scorecardresearch
 

Domestic LPG Cylinder Price Cut: রান্নার গ্যাসের দাম কমল, নারী দিবসে বড় ঘোষণা মোদীর

ইতিমধ্যেই রান্নার গ্যাস সিলিন্ডারে ভর্তুকির মেয়াদ আরও এক বছর বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, প্রতিটি রান্নার গ্যাস সিলিন্ডারের (১৪.২ কেজি এলপিজি সিলিন্ডার) জন্য উজ্জ্বলা উপভোক্তাদের যে ৩০০ টাকার ভর্তুকি দেওয়া হচ্ছে, সেটার মেয়াদ আরও একবছর বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা।

Advertisement
PM Narendra Modi PM Narendra Modi
হাইলাইটস
  • রান্নার গ্যাসের দাম কমল
  • ভর্তুকির মেয়াদ বাড়িয়েছে কেন্দ্র
  • উজ্জ্বলা যোজনায় ১০.২৭ কোটি গ্রাহক

আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day 2024)-এ বড় দেশের মহিলাদের জন্য বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ঘরোয়া রান্নার গ্যাস সিলিন্ডারের দাম (lpg cylinder price) ১০০ টাকা কমছে। আজ অর্থাত্‍ শুক্রবার X হ্যান্ডেলে পোস্ট করে বিশেষ ঘোষণা করলেন মোদী। লোকসভা ভোটের আগে তাত্‍পর্যপূর্ণ ভাবে রান্নার গ্যাসের দাম কমার ঘোষণা খোদ প্রধানমন্ত্রীর।

রান্নার গ্যাসের দাম কমল

প্রধানমন্ত্রী X হ্যান্ডেলে লিখেছেন, 'নারী দিবসের দিনে আমরা আজ রান্নার গ্যাস সিলিন্ডারের দামে ১০০ টাকা কমানোর বড় সিদ্ধান্ত নিয়েছি। এর ফলে নারীশক্তির জীবন আরও সহজ হওয়ার সঙ্গে সঙ্গে আর্থিক বোঝাও কমবে। ' প্রধানমন্ত্রীর ঘোষণায় রান্নার গ্যাসের নতুন দাম লাগু হয়ে যাচ্ছে। বর্তমানে কলকাতায় ঘরোয়া রান্নার গ্যাসের দাম ১ হাজার টাকা। তার উপর ১০০ টাকা কমে যাবে।

ভর্তুকির মেয়াদ বাড়িয়েছে কেন্দ্র

ইতিমধ্যেই রান্নার গ্যাস সিলিন্ডারে ভর্তুকির মেয়াদ আরও এক বছর বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, প্রতিটি রান্নার গ্যাস সিলিন্ডারের (১৪.২ কেজি এলপিজি সিলিন্ডার) জন্য উজ্জ্বলা উপভোক্তাদের যে ৩০০ টাকার ভর্তুকি দেওয়া হচ্ছে, সেটার মেয়াদ আরও একবছর বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা। তবে এই ভর্তুকি মিলবে প্রতিবছর শুধুমাত্র ১২টি সিলিন্ডার পর্যন্ত। তারপর সিলিন্ডার কিনলে ভর্তুকি মিলবে না।

উজ্জ্বলা যোজনায় ১০.২৭ কোটি গ্রাহক

২০২৪ সালের ১ মার্চ পর্যন্ত দেশে উজ্জ্বলা যোজনায় ভর্তুকিযুক্ত গ্যাস সিলিন্ডার উপভোক্তার সংখ্যা ১০.২৭ কোটি। ২০২৪-২৫ আর্থিক বছরে ভর্তুকির অঙ্ক ১২ হাজার কোটি টাকা। ভর্তুকির টাকা সরাসরি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যায়। ভারতে এলপিজি চাহিদার ৬০ শতাংশই আমদানি করতে হয় ভারতকে। 

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমানোর ঘোষণার জন্য নারী দিবসকেই বেছে নিয়ে মাস্টারস্ট্রোক দিলেন প্রধানমন্ত্রী। নারী দিবসে এহেন ঘোষণা দেশের মহিলা ভোটব্যাঙ্কেও বিজেপির পক্ষে সুপ্রভাব ফেলতে পারে। কারণ, ইতিমধ্যেই মহিলা ভোটব্যাঙ্ককে কাছে টানতে বিজেপি-র বিশেষ উদ্যোগ লক্ষ্যণীয়। 

Advertisement