scorecardresearch
 

Stock Market On Budget Day: আদানি গোষ্ঠীর শেয়ারগুলি লাফিয়ে বাড়ছে, বাজেটের আগে স্টক মার্কেটের কী অবস্থা?

Stock Market On Budget Day: দেশের সাধারণ বাজেট আজ পেশ হতে চলেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তার মেয়াদের টানা সপ্তম বাজেট পেশ করবেন। বাজেটের দিন অর্থমন্ত্রীর ঘোষণার দিকে দেশের দৃষ্টি স্থির থাকলেও আজ শেয়ারবাজারে গ্রিন জোন ও সরকারি কোম্পানিগুলোর শেয়ারের প্রভাব দেখা যাচ্ছে। দুর্দান্ত গতিতে ছুটতে দেখা গেছে। তবে এই গতি বেশিক্ষণ স্থায়ী হতে পারেনি। সকাল৯.৪৫ মিনিটে সেনসেক্স প্রায় ৫০ পয়েন্ট কমেছে, নিফটিও রেড জোনে ট্রেড করছে।

Advertisement
  কী অবস্থা শেয়ার মার্কেটের? কী অবস্থা শেয়ার মার্কেটের?

Stock Market On Budget Day: আজ দেশের সাধারণ বাজেট পেশ হতে চলেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তার মেয়াদের টানা সপ্তম বাজেট পেশ করবেন। বাজেটের দিন অর্থমন্ত্রীর ঘোষণার দিকে দেশের দৃষ্টি স্থির থাকলেও বাজেট ঘোষণার আগেই এর প্রভাবও দেখা যাচ্ছে শেয়ারবাজারে।

আজ গ্রিন জোনে শেয়ারবাজার শুরু হওয়ায় সরকারি কোম্পানিগুলোর (পিএসইউ স্টক) শেয়ারের দরপতন দেখা গেছে । তবে এই গতি বেশিক্ষণ স্থায়ী হতে পারেনি। সকাল ৯.৪৫ মিনিচে, সেনসেক্স প্রায় ৫০ পয়েন্ট নেমে যায়, নিফটিও রেড জোনে ট্রেড করছিল। এর আগের কার্যদিবসেও শেয়ার বাজারে অনেক টালমাটাল দেথা গেছে এবং শেষ পর্যন্ত তা  রেড লাইনে বন্ধ হয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, সরকার কর অব্যাহতিসহ কয়েকটি খাতের জন্য বড় ঘোষণা দিলে শেয়ার বাজার চাঙ্গা হতে পারে। বাজেটের দিনে উপহার মিলতে পারে এদিন সকালে  নিফটি থেকে তার প্রথম সবুজ সংকেত পাওয়া যাচ্ছে।

সেনসেক্স শুরু হল সদর্থক ভাবে
প্রথমত, সোমবারের শেষ ট্রেডিং দিনে স্টক মার্কেটের পারফরম্যান্স শেয়ার বাজারের সূচক সেনসেক্স এবং নিফটি উভয়েরই খারাপ শুরু হয়েছিল। BSE সেনসেক্স ২০০ পয়েন্ট পতনের পরে ৮০,৪০৮.৯০ স্তরে খোলে এবং কয়েক মিনিটের মধ্যে এটি ৫০০ পয়েন্টে পিছলে যায়। এর পরে, বাজারের গতি বদলে যায়, কিন্তু লেনদেন শেষে, এটি আবার হ্রাস পায় এবং অবশেষে ১০২ পয়েন্ট কমে ৮০,৫০২.০৮ স্তরে বন্ধ হয়। সেনসেক্সের মতো, NSE নিফটিও লাল স্তরে খোলে এবং ২৪,৪৪৫.৭৫ এর আগের ২৪,৫৩০.৯০-এর বন্ধের তুলনায় লেনদেন শুরু করে। এমনকি প্রাথমিক বাণিজ্যেও এটি ১৫০ পয়েন্টে পিছলে গিয়েছিল। শেয়ার বাজারে লেনদেন শেষে, নিফটি সূচক ২১.৬৫ পয়েন্টের পতনের সঙ্গে ২৪,৫০৯.২৫ স্তরে বন্ধ হয়েছে। একই সঙ্গে বাজেটের দিন শেয়ারবাজারে দারুণ গতিতে লেনদেন শুরু হয়েছে। বিশেষ করে সরকারি কোম্পানিগুলোতে বৃদ্ধি  লক্ষ্য করা যাচ্ছে। সমস্ত PSU স্টক এগিয়ে যাচ্ছে। প্রাথমিক বাণিজ্যে, বিএসই সেনসেক্স ২৩৬.৪৬ পয়েন্ট বেশি ৮০,৬৭৬.৭৩ এ ট্রেড করছে। যেখানে নিফটি ৫১ পয়েন্ট বেড়ে ২৪,৫৬০.৩০ স্তরে পৌঁছেছে। সব সূচকই গ্রিন জোনে রয়েছে। ব্যাঙ্ক নিফটিতেও দারুণ উত্থান হয়েছে।

আরও পড়ুন

Advertisement

আদানি পাওয়ার প্রায় ৪ শতাংশ বৃদ্ধি হয়েছে, আদানি গ্রিন এনার্জি ৪ শতাংশের বেশি বৃদ্ধি পাচ্ছে, যেখানে আদানি পোর্ট ১ শতাংশ বৃদ্ধি পাচ্ছে। যেখানে IRFC (১%), IREDA শেয়ার (২%) এবং RVNL শেয়ার (১%) লাভের সঙ্গে  লেনদেন করছে।

বাজারের মেজাজ বদলে দিতে পারে এসব ঘোষণা!
বাজেটের দিনে শেয়ারবাজারের সূচনা বেশ জোরালো হয়েছে এবং এবারও সবুজ জোনে  বাজার শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষজ্ঞদের মতে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কিছু বড় ঘোষণা বাজারের মেজাজকে উন্নত করতে পারে। ইলারা সিকিউরিটিজ তার নোটে বলেছে যে সরকার আর্থিক একত্রীকরণ এবং মূলধন ব্যয় বরাদ্দের উপর ফোকাস করার বিষয়ে যে ঘোষণা করেছে তা বাজারের গতিবিধিকে প্রভাবিত করবে। এছাড়াও, দালালরা বলেছে যে এই কেন্দ্রীয় বাজেটে সবার জন্য কিছু না কিছু ঘোষণা করা হতে  পারে। সামাজিক ও গ্রামীণ স্কিমগুলিতে ব্যয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে  সর্বনিম্ন আয়কর বন্ধনীতে যারা পড়ে তাদের জন্য আয়কর হারে সম্ভাব্য ছাড়  ঘোষণা বাজারকে উৎসাহিত  করতে পারে।

Gift Nifty বৃদ্ধি
বাজেট পেশের আগে শেয়ারবাজারে ওঠানামার আশঙ্কা করা হচ্ছে। সেই সঙ্গে একটি স্বস্তির খবর আসছে গিফট নিফটি থেকে। গিফট নিফটি বর্তমানে ৩৭ পয়েন্ট বেড়ে ২৪,৫৫৬ এ ট্রেড করছে। বিশেষজ্ঞরা বলছেন, বাজেটের আগে পুঁজিবাজার নিয়ে এখনই কিছু বলা তড়িঘড়ি, তবে এতে করা ঘোষণার প্রভাব বাজারেও দৃশ্যমান হবে।

(দ্রষ্টব্য- স্টক মার্কেটে যেকোনো ধরনের বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার মার্কেট এক্সপার্টদের পরামর্শ নিন।)

Advertisement