scorecardresearch
 

Stock Market After Budget: বাজেটের পর অস্থির শেয়ার বাজার, আজ কোন স্টকের কী অবস্থা?

বাজেটের পর বুধবার শেয়ারবাজারে ধীরগতিতে শুরু হয়েছে। সেনসেক্স ১০০ বেশি নীচে নেমেছে, যখন নিফটি ৩০ পয়েন্টের বেশি কমে ব্যবসা শুরু করেছে। এর আগে মঙ্গলবার সংসদে মোদী 3.0-এর বাজেট পেশ করা হয়। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, তার মেয়াদের টানা সপ্তম বাজেট পেশ করার সময়, অনেক ঘোষণা করেছিলেন এবং তার সরাসরি প্রভাব শেয়ার বাজারেও দেখা গিয়েছিল।

Advertisement
বাজেটের পর রোলার কোস্টারে স্টক মার্কেট বাজেটের পর রোলার কোস্টারে স্টক মার্কেট

বাজেটের পর বুধবার শেয়ারবাজারে ধীরগতিতে  শুরু হয়েছে। সেনসেক্স ১০০ বেশি নীচে নেমেছে, যখন নিফটি ৩০ পয়েন্টের বেশি কমে ব্যবসা শুরু করেছে। এর আগে মঙ্গলবার সংসদে মোদী 3.0-এর বাজেট পেশ করা হয়। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, তার মেয়াদের টানা সপ্তম বাজেট পেশ করার সময়, অনেক ঘোষণা করেছিলেন এবং তার  সরাসরি প্রভাব শেয়ার বাজারেও দেখা গিয়েছিল। ক্যাপিটল গেন্স ট্যাক্স  বাড়ানোর সিদ্ধান্ত বাজারের মেজাজ নষ্ট করেছে এবং বিনিয়োগকারীরা কিছুটা হলেও ভয় পেয়েছেন। বিএসই-এর সেনসেক্স ১২০০ পয়েন্টে পিছলে গিয়েছিল, যেখানে এনএসইর নিফটির ৫০০ পয়েন্ট পতন ঘটেছে । তবে, লেনদেন শেষে উভয় ক্ষেত্রেই তেজি ভাব দেখা গিয়েছিল।

সেনসেক্স কখনো লাল আবার কখনো সবুজ জোনে
শেয়ারবাজারে গতকালও অনেক টালমাটাল অবস্থা দেখা গিয়েছিল এবং আজও বাজার বিনিয়োগকারীদের সঙ্গে উত্তান-পতনের খেলা খেলছে। বুধবার শেয়ার বাজারের উভয় সূচকই লাল জোনে  খুলেছে। বিএসই সেনসেক্স ৮০,৩৪৩.২৮ স্তরে খোলা হয়েছে, যা  ৮০৪২৯.০৪-এ আগের দিনের  বন্ধ থেকে সামান্য পতন ঘটিয়েছে। যেখানে NSE নিফটি ২৪,৪৪৪-এর স্তরে খোলা হয়েছে, ২৪,৪৭৯-এর আগের দিনের  বন্ধের তুলনায় সামান্য হ্রাস পেয়েছে। তবে বুধবারও সেনসেক্স-নিফটির গতিবিধি বদলে যাচ্ছে বলে মনে হচ্ছে। কয়েক মিনিটের মধ্যে, তাদের গ্রিন জোনে ট্রেড করতে দেখা যায় এবং পরের মুহুর্তে তাদের আবার লাল জোনে বাণিজ্য করতে দেখা যায়।

মঙ্গলবার  সেনসেক্সের ১২০০ পয়েন্ট পতন ঘটেছে
মঙ্গলবার বাজেটের দিন শেয়ারবাজারে বেশ তোলপাড় ছিল। বাজেট পেশের আগে, মঙ্গলবার পতনের সঙ্গে  বোম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) ৩০-শেয়ার সেনসেক্স খোলা হয়েছিল। সেনসেক্স প্রায় ২০০ পয়েন্ট পড়ে ৮০,৪০৮.৯০ স্তরে লেনদেন শুরু করে এবং যখন অর্থমন্ত্রী সংসদে তার বাজেট বক্তৃতা  শুরু করেছিলেন, তখন প্রাথমিক পতনটি উত্থানে পরিণত হয়েছিল, কিন্তু এটি দীর্ঘস্থায়ী হয়নি। য খন অর্থমন্ত্রী ট্যাক্স নিয়ে কথা বলতে শুরু করলেন এবং ক্যাপিটাল গেইন ট্যাক্স বাড়ানোর ঘোষণা করলেন, তখন বাজার বিপর্যস্ত হয়ে পড়ে।

আরও পড়ুন

Advertisement

আসলে, সরকার লং টার্ম প্যাপিটল গেন্স  বাড়িয়ে ১২.৫ শতাংশ করেছে, যেখানে স্বল্প মেয়াদে কিছু সম্পদের উপর এই কর বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে। এই ঘোষণার পরপরই, স্টক মার্কেট তার প্রবণতা পরিবর্তন করে এবং সেনসেক্স ১২০০ পয়েন্ট কমে ৭৯,২২৪.৩২-এর স্তরে পৌঁছয়। সেনসেক্সের মতো, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি সূচক (নিফটি-৫০)ও মূলধন লাভ কর সংক্রান্ত ঘোষণার পরে হঠাৎ করে ৫০০ পয়েন্ট কমে যায়।

দিনের শেষে দ্রুত পুনরুদ্ধার
তবে বাজেট বক্তৃতা শেষে পুঁজিবাজারে স্থিতিশীলতা দেখা গেছে। ১২০০ পয়েন্ট পিছলে যাওয়ার পরে, বিএসই সেনসেক্স শেষ পর্যন্ত মাত্র ৭৩.০৪ পয়েন্টের সামান্য পতনের সঙ্গে ৮০,৪২৯.০৪ স্তরে বন্ধ হয়েছে। একই সময়ে, NSE নিফটিও পতন থেকে পুনরুদ্ধার করে এবং অবশেষে ৩০.২০ পয়েন্ট কমে এবং ২৪,৪৭৯.০৫ স্তরে লেনদেন শেষ করে।

৬৯২ শেয়ারের পতন
স্টক মার্কেটে লেনদেন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে , ১৫২৮টি শেয়ার গ্রিন জোনে দেখা গেছে এবং  ৬৯২টি শেয়ার পতনের সঙ্গে  লাল জোনে লেনদেন শুরু করে। ১২৮টি শেয়ারে কোনো পরিবর্তন দেখা যায়নি। আইটিসি, টাইটান, এইচডিএফসি লাইফ, বিপিসিএল এবং উইপ্রোর শেয়ার বৃদ্ধির সাক্ষী ছিল, যেখানে বাজাজ ফাইন্যান্স, টাটা কনজ্যুমার, ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ, বাজাজ ফিনসার্ভ এবং নেসলে ইন্ডিয়া পতনের সঙ্গে  লেনদেন করছে।

(দ্রষ্টব্য- স্টক মার্কেটে কোন বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার মার্কেট এক্সপার্টদের পরামর্শ নিন।)

Advertisement