে করদাতাদের কাছে? জেনে নিন...

Advertisement
৭ লাখের বেশি আয়ে নতুন ট্যাক্স কাঠামোয় করছাড় কীভাবে? জেনে নিন। ৭ লাখের বেশি আয়ে নতুন ট্যাক্স কাঠামোয় করছাড় কীভাবে? জেনে নিন।
হাইলাইটস
  • নতুন কর ব্যবস্থার অধীনে ৭ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর কোনও কর দিতে হবে না।
  • বে বার্ষিক আয় ৭ লাখ ১ টাকা হলে সে ক্ষেত্রে ২৫ হাজার টাকা আযকর গুনতে হবে।

New Tax Regime: নতুন আয়কর ব্যবস্থার (New Tax Regime) অধীনে, এখন করমুক্ত আয়ের সীমা ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৭ লাখ করা হয়েছে। অর্থাৎ, যাঁদের বার্ষিক আয় ৭ লাখ টাকা, তাঁদের কোনও আয়কর দিতে হবে না। তবে আয় যদি এই সীমা থেকে ১ টাকাও বেশি হয়, তাহলে তখন আয়কর হয়ে যাবে ২৫ হাজার টাকা।

নতুন কর ব্যবস্থার অধীনে ৭ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর কোনও কর দিতে হবে না। এটি করদাতাদের সাশ্রয়ের সুযোগ করে দেবে। তবে বার্ষিক আয় ৭ লাখ ১ টাকা হলে সে ক্ষেত্রে ২৫ হাজার টাকা আযকর গুনতে হবে। প্রশ্ন হচ্ছে এ ক্ষেত্রে কি আয়কর বাঁচানোর কোনও উপায় আছে করদাতাদের কাছে? জেনে নিন...

আরও পড়ুন: টানা ২ দিন দাম বাড়ল সোনার, ছাড়াল ৫৭ হাজারের গণ্ডি

পুরনো আয়কর স্ল্যাব: 
পুরনো আয়কর স্ল্যাব অনুযায়ী, ১ টাকা থেকে ২.৫ লাখ টাকা পর্যন্ত আয় সম্পূর্ণ করমুক্ত আয়। এর পর ২.৫ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর ৫ শতাংশ বা ১২,৫০০ টাকা। ৫ লাখ টাকা থেকে ৭.৭ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর ১০ শতাংশ বা ২৫,০০০ টাকা আর ৭.৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর ১৫ শতাংশ বা ৩৭,৫০০ টাকা। কিন্তু পুরনো আয়কর স্ল্যাব অনুযায়ী, ২.৫ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে প্রান্তিক কর ছাড়ের সুবিধা দেওয়া হবে।

নতুন আয়কর স্ল্যাব:
কিন্তু নতুন আয়কর ব্যবস্থায় (New Tax Regime) যে করদাতা নতুন কর ব্যবস্থায় আয়কর দেওয়ার সিদ্ধান্ত নেবেন, তাঁর বার্ষিক আয় ৭ লাখ টাকার চেয়ে ১ টাকা বেশি হলেও কোনও রকম কর ছাড়ের সুবিধা পাবেন না। অর্থাৎ, নতুন আয়কর ব্যবস্থায় (New Tax Regime) আয়কর আইনের 80C, 80D,80TTB ধারা বা HRA-এর আওতায় আর কোনও রকম আয়কর ছাড়ের সুবিধা পাবেন না।

Advertisement

Advertisement