scorecardresearch
 

How To Become Crorepati By SIP Investment : গরিব থেকে কোটিপতি হওয়ার সুবর্ণ সুযোগ, লাগবে মাত্র ১০ হাজার টাকা

কোটিপতি হওয়ার জন্য আপনাকে প্রতি মাসে SIP-এ কিছু টাকা বিনিয়োগ করতে হবে। হ্যাঁ, মিউচুয়াল ফান্ডের এসআইপি এখন খুব জনপ্রিয়। এর কারণ হল এসআইপি বিনিয়োগকারীদের অল্প সময়ের মধ্যে ভালো সুদ দেয়।

Advertisement
sip investment plan sip investment plan
হাইলাইটস
  • কোটিপতি হওয়ার জন্য আপনাকে প্রতি মাসে SIP-এ কিছু টাকা বিনিয়োগ করতে হবে
  • হ্যাঁ, মিউচুয়াল ফান্ডের এসআইপি এখন খুব জনপ্রিয়

পরিশ্রম করেও কোটিপটি হতে পারছেন না! কোটিপতি হতে কতদিন লাগবে বলে মনে করেন? আপনার মনেও যদি একই প্রশ্ন থাকে তাহলে ঘাবড়ে যাবেন না। কারণ ইনকাম কম হলেও যদি আপনার কৌশল থাকে তাহলে অল্প সময়ের মধ্যে কোটিপতি হতে পারবেন। 

কোটিপতি হওয়ার জন্য আপনাকে প্রতি মাসে SIP-এ কিছু টাকা বিনিয়োগ করতে হবে। হ্যাঁ, মিউচুয়াল ফান্ডের এসআইপি এখন খুব জনপ্রিয়। এর কারণ হল এসআইপি বিনিয়োগকারীদের অল্প সময়ের মধ্যে ভালো সুদ দেয়। আজ জানাব, কীভাবে মাসে মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করে কোটিপতি হতে পারবেন। 

এক্ষেত্রে বলে রাখা দরকার, মিউচুয়াল ফান্ডের এসআইপিতে মাত্র ১০০ টাকাও বিনিয়োগ করা যায়। কিন্তু আপনি যদি কোটি টাকার তহবিল বাড়াতে চান তাহলে আপনাকে এতে ১০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। MFI, FundsIndia Research এর তথ্য অনুসারে, মাত্র ১০ হাজার টাকা প্রতি মাসে বিনিয়োগ করলে একজন ব্যক্তি ২০ বছরে কোটিপতি হতে পারবেন। আর যদি মাসে ২০ হাজার টাকা বিনিয়োগ করতে পারে ন তাহলে ১৫ বছরে কোটিপতি হওয়া সম্ভব। আর মাসে ২৫ হাজার টাকা দিতে পারলে ১৩ বছরে কোটিপতি হওয়া যাবে। 

আরও পড়ুন

এক্ষেত্রে বলে রাখা প্রয়োজন, একজন যত বেশি টাকা বিনিয়োগ করতে পারবেন তিনি তত তাড়াতাড়ি কোটিপতি হতে পারবেন। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, বিনিয়োগকারীদের মিউচুয়াল ফান্ডের ১৫ X ১৫ X ১৫ নিয়ম মনে রাখা উচিত। নিয়ম বলে যে একজন বিনিয়োগকারী যদি ১৫ বছরের জন্য ১৫ হাজার টাকা প্রতি মাসে বিনিয়োগ করেন তাহলে তিনি ১৫ শতাংশ রিটার্ন পাবেন। তাহলে মেয়াদপূর্তিতে আপনার হাতে ১ কোটি টাকা আসবে। 

এসআইপি-তে খুব অল্প দিনের মেয়াদে টাকা বাড়তে পারে। আবার টাকা বাড়তে সময়ও লাগতে পারে। হিসেবের সুবিধের জন্য ১৫ শতাংশের গড় রিটার্ন ধরে এগোনো যেতে পারে। গ্রো-এর এসআইপি ক্যালকুলেটর অনুসারে, যদি আপনি ১৫ শতাংশ রিটার্নে ১০ হাজার টাকার একটি মাসিক এসআইপি বিনিয়োগ দেখেন তবে আপনি ১০ বছরে ২৭.৮৬ লক্ষ টাকা, ১৫ বছরে ৬৭.৬৮ লক্ষ টাকা এবং ২০ বছরে ১.৫২ কোটি টাকা পেতে পারেন। প্রতি মাসে ১০ হাজার টাকা বিনিয়োগ করে, আপনি এই ফর্মুলা দিয়ে ১৭ থেকে ১৮ বছরে কোটিপতি হতে পারবেন। 

Advertisement

২০ হাজার টাকা মাসিক বিনিয়োগ ও রিটার্ন

আপনি যদি পরিমাণ দ্বিগুণ করেন এবং গড় সুদ ১৫ শতাংশ  ধরে এগোন তাহলে ১৩ থেকে ১৪ বছরে কোটিপতি হতে পারবেন। প্রতি মাসে ২০ হাজার টাকা বিনিয়োগ করে, আপনি ১০ বছরে ৫৫.৭৩ লক্ষ টাকা, ১৫ বছরে ১.৩৬ কোটি টাকা এবং ২০ বছরে ৩.০৩ কোটি টাকা পেতে পারেন।

Advertisement