scorecardresearch
 

RBI CBDC: পকেটে টাকা রাখার দিন ফুরোচ্ছে, এবার e-Rupee, আপনার কী সুবিধা হবে-কীভাবে ব্যবহার? সব তথ্য

e-Rupee RBI: অক্টোবরের শুরুতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানিয়েছিল, শীঘ্রই বিশেষ ক্ষেত্রে ব্যবহারের জন্য e-Rupee-র পাইলট লঞ্চ শুরু করা হবে। কেন্দ্র ১ নভেম্বর তারিখটি নির্ধারিত করেছিল। হোলসেল লেনদেন ও ক্রস-বর্ডার পেমেন্টের জন্য আপাতত চালু করা হল  e-Rupee বা ডিজিটাল মুদ্রা।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • গত মাসে কী ঘোষণা করেছিল RBI
  • e-Rupee-র সুবিধা কী
  • e-Rupee কী ভাবে ব্যবহার করা যাবে?

পকেটে টাকা নিয়ে ঘোরার দিন শেষ। আজ অর্থাত্‍ ১ নভেম্বর থেকে রিজার্ভ ব্যাঙ্ক (RBI) লঞ্চ করল ডিজিটাল টাকা অর্থাত্‍ e-Rupee। RBI Digital Currency আজ থেকে শুরু হয়ে গেল। জেনে নেওয়া যাক, এই ডিজিটাল টাকা বা e-Rupee আসায় সাধারণ মানুষের কী উপকার হবে।

গত মাসে কী ঘোষণা করেছিল RBI

অক্টোবরের শুরুতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানিয়েছিল, শীঘ্রই বিশেষ ক্ষেত্রে ব্যবহারের জন্য e-Rupee-র পাইলট লঞ্চ শুরু করা হবে। কেন্দ্র ১ নভেম্বর তারিখটি নির্ধারিত করেছিল। হোলসেল লেনদেন ও ক্রস-বর্ডার পেমেন্টের জন্য আপাতত চালু করা হল  e-Rupee বা ডিজিটাল মুদ্রা।

ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

e-Rupee-র সুবিধা কী

CBDS হল কেন্দ্রীয় ব্যাঙ্কের চলতি মুদ্রারই ডিজিটাল ভার্সান। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে ডিজিটাল মুদ্রার কথা ঘোষণা করেছিলেন। জানিয়েছিলেন, নোট বদলানোর পরিবর্তে বর্তমানে চালু নোটগুলিরই পরিপূরক হবে ডিজিটাল মুদ্রা। অর্থাত্‍ বিকল্প টাকা।

আরও পড়ুন: Digital Rupee: আর প্রয়োজন নেই নগদের, মঙ্গলবার থেকেই দেশে ডিজিটাল রুপি চালু করছে RBI

e-Rupee কী ভাবে ব্যবহার করা যাবে?

RBI-এর গাইডলাইন জানাচ্ছে, CBDS পেমেন্টের একটি মাধ্যম। দেশের সব নাগরিক এটির ব্যবহার করতে পারবেন। এর মূল্যও বর্তমানে চালু টাকার মূল্যেরই সমান হবে। এটি চালু হলে সঙ্গে আর নগদ টাকা রাখার দরকার নেই। 

আরও পড়ুন: Budget 2022 Digital currency: RBI আনছে ডিজিটাল মুদ্রা, Cryptocurrency-র সঙ্গে এর কী পার্থক্য? বিনিয়োগকারীদের কী লাভ?

মোবাইল ওয়ালেটে রাখা যাবে

e-Rupee মোবাইল ওয়ালেটে রাখা যাবে। এছাড়া ব্যবহারকারীরা সহজেই এটিকে নগদে কনভার্ট করতে পারবেন। এই ডিজিটাল মুদ্রা পুরোপুরি নিয়ন্ত্রণ করবে আরবিআই। যে কোনও লেনদেনে জিডিটাল মুদ্রা e-Rupee ব্যবহার  করতে পারবেন। e-Rupee-র সঙ্গে UPI যুক্ত করারও প্রক্রিয়া চলছে।

Advertisement

Advertisement