scorecardresearch
 

NTPC IPO: IPO আনতে চলেছে NTPC, লগ্নি-মুনাফার সুযোগ কবে থেকে?

NTPC IPO Update: বিনিয়োগকারীদের জন্য একটি সুখবর নিয়ে আসছে কেন্দ্র সরকারি কোম্পানি NTPC। শেয়ার বাজারে আয়ের সুযোগ করে দিতে চলেছে NTPC। ভারতের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি শীঘ্রই IPO বাজারে হাজির হতে পারে।

Advertisement
ভারতের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি শীঘ্রই IPO বাজারে হাজির হতে পারে। ভারতের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি শীঘ্রই IPO বাজারে হাজির হতে পারে।
হাইলাইটস
  • বিনিয়োগকারীদের জন্য একটি সুখবর নিয়ে আসছে কেন্দ্র সরকারি কোম্পানি NTPC।
  • শেয়ার বাজারে আয়ের সুযোগ করে দিতে চলেছে NTPC।
  • ভারতের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি শীঘ্রই IPO বাজারে হাজির হতে পারে।

NTPC IPO Update: বিনিয়োগকারীদের জন্য একটি সুখবর নিয়ে আসছে কেন্দ্র সরকারি কোম্পানি NTPC। শেয়ার বাজারে আয়ের সুযোগ করে দিতে চলেছে NTPC। ভারতের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি শীঘ্রই IPO বাজারে হাজির হতে পারে। চলতি অর্থবছরেই কোম্পানিটি IPO বাজারে প্রবেশ করতে পারে। কোম্পানিটি তার গ্রিন এনার্জি ইউনিট NTPC Green Energy Ltd-এর একটি IPO (NGEL IPO) চালু করার প্রস্তুতি নিচ্ছে৷

এ কারণে আইপিও আসতে পারে
জানা গিয়েছে, NTPC তহবিল বাড়াতে চাইছে। এর আগে এই সংস্থা মালয়েশিয়ান কোম্পানি পেট্রোলিয়াম ন্যাশনাল বেরহাদের প্রস্তাবে আশা করেছিলেন, যা তিনি এখন প্রত্যাহার করেছেন। এনটিপিসি গ্রিন এনার্জি লিমিটেডের ২০ শতাংশ শেয়ার কেনার আগ্রহ দেখিয়েছিল পেট্রোলিয়াম ন্যাশনাল বারহাদ। তবে এখন পেট্রোলিয়াম ন্যাশনাল বারহাদ তাদের ওই অবস্থান থেকে সরে এসেছে।

আরও পড়ুন: মাত্র ৫০০ দিনের FD-তে ৮.৮৫% সুদ; রইল সঞ্চয়ের সেরা ঠিকানা

তহবিল সংগ্রহের পরিকল্পনা
এনটিপিসি চলতি আর্থিক বছরে প্রায় ৬,০০০ কোটি টাকা সংগ্রহ করার পরিকল্পনা করেছে। এ জন্য সরকারি কোম্পানিটি শেয়ার বিক্রি সহ সব বিকল্প পরখ করে দেখছে। তহবিল সংগ্রহের এই বিকল্পগুলির মধ্যে NTPC গ্রিন এনার্জি লিমিটেডের IPO-ও অন্তর্ভুক্ত রয়েছে৷

গ্রিন এনার্জির ক্ষমতা দ্রুত বৃদ্ধি পাবে
এনটিপিসি গ্রীন এনার্জি লিমিটেডের কথা বললে, এই সরকারী পাওয়ার প্রোডাক্ট কোম্পানিটি এনটিপিসির ক্লিন এনার্জি প্রোগ্রামকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এনটিপিসি ২০৩২ সালের মধ্যে স্বতন্ত্র ভিত্তিতে ৬০ গিগাওয়াট এবং একত্রিত ভিত্তিতে ১৩০ গিগাওয়াট গ্রিন এনার্জির ক্ষমতা তৈরি করতে চায়। গত আর্থিক বছরের শেষ নাগাদ NTPC-এর প্রায় ১৫টি পুনর্নবীকরণযোগ্য শক্তি সম্পদ NGEL-তে স্থানান্তরিত হয়েছে।

TAGS:
Advertisement