scorecardresearch
 

Atm Transaction Charges: খালি এটিএমে চার্জের নামেই ৬৪৫ কোটি আয় এই সরকারি ব্যাঙ্কের

মধ্যপ্রদেশের আরটিআই কর্মী চন্দ্রশেখর গৌর দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কাছে তথ্য চেয়েছিলেন৷ তথ্যের অধিকার আইনের আওতায় তাঁর প্রশ্নের জবাব দিয়েছে ব্যাঙ্ক।

Advertisement
এটিএম থেকে বিপুল আয় পিএনবি-র। এটিএম থেকে বিপুল আয় পিএনবি-র।
হাইলাইটস
  • মধ্যপ্রদেশের আরটিআই কর্মী চন্দ্রশেখর গৌর দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কাছে তথ্য চেয়েছিলেন৷
  • তথ্যের অধিকার আইনের আওতায় তাঁর প্রশ্নের জবাব দিয়েছে PNB।
  • ২০২১-২২ সালে এটিএম লেনদেন চার্জ থেকে ৬৪৫.৬৭ কোটি টাকা আয় হয়েছে।

খালি এটিএম রেজিস্ট্রেশন চার্জ থেকেই গত আর্থিক বছরে (২০২১-২২) ৬৪৫ কোটি টাকার বেশি আয় করেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। এছাড়াও ব্যাঙ্কের খাতায় ন্যূনতম ব্যালেন্স না রাখায় গ্রাহকদের থেকে চার্জ কেটেছে পিএনবি। তাতেও ব্যাঙ্কের ভাঁড়ারে এসেছে আড়াইশো কোটির কাছাকাছি। 

মধ্যপ্রদেশের আরটিআই কর্মী চন্দ্রশেখর গৌর দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কাছে তথ্য চেয়েছিলেন৷ তথ্যের অধিকার আইনের আওতায় তাঁর প্রশ্নের জবাবে ব্যাঙ্ক জানিয়েছে, ২০২১-২২ সালে এটিএম লেনদেন চার্জ থেকে ৬৪৫.৬৭ কোটি টাকা আয় হয়েছে। গত আর্থিক বছরে (FY22) গ্রাহকদের কাছ থেকে ২৩৯.০৯ কোটি টাকা আয় করেছে ব্য়াঙ্ক থাতায় ন্যূনতম ব্যালেন্স না রাখার জন্য। যাঁরা মাসিক এবং ত্রৈমাসিকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম টাকা রাখতে পারেননি তাঁদের কাছ থেকে চার্জ কাটা হয়েছে।  

আগে ২০২০-২১ সালে ন্যূনতম ব্যালেন্স না রাখার জন্য গ্রাহকদের কাছ থেকে ১৭০ কোটি টাকা আদায় করেছিল PNB। ২০২১-২২ সালে ন্যূনতম ব্যালেন্স না রাখার কারণে ৮৫,১৮,৯৫৩ ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে চার্জ সংগ্রহ করা হয়েছিল। জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের সংখ্যা ৩১ মার্চ পর্যন্ত ৬,৭৬,৩৭,৯১৮।

গত চার বছরের পরিসংখ্যানের দিকে তাকালে বোঝা যাবে PNB-তে জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের সংখ্যা ক্রমাগত বেড়েছে। ২০১৮-১৯ অর্থবছরের শেষ পর্যন্ত অর্থাৎ ৩১ মার্চ PNB-তে এই ধরনের অ্যাকাউন্টের সংখ্যা ছিল ২,৮২,০৩,৩৭৯। এক বছর পর অর্থাৎ ৩১ মার্চ ২০২০ সালে সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩,০৫,৮৩,১৮৪। এক বছর পরে আরও বাড়ে। ৩১ মার্চ ২০২১ সালে সংখ্যাা গিয়ে দাঁড়ায় ৫,৯৪,৯৬,৭৩১-এ।

আরও পড়ুন- সস্তার উড়ান শুরু করছেন রাকেশ ঝুনঝুনওয়ালা, আকাশা এয়ারের প্রথম ছবি
       

Advertisement
Advertisement