scorecardresearch
 

Paytm : 'টাকার নিরাপত্তার জন্য Paytm নয়, অন্য প্ল্যাটফর্ম ব্যবহার করুন', ঠিক কী পরামর্শ দিচ্ছেন ব্যবসায়ীরা?

বিপদে Paytm। ওই সংস্থার বিরুদ্ধে RBI-এর পদক্ষেপের পরে অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম Paytm এর অবস্থা খারাপ। ওই সংস্থার শেয়ারে পতন হয়েছে।

Advertisement
paytm paytm
হাইলাইটস
  • paytm-এর বিরুদ্ধে RBI-এর পদক্ষেপের পরে অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্মের এর অবস্থা খারাপ
  • ওই সংস্থার শেয়ারে পতন হয়েছে

বিপদে Paytm। ওই সংস্থার বিরুদ্ধে RBI-এর পদক্ষেপের পরে অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্মের এর অবস্থা খারাপ। ওই সংস্থার শেয়ারে পতন হয়েছে। এই অবস্থায় ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT) ব্যবসায়ীদের তাদের ব্যবসা সম্পর্কিত লেনদেনের জন্য Paytm ব্যবহার না করে অন্য অনলাইন প্ল্যাটফর্মগুলি ব্যবহার করার পরামর্শ দিচ্ছে।

পিটিআই-এর মতে, CAIT-র জেনারেল সেক্রেটারি একটি বিবৃতি জারি করেছে। তাঁর পরামর্শ, রিজার্ভ ব্যাঙ্ক Paytm-এর উপর সাম্প্রতিক বিধিনিষেধের কারণে, দেশের ব্যবসায়ীদের তাঁদের অর্থের নিরাপত্তার জন্য অন্য প্ল্যাটফর্মে স্থানান্তরিত করা উচিত। CAIT-এর জাতীয় সাধারণ সম্পাদক প্রবীণ খান্ডেলওয়াল বলেছেন, বিপুল সংখ্যক ছোটো এবং বড় ব্যবসায়ী, বিক্রেতা, হকার এবং অন্যরা Paytm-এর মাধ্যমে অর্থ লেনদেন করছে। RBI-এর সাম্প্রতিক পদক্ষেপের কারণে তাঁরা আর্থিক সমস্যার সম্মুখীন হতে পারে। এমন পরিস্থিতিতে Paytm-এর পরিবর্তে অন্য কোনও প্ল্যাটফর্মে শিফট করা উচিত।

 সম্প্রতি, রিজার্ভ ব্যাঙ্ক Paytm-এর ব্যাঙ্কিং শাখা Paytm পেমেন্ট ব্যাঙ্কগুলির পরিষেবা নিষিদ্ধ করার আদেশ জারি করে। যা ২৯ ফেব্রুয়ারি থেকে কার্যকর হতে চলেছে। তারপর থেকে, Paytm পেমেন্ট ব্যাঙ্ক নতুন গ্রাহকদের যোগ করতে পারবে না বা PPBL এই তারিখের পরে কোনও গ্রাহক অ্যাকাউন্ট, ওয়ালেট এবং FASTag-এ জমা/টপ-আপ গ্রহণ করার অধিকার পাবে না। RBI ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট-১৯৪৯-এর ধারা ৩৫A-এর অধীনে এই পদক্ষেপ নিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক পেটিএমকে ১৫ মার্চের মধ্যে নোডাল অ্যাকাউন্ট নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন

এদিকে RBI-এর নিষেধাজ্ঞার পর শেয়ারের পতন অব্যাহত রয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) দ্বারা আরোপিত নিষেধাজ্ঞার পর থেকে, পেটিএম-এর মূল সংস্থা One97 কমিউনিকেশন (One97 কমিউনিকেশন শেয়ার) এর শেয়ারগুলির ক্রমাগত পতন শুরু হয়েছে। গত সপ্তাহের বৃহস্পতিবার থেকে অব্যাহত পতন। 

এই সপ্তাহের প্রথম ব্যবসায়িক দিনে অর্থাৎ সোমবার পতন অব্যাহত। বাজার খোলার সঙ্গে সঙ্গে Paytm শেয়ার ১০ শতাংশ কমে ৪৩৮.৫০ টাকা হয়েছে। শেয়ার ক্রমাগত পতনের কারণে, কোম্পানির বাজার মূলধন (Paytm MCap)ও ২৭৮৫০ কোটি টাকা কমেছে। একদিকে, RBI-এর পদক্ষেপের পরে Paytm অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে, তবে কোম্পানির তরফে গ্রাহকদের আশ্বস্ত করার চেষ্টা হচ্ছে। 

Advertisement

এদিকে, সম্প্রতি Paytm CEO বিজয় শেখর শর্মা X প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যবহারকারীদের আশ্বস্ত করেছেন। তিনি পোস্টে লিখেছেন, 'আমি প্রত্যেক Paytmer কে বলতে চাই, আপনার প্রিয় অ্যাপটি কাজ করছে, এটি ২৯ ফেব্রুয়ারির পরও যথারীতি কাজ করবে।' 

Advertisement