scorecardresearch
 

Small Saving Schemes: সেপ্টেম্বরের শেষে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বড় বদল! সুবিধা পেতে পারেন বিনিয়োগকারীরা

Small Saving Schemes: কেন্দ্র সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে অনেক কেন্দ্র সরকারি প্রকল্প পরিচালনা করে। সম্প্রতি অনুষ্ঠিত মুদ্রানীতি বৈঠকে RBI রেপো রেট স্থিতিশীল রেখেছিল। সেপ্টেম্বরের শেষে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বড় বদল হতে পারে! এতে বাড়তি সুবিধা পেতে পারেন বিনিয়োগকারীরা।

Advertisement
সেপ্টেম্বরের শেষে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বড় বদল! সুবিধা পেতে পারেন বিনিয়োগকারীরা! সেপ্টেম্বরের শেষে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বড় বদল! সুবিধা পেতে পারেন বিনিয়োগকারীরা!
হাইলাইটস
  • কেন্দ্র সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে অনেক কেন্দ্র সরকারি প্রকল্প পরিচালনা করে।
  • সম্প্রতি অনুষ্ঠিত মুদ্রানীতি বৈঠকে RBI রেপো রেট স্থিতিশীল রেখেছিল।
  • সেপ্টেম্বরের শেষে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বড় বদল হতে পারে!

Small Saving Schemes: কেন্দ্র সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে অনেক কেন্দ্র সরকারি প্রকল্প পরিচালনা করে। এর মধ্যে রয়েছে পিপিএফ থেকে শুরু করে এনএসসি, সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেন সেভিং স্কিম এবং অন্যান্য স্কিম। সম্প্রতি অনুষ্ঠিত মুদ্রানীতি বৈঠকে RBI রেপো রেট স্থিতিশীল রেখেছিল।

যাইহোক, মুদ্রাস্ফীতির হার এখনও RBI দ্বারা নির্ধারিত লক্ষ্যের উপরে, যার কারণে অনেক সরকারী প্রকল্পের সুদের পরিবর্তন হয়েছে। এখন আবারও ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার পরিবর্তন করতে পারে কেন্দ্র সরকার। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদ সেপ্টেম্বরের শেষ দিনে অর্থাৎ ২৯ এবং ৩০ সেপ্টেম্বর সংশোধন করা যেতে পারে।

সেপ্টেম্বরে কেন সুদ বাড়তে পারে
ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে কেন্দ্র সরকারি স্কিমগুলির সুদ শেষবার ৩০ জুন, ২০২৩ এ সংশোধিত হয়েছিল। সরকার প্রতি তিন মাস অন্তর ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে পরিবর্তন আনে। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরের শেষে তিন মাসের মেয়াদ শেষ হচ্ছে, যার কারণে সরকার ৩০ সেপ্টেম্বরের মধ্যে আবারও এতে পরিবর্তন আনবে।

আরও পড়ুন

৩০ জুন কোন পরিকল্পনা পরিবর্তন করা হয়েছিল?
৩০ জুনের শেষ আপডেট অনুসারে, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির জন্য হার বৃদ্ধি দেখা গেছে। এর আগে, ২০২৩ সালের এপ্রিল জুন সময়ের জন্যও হার বৃদ্ধি করা হয়েছিল। ৩০ জুন তারিখের সংশোধনীতে, সরকার এক বছর এবং দুই বছরের পোস্ট অফিস টাইম ডিপোজিটের জন্য সুদের হার ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে, যার সুদের হার যথাক্রমে ৬.৯ শতাংশ এবং ৭ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এর বাইরে RD, ৩০ bps বৃদ্ধি করা হয়েছিল, যার কারণে সুদের হার হয়েছে ৬.৫ শতাংশ।

Advertisement