scorecardresearch
 

TATA Air India: নিলামে 'মহারাজা' রতন, টাটার হাতেই ফিরছে এয়ার ইন্ডিয়া

Air India disinvestment: এয়ার ইন্ডিয়ার নিলামে টাটা গোষ্ঠী ও স্পাইস জেটের কর্ণধার অজয় সিং দর হেঁকেছিল। ফাইনাল ও সবচেয়ে বেশি দর দেয় টাটা গোষ্ঠীই।

Advertisement
এয়ার ইন্ডিয়া ও রতন টাটা এয়ার ইন্ডিয়া ও রতন টাটা
হাইলাইটস
  • সবচেয়ে বেশি দর হেঁকেছে টাটা গোষ্ঠী
  • ডিসেম্বরের মধ্যে এয়ার ইন্ডিয়া পেয়ে যাবে টাটা গোষ্ঠী
  • এয়ার ইন্ডিয়া শুরু করেছিল গোষ্ঠীই

রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়া (Air India) বিক্রির নিলামে সবচেয়ে বেশি দর দিল টাটা গোষ্ঠী (TATA Sons)। যার নির্যাস, নিলামে জিতে গেল টাটা। অতএব টাটার হাতেই যেতে চলেছে রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়া।

এয়ার ইন্ডিয়ার নিলামে টাটা গোষ্ঠী ও স্পাইস জেটের কর্ণধার অজয় সিং দর হেঁকেছিল। ফাইনাল ও সবচেয়ে বেশি দর দেয় টাটা গোষ্ঠীই। এই নিয়ে দ্বিতীয়বার এয়ার ইন্ডিয়ার অংশীদারী বিক্রির চেষ্টা করছে কেন্দ্র। এর আগে ২০১৮ সালে সংস্থার ৭৬ শতাংশ অংশীদারী বিক্রির চেষ্টা করেছিল, কিন্তু কোনও ক্রেতা মেলেনি।

ডিসেম্বরের মধ্যে এয়ার ইন্ডিয়া পেয়ে যাবে টাটা গোষ্ঠী

সূত্রের খবর, ২০২১ সালের ডিসেম্বরের মধ্যেই এয়ার ইন্ডিয়া বিক্রির যাবতীয় প্রক্রিয়া শেষ হয়ে যাবে। অর্থাত্‍, ডিসেম্বরেই টাটা গোষ্ঠীর হাতে এয়ার ইন্ডিয়া তুলে দেবে কেন্দ্র। এয়ার ইন্ডিয়া ও এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কেন্দ্র নিজেদের ১০০ শতাংশ ও AISATS-এর ৫০ শতাংশ বিক্রি করবে। এয়ার ইন্ডিয়ার সামগ্রিক ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। যার মধ্যে ২২ হাজার কোটি টাকা ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড (এআইএএইচএল)-কে হস্তান্তরিত করা হয়েছে। কেন্দ্রের পরিকল্পনা, এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশের পাশাপাশি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সম্পূর্ণ মালিকানা বিক্রি করে দেওয়ার। সংস্থার অন্যান্য সম্পত্তির মধ্যে রয়েছে মুম্বইয়ের এয়ার ইন্ডিয়া বিল্ডিং এবং দিল্লির এয়ারলাইন্স হাউস।

এয়ার ইন্ডিয়া শুরু করেছিল গোষ্ঠীই

১৯৩২ সালে টাটা গোষ্ঠী লঞ্চ করেছিল এয়ার ইন্ডিয়া। তখন নাম ছিল টাটা এয়ারলাইন্স। জেআরডি টাটা তখন ছিলেন টাটা গোষ্ঠীর চেয়ারম্যান। যিনি নিজেও দুর্দান্ত পাইলট ছিলেন। সেই টাটা এয়ারলাইন্সের নাম বদলে ১৯৪৬ সালে হয় এয়ার ইন্ডিয়া। স্বাধীনতার পরে তার দখল চলে গিয়েছিল সরকারের হাতে। 

Advertisement

Advertisement