scorecardresearch
 

SBI Home Loan: আপনি কি এই ব্যাঙ্ক থেকে লোন নিয়েছেন? এবার দিতে হবে বেশি ইএমআই

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট অপরিবর্তিত রেখেছে, তবে অনেক ব্যাঙ্ক লোনের সুদ বাড়াতে শুরু করেছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরও একবার হোম লোনের সুদ বাড়িয়েছে।

Advertisement
আপনি কি এই ব্যাঙ্ক থেকে লোন নিয়েছেন? এবার দিতে হবে বেশি ইএমআই আপনি কি এই ব্যাঙ্ক থেকে লোন নিয়েছেন? এবার দিতে হবে বেশি ইএমআই
হাইলাইটস
  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরও একবার হোম লোনের সুদ বাড়িয়েছে
  • এর মানে হল যে এখন আপনাকে আপনার লোনে আরও ইএমআই দিতে হবে

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট অপরিবর্তিত রেখেছে, তবে অনেক ব্যাঙ্ক লোনের সুদ বাড়াতে শুরু করেছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরও একবার হোম লোনের সুদ বাড়িয়েছে। এর মানে হল যে এখন আপনাকে আপনার লোনে আরও ইএমআই দিতে হবে। আরবিআই-এর আর্থিক নীতির বৈঠকের কয়েকদিন পরেই সুদ বাড়ানোর ঘোষণা করেছে SBI।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ১৫ জুন থেকে সমস্ত মেয়াদের লোনে MCLR ১০ বেসিস পয়েন্ট বা ০.১% বাড়িয়েছে। SBI-এর এই পদক্ষেপের ফলে, MCLR সংক্রান্ত সমস্ত ধরনের ঋণের EMI বাড়বে। এর মানে হল এখন আপনাকে আগের থেকে প্রতি মাসে লোনে বেশি EMI দিতে হবে।

কোন মেয়াদে MCLR কত?

এক বছরের MCLR ৮.৬৫% থেকে বেড়ে ৮.৭৫% হয়েছে, ওভারনাইট MCLR ৮.০০% থেকে বেড়ে ৮.১০% হয়েছে এবং এক মাস এবং তিন মাসের MCLR উভয়ই ৮.২০% থেকে ৮.৩০% বেড়েছে৷ ছয় মাসের MCLR এখন ৮.৫৫% থেকে বেড়ে ৮.৬৫% হয়েছে। অতিরিক্তভাবে, দুই বছরের MCLR ৮.৭৫% থেকে বেড়ে ৮.৮৫% হয়েছে এবং তিন বছরের MCLR এখন ৮.৮৫% থেকে বেড়ে ৮.৯৫% হয়েছে।

হোম এবং অটো লোন সহ বেশিরভাগ খুচরা ঋণ এক বছরের এমসিএলআর হারের সঙ্গে যুক্ত। MCLR বৃদ্ধির ফলে RBI রেপো রেট বা ট্রেজারি বিলের মতো বাহ্যিক বেঞ্চমার্কের সঙ্গে যুক্ত ঋণ নেওয়া গ্রাহকদের উপর কোনও প্রভাব পড়ে না। ২০১৯ সালের অক্টোবর থেকে SBI সহ ব্যাঙ্কগুলির জন্য এই বাহ্যিক বেঞ্চমার্কগুলির সঙ্গে নতুন ঋণ লিঙ্ক করা বাধ্যতামূলক হয়ে উঠেছে।

TAGS:
Advertisement