scorecardresearch
 

Stock Market : মোদীর হাতেই শেয়ার বাজারের ভাগ্য! ক্ষমতায় না ফিরলে ধস নামবে ২০ শতাংশেরও বেশি

শনিবার অর্থাৎ ১ জুন শেষ দফার ভোট। ৪ জুন ভোটের ফলাফল জানা যাবে। সেদিনই ভোটপ্রার্থীদের ভবিষ্যৎ নির্ধারিত হবে। আগামী ৫ বছরের জন্য দেশ কারা চালাবে, কার নেতৃত্বে সরকার পরিচালিত হবে তাও পরিষ্কার হয়ে যাবে।

Advertisement
Share Market Share Market
হাইলাইটস
  • শনিবার অর্থাৎ ১ জুন শেষ দফার ভোট।
  • ৪ জুন ভোটের ফলাফল জানা যাবে
  • এনডিেএ ক্ষমতায় না ফিরলে শেয়ার বাজারে ধস নামতে পারে

শনিবার অর্থাৎ ১ জুন শেষ দফার ভোট। ৪ জুন ভোটের ফলাফল জানা যাবে। সেদিনই ভোটপ্রার্থীদের ভবিষ্যৎ নির্ধারিত হবে। আগামী ৫ বছরের জন্য দেশ কারা চালাবে, কার নেতৃত্বে সরকার পরিচালিত হবে তাও পরিষ্কার হয়ে যাবে। তবে তার আগে চিন্তার ভাঁজ শেয়ার বাজারের কপালে। কারণ, এনডিএ জোট ক্ষমতায় না ফিরলে শেয়ার বাজারে ধস নামতে পারে। আশঙ্কা করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

কোটাক অল্টারনেট অ্যাসেট ম্যানেজারের প্রধান বিনিয়োগ স্ট্রাটেজিস্ট জীতেন্দ্র গোহিলর মতে,  যদি এনডিএ জোট সরকার গঠন করতে ব্যর্থ হয় তবে স্টক মার্কেট ২০ শতাংশের বেশি পড়ে যেতে পারে। আর তা পুনরুদ্ধার করতেও অনেকটা সময় লাগতে পারে। গোহিল বিনিয়োগকারীদের সতর্কও করেন। তাঁর মতে, নির্বাচনের ফলাফল সামনে আসার আগে বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে বৈচিত্র্য আনা উচিত। ঝুঁকি নেওয়াও ঠিক হবে না। 

গোহিলের আরও দাবি, ১ জুন যে এক্সিট পোল সামনে আসার পর বাজারের গতিবিধি নির্ধারিত হবে। সঙ্গে ওই বিনিয়োগ স্ট্রাটেজিস্টের আশ্বাস, তাঁদের বিবেচনায় এনডিএ-ই সরকার গঠন করবে। বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে। যদি এমনটা হয় তাহলে শেয়ার বাজার আরও চাঙ্গা হবে। স্টক মার্কেট লাভের দিকে এগোবে। গোহিলের সঙ্গে অন্য অর্থনৈতিক বিশেষজ্ঞরাও একই মত ব্যক্ত করেছেন। 


গোহিলের আরও দাবি, বিজেপি পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা পেলে বাজারের জন্য ভালো হবে। তবে বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলে বা একক সংখ্যাগরিষ্ঠতার চেয়ে কম আসন পেলে বাজারের ৫-১০ শতাংশ পতন হতে পারে। তবে, সাময়িকভাবে বাজারের অবস্থা খারাপ হলেও তা বেশিদিন থাকবে না। বাজার ধীরে ধীরে চাঙ্গা হবে। 

গোহিলের মতে, বাজার ২০ শতাংশের বেশি পড়ে যেতে পারে যদি এন়ডিএ ক্ষমতায় না ফেরে । সেক্ষেত্রে পিএসইউ, ক্যাপিটাল গুডস, ইনফ্রা, প্রতিরক্ষা সম্পর্কিত শেয়ারগুলির চাহিদা বাড়তে পারে। 
 

Advertisement

Advertisement