scorecardresearch
 

PMJDY: অ্যাকাউন্ট খালি, তবু ১০ হাজার টাকা তুলতে পারেন, কীভাবে? রইল প্রক্রিয়া

PMJDY: আপনার সেভিংস অ্যাকাউন্টে টাকা না থাকলেও আপনি ব্যাঙ্ক থেকে ১০,০০০ টাকা তুলতে পারবেন। অর্থাৎ, গ্রাহকরা এই অ্যাকাউন্টে ওভারড্রাফ্রটে সুবিধাও পাবেন। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও আপনি যখনই প্রয়োজন তখন টাকা তুলতে পারবেন। কীভাবে? জেনে নিন...

Advertisement
অ্যাকাউন্ট খালি, তবু ১০ হাজার টাকা তুলতে পারেন, কীভাবে? রইল প্রক্রিয়া অ্যাকাউন্ট খালি, তবু ১০ হাজার টাকা তুলতে পারেন, কীভাবে? রইল প্রক্রিয়া
হাইলাইটস
  • আপনার সেভিংস অ্যাকাউন্টে টাকা না থাকলেও আপনি ব্যাঙ্ক থেকে ১০,০০০ টাকা তুলতে পারবেন।
  • অর্থাৎ, গ্রাহকরা এই অ্যাকাউন্টে ওভারড্রাফ্রটে সুবিধাও পাবেন।
  • আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও আপনি যখনই প্রয়োজন তখন টাকা তুলতে পারবেন।

Pradhan Mantri Jan Dhan Yojana (PMJDY): আপনার সেভিংস অ্যাকাউন্টে টাকা না থাকলেও আপনি ব্যাঙ্ক থেকে ১০,০০০ টাকা তুলতে পারবেন। এই সুবিধাটি পেতে, আপনার একটি জন ধন অ্যাকাউন্ট থাকতে হবে। ২০১৭ সালে কেন্দ্রের মোদী সরকার জন ধন অ্যাকাউন্ট চালু করেছিল। প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুললে, চেক বই, পাসবুক, দুর্ঘটনা বিমা ইত্যাদির মতো অনেক ধরণের ব্যাঙ্কিং সুবিধা পাওয়া যায়। এসবের পাশাপাশি গ্রাহকরা ওভারড্রাফট সুবিধাও পান। এটির সাহায্যে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও আপনি যখনই প্রয়োজন তখন টাকা তুলতে পারবেন।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা
এই স্কিমের অধীনে, ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি জিরো ব্যালেন্স অ্যাকাউন্টে খোলা হয়। আপনার অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না থাকলেও এর জন্য আপনাকে কোনও চার্জ দিতে হবে না। এই স্কিমে বিমা সহ অনেক ধরণের সুবিধা পাওয়া যায়। এই অ্যাকাউন্ট, যা শূন্য ব্যালেন্সে চলে, কোটি কোটি মানুষকে সহজেই সেভিংস অ্যাকাউন্ট, বিমা এবং পেনশনের মতো সুবিধা পেতে সাহায্য করেছে।

এভাবে ১০ হাজার টাকা পাবেন
জন ধন যোজনার অধীনে, আপনার অ্যাকাউন্টে ব্যালেন্স না থাকলেও আপনি ১০,০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফ্ট সুবিধা পাবেন। এই সুবিধা স্বল্পমেয়াদী ঋণের মতো। ওভারড্রাফ্ট সুবিধা পেতে, আপনার জন ধন অ্যাকাউন্টের বয়স কমপক্ষে ৬ মাস হওয়া উচিত। যদি এটি না হয়, শুধুমাত্র ২ হাজার টাকা পর্যন্ত ওভারড্রাফ্ট পাওয়া যায়। এই অ্যাকাউন্টে ওভারড্রাফ্ট সুবিধার জন্য সর্বোচ্চ বয়স সীমা হল ৬৫ বছর। 

আরও পড়ুন

ওভারড্রাফ্টে সুদ নেওয়া হয়
ওভারড্রাফ্ট সুবিধা পাওয়ার জন্য, আপনাকে ব্যাঙ্কে নামমাত্র সুদ দিতে হবে। কিন্তু এর মাধ্যমে স্বল্প আয়ের গ্রাহকদের ছোটখাটো চাহিদা সহজেই পূরণ হয়। তাদের কারও কাছে হাত বাড়াতে হবে না। আপনি কোনও অতিরিক্ত নথি এবং ফাইল তৈরির ঝামেলা ছাড়াই এই অর্থ ব্যবহার করতে পারেন। 

Advertisement

কীভাবে জন ধন অ্যাকাউন্ট খুলবেন?
জন ধন অ্যাকাউন্ট খুলতে আপনার অবশ্যই আধার কার্ড এবং প্যান কার্ড থাকতে হবে। একটি অ্যাকাউন্ট খোলার জন্য সর্বনিম্ন বয়স ১০ বছর। শুধু তাই নয়, আপনি আপনার পুরানো সেভিংস অ্যাকাউন্টকে জন ধন এ রূপান্তর করতে পারেন।

জন ধন অ্যাকাউন্টে এই সুবিধাগুলি পাওয়া যায়:
•    এই স্কিমের অধীনে একটি অ্যাকাউন্ট খুললে, আপনি Rupay ATM কার্ড, ২ লাখ টাকার দুর্ঘটনা বিমা কভার, ৩০ হাজার টাকার লাইফ কভার এবং জমা করা টাকার সুদ পাবেন। 
•    আপনার অ্যাকাউন্ট ব্যালেন্স শূন্য থাকলেও     আপনি ১০,০০০ টাকার ওভারড্রাফ্টের সুবিধাও পাবেন।
•    অ্যাকাউন্ট খোলার পরপরই, আপনি ২,০০০ টাকার ওভারড্রাফ্টের সুবিধা পেতে পারেন।
•    যে কোনও ব্যাঙ্কে এই অ্যাকাউন্ট খোলা যাবে।
•    এতে আপনাকে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখতে হবে না।

Advertisement