scorecardresearch
 

Small Saving Schemes: ৫ সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে দ্রুত বাড়ে পুঁজি, মিলবে ৫ বাড়তি সুবিধা

Small Saving Schemes: সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ একটি লাভজনক সঞ্চয়ের সিদ্ধান্ত হিসাবে বিবেচিত হয়। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে রয়েছে পাবলিক প্রভিডেন্ট ফান্ড যেমন পিপিএফ, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, সুকন্যা সমৃদ্ধি যোজনা ইত্যাদি।

Advertisement
৫ সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে দ্রুত বাড়ে পুঁজি, মিলবে ৫ বাড়তি সুবিধা। ৫ সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে দ্রুত বাড়ে পুঁজি, মিলবে ৫ বাড়তি সুবিধা।
হাইলাইটস
  • সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ একটি লাভজনক সঞ্চয়ের সিদ্ধান্ত হিসাবে বিবেচিত হয়।
  • ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে রয়েছে পাবলিক প্রভিডেন্ট ফান্ড যেমন পিপিএফ, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, সুকন্যা সমৃদ্ধি যোজনা ইত্যাদি।

Small Saving Schemes: সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ একটি লাভজনক সঞ্চয়ের সিদ্ধান্ত হিসাবে বিবেচিত হয়। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে রয়েছে পাবলিক প্রভিডেন্ট ফান্ড যেমন পিপিএফ, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, সুকন্যা সমৃদ্ধি যোজনা ইত্যাদি। এই স্কিমগুলি সমস্ত শ্রেণীর মানুষের জন্য, যা ট্যাক্স সুবিধা থেকে নিশ্চিত রিটার্ন পর্যন্ত অনেক সুবিধা প্রদান করে। আরও বেশি সংখ্যক লোক এই সঞ্চয় প্রকল্পগুলিতে বিনিয়োগ করতে পছন্দ করে। এর অনেক সুবিধা রয়েছে, আসুন জেনে নেওয়া যাক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুবিধাগুলি।

গ্যারান্টিযুক্ত রিটার্ন
ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে রয়েছে পাবলিক প্রভিডেন্ট ফান্ড যেমন পিপিএফ, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, সুকন্যা সমৃদ্ধি যোজনা ইত্যাদি। এই সমস্ত ছোট সঞ্চয় স্কিম নিশ্চিত রিটার্ন দেয়। এতে আপনি জানেন যে আপনি এই সময়ে এত পরিমাণ পেতে যাচ্ছেন।

আর্থিক স্বাধীনতা এবং স্থিতিশীলতা
আপনি যদি ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলিতে বিনিয়োগ করে থাকেন, তবে এটির এত সম্ভাবনা রয়েছে যে এটি আপনার এবং আপনার পরিবারকে আর্থিক স্বাধীনতা এবং স্থিতিশীলতা দেয়। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলি নিরাপদ, নিয়মিত আয় এবং একটি শক্তিশালী আর্থিক কৌশলের ভিত্তি হিসাবে কাজ করে।

আরও পড়ুন

আয়কর ছাড়
অনেক ছোট সঞ্চয় প্রকল্প কর ছাড়ের সুবিধা প্রদান করে। আয়করের ধারা 80C এর অধীনে, আপনি ১.৫ লাখ টাকা পর্যন্ত সঞ্চয় করতে পারেন। পিপিএফ, সিনিয়র সিটিজেন সেভিং স্কিম, টাইম ডিপোজিট এবং এফডির মতো স্কিমগুলি কর ছাড়ের সুবিধা প্রদান করে।  

ন্যূনতম বিনিয়োগ
বিনিয়োগকারীদের ন্যূনতম বিনিয়োগ করতে হবে। ছোট সঞ্চয় স্কিমগুলির উপর নির্ভর করে, পরিমাণ ২৫০ টাকা থেকে ১,০০০ টাকা পর্যন্ত হতে পারে। আপনি এই স্কিমগুলিতে অল্প পরিমাণে বিনিয়োগ করতে পারেন।

আয়ের নিশ্চয়তা
বর্তমান সময়ে মানুষ শেয়ার মার্কেট এবং মিউচুয়াল ফান্ডের মতো ঝুঁকিপূর্ণ জায়গায় বিনিয়োগ করছে। যেখানে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প আয়ের নিশ্চয়তা প্রদান করে। একটি নির্দিষ্ট সুদের সঙ্গে, আপনি আগেই জানেন যে আপনি মেয়াদপূর্তিতে কত টাকা পাবেন। মানে আপনি ভবিষ্যতে ইনকাম পাওয়ার নিশ্চয়তা পাবেন।

Advertisement

Advertisement