scorecardresearch
 

Rule Change in February 2024: অন্তর্বর্তী বাজেট, হোম লোন থেকে FD, যা যা বদলাচ্ছে ফেব্রুয়ারি মাসে

১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট হবে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের শেষ বাজেট। দেশের উন্নয়ন তো আছেই ভোটের কথা মাথায় রেখে একাধিক জনমোহিনী সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement
Rule Change In February Rule Change In February
হাইলাইটস
  • ১ ফেব্রুয়ারি পেশ হবে অন্তর্বর্তী বাজেট।
  • ভোটের আগে বাজেটে মধ্যবিত্তকে স্বস্তি?

আগামী ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ হতে চলেছে কেন্দ্রীয় সরকার। লোকসভা ভোটের আগে এই বাজেট সরকারের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আশা করা হচ্ছে, মধ্যবিত্তকে তুষ্ট করতে কর ছাড় দেওয়া হতে পারে। সেই সঙ্গে চালিয়ে যাওয়া হবে আর্থিক সংস্কারও। বাজেট ছাড়া ফেব্রুয়ারিতে আরও কিছু নিয়মে পরিবর্তন হতে চলেছেয এর মধ্যে NPA-র আংশিক প্রত্যাহার। সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের নতুন কিস্তি, এসবিআই হোম লোনেও বদল আসতে পারে।

১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট হবে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের শেষ বাজেট। দেশের উন্নয়ন তো আছেই ভোটের কথা মাথায় রেখে একাধিক জনমোহিনী সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। বিশেষজ্ঞদের মতে, পরিকাঠামো ক্ষেত্রে সরকার ব্যয় বাড়াতে পারে। যদিও অন্তর্বর্তী বাজেটে বড় কোনও ঘোষণা হচ্ছে না। কারণ নতুন সরকার আসার পর পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে হবে। যা কয়েক মাস পরই হবে। তবে মধ্যবিত্তদের কিছু স্বস্তি দেওয়া হতে পারে এই বাজেটে। 

সার্বভৌম গোল্ড বন্ড (SGB)

আরও পড়ুন

 ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ফেব্রুয়ারিতে ২০২৩-২৪ আর্থিক বছরে সার্বভৌম গোল্ড বন্ডের শেষ কিস্তি বের করবে। SGB ​​2023-24 সিরিজ ৪, ১২ ফেব্রুয়ারি খোলা থাকবে। বন্ধ হবে ১৬ ফেব্রুয়ারি। আগের কিস্তি ১৮ ডিসেম্বর খোলা হয়েছিল। বন্ধ হয়েছিল ২২ ডিসেম্বর। এই কিস্তির জন্য কেন্দ্রীয় ব্যাঙ্ক সোনার মূল্য ধরেছে প্রতি গ্রাম ৬,১৯৯ টাকা।

NPS প্রত্যাহারের নিয়ম

পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) জানুয়ারিতে একটি নির্দেশিতা জারি করেছে। ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS)-এর অধীনে বিনিয়োগ করা তহবিল আংশিক প্রত্যাহার করা যাবে। জানানো হয়েছে যে গ্রাহকরা শুধুমাত্র প্রথম বাড়ি কেনা বা নির্মাণের জন্য আংশিক প্রত্যাহার করতে পারেন। ১ ফেব্রুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে। 

Advertisement

Fastag eKYC 

ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি জানিয়েছে যে কেওয়াইসি ছাড়া সমস্ত ফাস্ট্যাগ ৩১ জানুয়ারির পরে নিষ্ক্রিয় করা হবে। ১ ফেব্রুয়ারি ব্যবহারকারীদের নিশ্চিত করতে হবে যে তাদের ফাস্ট্যাগের KYC সম্পূর্ণ হয়েছে। প্রায় ৭ কোটি FASTags জারি করা হয়েছে। তবে মাত্র ৪ কোটি সক্রিয়। এর বাইরে ১.২ কোটি নকল ফাস্ট্যাগ রয়েছে। 

SBI-এর গৃহঋণ

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বর্তমানে গ্রাহকদের হোম লোন ছাড় দিচ্ছে। ৬৫ bps-এর মতো কম সুদের হারে হোম লোন দেওয়া হচ্ছে। হোম লোনে প্রসেসিং ফি এবং ছাড়ের শেষ তারিখ ৩১ জানুয়ারি। এই ছাড় ফ্লেক্সিপে, এনআরআই, নন-স্যালারি, প্রিভিলেজ এবং অন্যান্যদের জন্য উপলব্ধ।

ধনলক্ষ্মী এফডি স্কিম 

'ধন লক্ষ্মী ৪৪৪ দিন' নামে পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কের (PSB) বিশেষ FD-এর শেষ তারিখ ৩১ জানুয়ারি। ৩০ নভেম্বর থেকে ৩১ জানুয়ারী পর্যন্ত তা বাড়ানো হয়েছিল। এমতাবস্থায় যাঁরা এফডিতে সঞ্চয় করতে চান তাঁদের জন্য শেষ সুযোগ। এই FD-এর মেয়াদ ৪৪৪ দিন। সুদের হার ৭.৪% । সুপার সিনিয়রের জন্য সুদ ৮.০৫%।

Advertisement