scorecardresearch
 

Onion Price Hike: টমেটোর পর এবার ঊর্ধ্বমুখী পেঁয়াজের দর! বাংলায় দাম বৃদ্ধির আশঙ্কা কতটা?

Onion Price Hike: সরবরাহের ঘাটতির কারণে, দেশের কিছু অংশে ইতিমধ্যেই পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। এই মাসের শেষ নাগাদ দেশের বেশ কয়েকটি রাজ্যের খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়ে প্রতি কেজিতে ৬০-৭০ টাকায় দর ছুঁয়ে ফেলতে পারে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

Advertisement
দেশের বেশ কয়েকটি রাজ্যের খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়ে প্রতি কেজিতে ৬০-৭০ টাকায় দর ছুঁয়ে ফেলতে পারে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। দেশের বেশ কয়েকটি রাজ্যের খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়ে প্রতি কেজিতে ৬০-৭০ টাকায় দর ছুঁয়ে ফেলতে পারে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।
হাইলাইটস
  • সরবরাহের ঘাটতির কারণে, দেশের কিছু অংশে ইতিমধ্যেই পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে।
  • দেশের বেশ কয়েকটি রাজ্যের খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়ে প্রতি কেজিতে ৬০-৭০ টাকায় দর ছুঁয়ে ফেলতে পারে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

Onion Price Hike: বর্তমানে টমেটোর দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছে সাধারণ মানুষ। দেশের অনেক রাজ্যে টমেটোর দাম কেজি প্রতি ১০০ টাকার উপরে। কোথাও কোথাও টমেটোর দাম কেজিতে ১৫০ টাকা ছাড়িয়ে গেছে। মানুষ এখনও টমেটোর বাড়তি দামের চাপ হিমশিম খাচ্ছে। এরই মধ্যে পেঁয়াজের দামও ইদানীং বাড়তে শুরু করেছে।

সরবরাহের ঘাটতির কারণে, দেশের কিছু অংশে ইতিমধ্যেই পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। এই মাসের শেষ নাগাদ দেশের বেশ কয়েকটি রাজ্যের খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়ে প্রতি কেজিতে ৬০-৭০ টাকায় দর ছুঁয়ে ফেলতে পারে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। 

ভারতের বৃহত্তম স্বতন্ত্র সমন্বিত গবেষণা সংস্থা ক্রিসিল মার্কেট ইন্টেলিজেন্স অ্যান্ড অ্যানালিটিক্সের (Market Intelligence & Analytics) রিপোর্ট অনুযায়ী, চাহিদা-সরবরাহ ভারসাম্যের অভাবে অগাস্টের শেষের দিকে পেঁয়াজের দাম বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেপ্টেম্বরের শুরু থেকে খুচরা বাজারে পেঁয়াজের দাম উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধির সম্ভাবনা রয়েছে এবং সে সময় এটি প্রতি কেজিতে ৬০-৭০ টাকায় পৌঁছতে পারে। তবে, পেঁয়াজের দাম কোনও ভাবেই ২০২০ সালের রেকর্ড দর অতিক্রম করবে না বলেই জানিয়েছে এই গবেষণা সংস্থার রিপোর্ট।

আরও পড়ুন

যখন দেশের বিভিন্ন প্রান্তে পেঁয়াজের দাম বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে তখন পশ্চিমবঙ্গে এই নিত্যপ্রয়োজনীয় আনাজের দর কবে থেকে কতটা বাড়বে? এই প্রশ্নের উত্তরে পশ্চিমবঙ্গ ভেন্ডর অ্যাসোসিয়েশনের (হাওড়া) সভাপতি চন্দন চক্রবর্তী বলেন, “হরিয়ানা বা দিল্লিতে সম্প্রতি পেঁয়াজের দাম যতটুকু বেড়েছে তার পিছনে নির্দিষ্ট কিছু কারণ রয়েছে। হরিয়ানার কিছু অংশে সাম্প্রতিক অশান্তির জেরে সেখানকার জোগানে সাময়িক টান পড়েছে। দিল্লি এখন প্লাবিত। তাই সেখানে পেঁয়াজের জোগান ব্যাহত হয়েছে। এর দামও সেখানে তাই স্বাভাবিক ভাবেই বাড়ছে। তবে নাসিক থেকে যে পথে এ রাজ্যে পেঁয়াজ পৌঁছায়, তাতে এখনও কোনও সমস্যা নেই। তাই বাংলায় এই মুহূর্তে পেঁয়াজের দাম বৃদ্ধির কোনও সম্ভাবনাই নেই।”

Advertisement

Advertisement