scorecardresearch
 

Safest Banks In India: ভারতের এই ৩ ব্যাঙ্কে টাকা রাখা সবচেয়ে নিরাপদ, জানাল আরবিআই

আরবিআই আত্মবিশ্বাসী, এই তিনটি ব্যাঙ্ক কোনওদিনই ডুববে না। আরবিআই বলেছে, এসবিআই-সহ এই তিনটি ব্যাঙ্ক দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাঙ্ক। বিরাট অর্থের আমানত রয়েছে তাদের।

Advertisement
RBI RBI
হাইলাইটস
  • দেশের তিনটি ব্যাঙ্ক নিরাপদ।
  • রিপোর্টে জানাল আরবিআই।

দেশের মধ্যে তিনটি ব্যাঙ্কে টাকা রাখা নিরাপদ। এমন তথ্যই দিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। তারা জানিয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-সহ দেশের তিনটি ব্যাঙ্কে মধ্যে টাকা সবচেয়ে নিরাপদ। আরবিআই আত্মবিশ্বাসী, এই তিনটি ব্যাঙ্ক কোনওদিনই ডুববে না। আরবিআই বলেছে, এসবিআই-সহ এই তিনটি ব্যাঙ্ক দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাঙ্ক। বিরাট অর্থের আমানত রয়েছে তাদের। এই ব্যাঙ্কগুলি দেশের অর্থনীতিতেও বৃহত্তম। 

কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, গত বছরের মতো এ বছরও আইসিআইসিআই ব্যাঙ্ক দারুণ পারফর্ম করেছে। সেই সঙ্গে রয়েছে এসবিআই এবং এইচডিএফসি। আরবিআই সমস্ত ব্যাঙ্ককে মোট চারটি বিভাগে বিভক্ত করেছে। এর মধ্যে আইসিআইসিআই, এইচডিএফসি এবং এসবিআই সেরা ব্যাঙ্কের তালিকায় রয়েছে। তাদের আর্থিক অবস্থা শুধু সব ব্যাঙ্কের চেয়ে কেবল ভালো নয়, শক্তিশালীও। ফলে এই ৩ ব্যাঙ্ক চট করে ধসে যাবে না। 

শীর্ষ তিন ব্যাঙ্কের ক্যাটগরির বদল ঘটেছে। এসবিআই ৩ থেকে ৪-এ চলে গিয়েছে। HDFC ব্যাঙ্ক ১ থেকে ২-এ চলে গিয়েছে৷ দেশে আর্থিকভাবে মজবুত ব্যাঙ্কের তালিকায় উপরের দিকে রাখা হয়েছে এসবিআই এবং এইচডিএফসি ব্যাঙ্ককে। শীর্ষ তালিকায় থাকায় দুই ব্যাঙ্ককেই আরও বেশি টায়ার ১ মূলধন রাখতে হবে। এই ব্যাঙ্কগুলিকে ১ এপ্রিল ২০২৫ সালের মধ্যে টায়ার ১-এর বেশি মূলধন ধরে রাখতে হবে।

আরও পড়ুন

কোনও ব্যাঙ্কের আর্থিক অবস্থা খারাপ হলে তা অন্য ব্যাঙ্ককেও প্রভাবিত করে। কেন্দ্রীয় ব্যাঙ্ক আর্থিক স্থিতিশীলতা রিপোর্টে জানিয়েছে, একটি ব্যাঙ্ক সমস্যায় পড়লে অন্য ব্যাঙ্কগুলিকেও প্রভাবিত করতে পারে। আরবিআই বলেছে যে কোনও ব্যাঙ্ক খারাপ ফল করলে টায়ার ১ মূলধনের উপর ৩.৬% প্রভাব পড়বে। এর আগে প্রভাব ২.২% অনুমান করা হয়েছিল। ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্কের অনুৎপাদক সম্পদ ৩.২% থেকে ৩.১%-এ নেমে আসবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক আরবিআই প্রতি বছর ব্যাঙ্কগুলির আর্থিক স্থিতিশীলতার রিপোর্ট প্রকাশ করে। যে রিপোর্টে বোঝা যায়, কোন ব্যাঙ্কের আর্থিক অবস্থা খুব শক্তিশালী। ব্যাঙ্কের ঋণ, আর্থিক বৃদ্ধি ও অনুৎপাদক সম্পত্তি সম্পর্কেও হদিশ দেয়। 

Advertisement