scorecardresearch
 

Repo Rate: রেপো রেট অপরিবর্তিত রাখল RBI, লোনের EMI-এ কী প্রভাব পড়বে?

RBI Repo Rate: বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস মুদ্রানীতি সংক্রান্ত কমিটির সিদ্ধান্ত ঘোষণা করেন। এবারেও রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট অপরিবর্তিতই রেখেছে। এই সিদ্ধান্তের ফলে, রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি ফেব্রুয়ারি থেকে টানা তৃতীয়বার রেপো রেট অপরিবর্তিত রেখেছে।

Advertisement
 বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস মুদ্রানীতি সংক্রান্ত কমিটির সিদ্ধান্ত ঘোষণা করেন। বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস মুদ্রানীতি সংক্রান্ত কমিটির সিদ্ধান্ত ঘোষণা করেন।
হাইলাইটস
  • বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস মুদ্রানীতি সংক্রান্ত কমিটির সিদ্ধান্ত ঘোষণা করেন।
  • এবারেও রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট অপরিবর্তিতই রেখেছে।
  • এই সিদ্ধান্তের ফলে, রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি ফেব্রুয়ারি থেকে টানা তৃতীয়বার রেপো রেট অপরিবর্তিত রেখেছে।

RBI Repo Rate: বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতির (RBI MPC Meet) দ্বি-মাসিক সভা থেকে এই সিদ্ধান্ত এসেছে৷ সূত্রের খবর, মুদ্রানীতি সংক্রান্ত কমিটির সকল সদস্যই সুদের হার স্থিতিশীল রাখার পক্ষে ছিলেন। পাশাপাশি, কমিটির ৬ জনের মধ্যে ৫ সদস্যই একটি স্থিতিশীল অবস্থান নেওয়ার পক্ষে ছিলেন।

বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস মুদ্রানীতি সংক্রান্ত কমিটির সিদ্ধান্ত ঘোষণা করেন। মুদ্রাস্ফীতির উদ্বেগজনক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, এটা আগে থেকে প্রত্যাশিতই ছিল যে, রিজার্ভ ব্যাঙ্ক এবারও সুদের হার স্থিতিশীল রাখার সিদ্ধান্ত নিতে পারে। এই মুহূর্তে রেপো রেট ৬.৫০ শতাংশ চলছে। এবারেও রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট অপরিবর্তিতই রেখেছে। এই সিদ্ধান্তের ফলে, রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি ফেব্রুয়ারি থেকে টানা তৃতীয়বার রেপো রেট অপরিবর্তিত রেখেছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস বৃহস্পতিবার বলেছেন যে কেন্দ্রীয় ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি (MPC) মূল রেপো রেট ৬.৫০ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। এটি তৃতীয়বারের মতো ৬ সদস্যের এমপিসি মূল হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, "সমস্ত প্রাসঙ্গিক দিকগুলির উপর বিস্তারিত আলোচনার পর, কেন্দ্রীয় ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি (MPC) নীতিগত রেপো রেট ৬.৫০ শতাংশে অপরিবর্তিত রাখার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছে।" ফলস্বরূপ, স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটির (SDF) হার ৬.২৫ শতাংশে এবং মার্জিনাল স্টান্ডিং ফেসিলিটির (MSF) হার এবং ব্যাঙ্ক রেট ৬.৭৫ শতাংশে রয়ে গেছে।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস গত কয়েক মাস ধরেই মুদ্রাস্ফীতির তীব্র বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি জানান যে, মুদ্রাস্ফীতির এই তীব্র বৃদ্ধি রিজার্ভ ব্যাঙ্ককে আগ্রাসী অবস্থান বজায় রাখতে প্ররোচিত করেছে। এর ইতিবাচক দিকটি হল, অভ্যন্তরীণ অর্থনৈতিক কার্যকলাপের গতি ঊর্ধ্বমুখী রয়েছে এবং দুর্বল বাহ্যিক চাহিদা সত্ত্বেও এর গতিবেগ অপরিবর্তিত থাকছে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর আরও বলেন যে, MPC মূল্যস্ফীতিকে ৪ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যমাত্রার প্রত্যাশাকে পূরণ করার জন্য "প্রতিশ্রুতিবদ্ধ"।

Advertisement

TAGS:
Advertisement