scorecardresearch
 

Stock Market Increased: আচমকা রকেট গতি সেনসেক্সের, ১০০০ অঙ্কের বেশি বৃদ্ধি, টানল টাটার কোম্পানি

শুক্রবার, সপ্তাহের শেষ ব্যবসায়িক দিনে বোম্বে স্টক এক্সচেঞ্জ সূচক সেনসেক্স প্রায় ১০০০ অঙ্ক বেড়েছে। উত্থান হয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ সূচক নিফটিরও। নতুন করে সর্বকালের শীর্ষস্তরে পৌঁছয়। এই উত্থানে নেপথ্যের নায়ক টাটা গোষ্ঠীর টিসিএস। তা ৭ শতাংশের বেশি বেড়েছে।

Advertisement
স্টক মার্কেটে উত্থান স্টক মার্কেটে উত্থান
হাইলাইটস
  • শুক্রবার আচমকা বাড়তে শুরু করে সেনসেক্স।
  • নিফটিও পেরিয়ে গিয়েছে ২৪ হাজার ৫০০-র অঙ্ক।

গত দু'দিন ধরে শেয়ার বাজারে মন্দা চলছিল। আবারও সেনসেক্স-নিফটি উপরে উঠল। শুক্রবার, সপ্তাহের শেষ ব্যবসায়িক দিনে বোম্বে স্টক এক্সচেঞ্জ সূচক সেনসেক্স প্রায় ১০০০ অঙ্ক বেড়েছে। উত্থান হয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ সূচক নিফটিরও। নতুন করে সর্বকালের শীর্ষস্তরে পৌঁছয়। এই উত্থানে নেপথ্যের নায়ক টাটা গোষ্ঠীর টিসিএস। তা ৭ শতাংশের বেশি বেড়েছে।

শুক্রবার আচমকা বাড়তে শুরু করে সেনসেক্স। যদিও শুরুতে সামান্যই বেড়েছিল। আগের দিন সেনসেক্স বন্ধ হয়েছিল ৭৯,৮৯৭.৩৪ অঙ্কে। এ দিন ১৫০.৭৪ অঙ্ক বেড়ে পৌঁছয় ৮০,০৪৮.০৮-এ। দু'ঘন্টা পরে হঠাৎ করে সেনসেক্স রকেটের মতো গতি লাভ করে। প্রায় ৯৯৬ অঙ্ক বেড়ে পৌঁছয় ৮০,৮৯৩.৫১ অঙ্কে। এটা সেনসেক্সের সর্বকালের সর্বোচ্চ স্তর।

নিফটিও পেরিয়ে গিয়েছে ২৪ হাজার ৫০০-র অঙ্ক। সেনসেক্সের সঙ্গে তাল মিলিয়ে নিফটিও শুক্রবার বেড়েছে। বৃহস্পতিবারের এই সূচক বন্ধ হয়েছিল ২৪,৩১৫.৯৫ অঙ্কে। এ দিন ৭০.৭০ অঙ্ক বাড়ে নিফটি। সূচক ২৫০ অঙ্ক বেড়ে পৌঁছয় ২৪,৫৯২.২০-এ। এটাও সর্বকালের সর্বোচ্চ স্তর। সকাল ১১টায় শেয়ারবাজারে প্রায় ১৯০৮টি শেয়ারের দর বেড়েছে। কমেছে ১৩১৭টি শেয়ারের দর।

আরও পড়ুন

TCS-এর মার্কেট ক্যাপ ১৫ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে 

শুক্রবার শেয়ার বাজারে ঝড় তোলার পিছনে অন্যতম নায়ক টাটা গোষ্ঠীর সংস্থা টিসিএস (TCS)। দেশের সবচেয়ে বড় আইটি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ৭ শতাংশ। সকাল ৯টা ১৫ মিনিটে টিসিএস শেয়ারের দর ছিল ৩৯৮০ টাকা। তা বাড়ে ৭ শতাংশ। শেয়ার পৌঁছয় ৪,১৮৪.৯৫ টাকায়। শেয়ার বৃদ্ধির কারণ টিসিএস মার্কেট ক্যাপও ১৫.১০ লক্ষ কোটি টাকা বেড়েছে। TCS-এর প্রথম ত্রৈমাসিকের ফলও দুর্দান্ত। গত বছরের চেয়ে ৮.৭ শতাংশ বেড়েছে মুনাফা। সংস্থার লাভ হয়েছে ১২,০৪০ কোটি টাকা। 

৭% বেড়েছে TCS। এছাড়া টেক মাহিন্দ্রা ৩.৫০%, HCL ৩% বেড়েছে। মিডক্যাপ কোম্পানিগুলির মধ্যে জিল ৬.৫০%, এমফাসিস ৬.৪৩%, IRFC ৩.২৩% বৃদ্ধি পেয়েছে। ছোট ক্যাপ কোম্পানিগুলির মধ্যে Railtel শেয়ার ১৪% বেড়েছে। IFCE শেয়ার ১২.৬৯%, HPL ১২.০৫% এবং OnWardTech ১০.২৪% বৃদ্ধি পেয়েছে। 

Advertisement

Advertisement