scorecardresearch
 

PM Kisan Scheme: পিএম কিষাণে বড় বদল, মোবাইল অ্যাপে মুখ দেখিয়েই পান টাকা, বয়স্ক কৃষকদের সুবিধা

২০১৯ সালে চালু হওয়া প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় প্রতি চার মাসে ২০০০ টাকা করে তিনটি সমান কিস্তিতে সুবিধাভোগীদের প্রতি বছর ৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেয় কেন্দ্র। এখনও পর্যন্ত মোদী সরকার ১৩টি কিস্তি দিয়েছে। খুব শিগগির পরবর্তী কিস্তি পাবেন কৃষকরা।

Advertisement
PM Kisan Scheme। পিএম কৃষাণ যোজনা। PM Kisan Scheme। পিএম কৃষাণ যোজনা।
হাইলাইটস
  • পিএম কিষাণে চালু ফেস অথেন্টিকেশন।
  • সহজেই ধরা পড়ে যাবে জালিয়াতি।

ছোট কৃষকদের জন্য দুর্দান্ত প্রকল্প চালাচ্ছে মোদী সরকার। পিএম কিষাণ যোজনায় নির্দিষ্ট সময় অন্তর টাকা পান কৃষকরা। তিনবার ২ হাজার টাকা করে বছরে মেলে ৬ হাজার টাকা। এবার পিএম কিষাণ যোজনায় নতুন সুবিধা আনল কেন্দ্রীয় সরকার। মোবাইল অ্যাপে এল নতুন প্রযুক্তি। যার ফলে সুবিধা পাবেন বয়স্ক কৃষকরা। কেন্দ্রের কোনও সামাজিক প্রকল্পের জন্য প্রথমবারের মতো মোবাইল অ্যাপে এই সুবিধা চালু করেছে মোদী সরকার। কী সেই প্রযুক্তি?    

২০১৯ সালে চালু হওয়া প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় প্রতি চার মাসে ২০০০ টাকা করে তিনটি সমান কিস্তিতে সুবিধাভোগীদের প্রতি বছর ৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেয় কেন্দ্র। এখনও পর্যন্ত মোদী সরকার ১৩টি কিস্তি দিয়েছে। খুব শিগগির পরবর্তী কিস্তি পাবেন কৃষকরা। এবার পিএম কিষাণের মোবাইল অ্যাপে চালু হয়েছে ফেস অথেন্টিকেশন। পিএম কিষাণের সুবিধাভোগীরা এখন ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) বা আঙুলের ছাপ ব্যবহার করার পরিবর্তে মোবাইল ফোনে তাঁদের মুখ স্ক্যান করে ই-কেওয়াইসি প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে সক্ষম হবেন। 

ঘরে বসেই করুন ই-কেওয়াইসি

আরও পড়ুন

এখনও পর্যন্ত পিএম কিষাণ সুবিধাভোগীদের ই-কেওয়াইসি হয় একটি নির্ধারিত কেন্দ্রে বায়োমেট্রিক্সের মাধ্যমে বা আধার লিঙ্কযুক্ত মোবাইল ফোন নম্বরগুলিতে পাঠানো এককালীন পাসওয়ার্ডের মাধ্যমে। নতুন প্রযুক্তি নিয়ে কৃষি মন্ত্রকের অতিরিক্ত সচিব প্রমোদকুমার মেহরাদা বলেছেন,'পিএম কিষাণ যোজনায় ফেস অথেন্টিকেশন চালু হয়েছে। মোবাইল অ্যাপের মাধ্যমে ই-কেওয়াইসির জন্য এটাই সরকারের প্রথম প্রকল্প । এই অ্যাপটি সেই সব কৃষকদের জন্য খুবই উপযোগী যাঁরা বয়স্ক এবং মোবাইল নম্বর আধারের সঙ্গে লিঙ্ক করা নেই।'

ফেস অথেন্টিকেশনের মাধ্যমে ৩ লক্ষ কৃষকের ই-কেওয়াইসি

অ্যাপে ফেস অথেন্টিকেশন সূচনার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, কৃষি প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী, কৃষি সচিব মনোজ আহুজা, অতিরিক্ত সচিব প্রমোদকুমার মেহরাদা এবং রাজ্যগুলির ঊর্ধ্বতন আমলারা। মেহরাদা বলেছেন, চলতি বছরের ২১ মে পিএম-কিষাণ মোবাইল অ্যাপে এটি পাইলট প্রকল্প হিসেবে চালানো হয়েছিল। সেই পরীক্ষার সময় ৩ লক্ষ কৃষকের কে-ওয়াইসি সফলভাবে করা হয়েছে। 

Advertisement

এই সুবিধায় লাভবান বয়স্ক কৃষকরা

ই-কেওয়াইসি যাচাইয়ের সময় কৃষি মন্ত্রকের কর্তারা লক্ষ্য করেছেন, এখনও অনেক কৃষকের মোবাইল নম্বরগুলি আধারের সঙ্গে লিঙ্ক করা হয়। যে কারণে প্রক্রিয়াটি সম্পূর্ণ করা যায়নি।  বায়োমেট্রিক্সের ক্ষেত্রে অনেক বয়স্ক কৃষক দূরের কেন্দ্রে যেতে পারছেন না। অনেকের আঙুলের ছাপের অমিলের সমস্যাও ধরা পড়ছে। তাই ই-কেওয়াইসি প্রক্রিয়া সহজ করার জন্য মন্ত্রক PM-কিষাণ মোবাইল অ্যাপে এই প্রযুক্তি চালু করার সিদ্ধান্ত নিয়েছে। 

ফেস অথেনটিকেশন ফিচারটি আধারে থাকা ব্যক্তির আইরিস ডেটা ব্যবহার করে বলে জানিয়েছেন এক আধিকারিক। তাঁর বক্তব্য, আধার আইরিস ডেটা রয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার কাছে। তাদের কাছ থেকে ফেস অথিন্টিকেশন তথ্য দেওয়ার অনুরোধ করে মন্ত্রক। 

Advertisement