scorecardresearch
 

Tata Technologies IPO: ধামাকা এন্ট্রি টাটা আইপিওর! ১ ঘণ্টায় শেষ ১০০% শেয়ারের সাবস্ক্রিপশন

Tata Technologies IPO: টাটা গ্রুপের কোম্পানি টাটা টেকনোলজিসের আইপিও শেয়ারবাজারে দারুণ সাড়া পাচ্ছে। দীর্ঘ প্রতীক্ষার পর আজ বুধবার সাবস্ক্রিপশনের জন্য খোলে বহু প্রতীক্ষিত এই আইপিও। বিডিং শুরু হওয়ার এক ঘন্টারও কম সময়ের মধ্যে আইপিওটি সম্পূর্ণরূপে সাবস্ক্রাইব হয়ে যায়।

Advertisement
ধামাকা এন্ট্রি টাটা আইপিওর, ১ ঘণ্টায় শেষ ১০০% শেয়ারের সাবস্ক্রিপশন! ধামাকা এন্ট্রি টাটা আইপিওর, ১ ঘণ্টায় শেষ ১০০% শেয়ারের সাবস্ক্রিপশন!
হাইলাইটস
  • টাটা গ্রুপের কোম্পানি টাটা টেকনোলজিসের আইপিও শেয়ারবাজারে দারুণ সাড়া পাচ্ছে।
  • দীর্ঘ প্রতীক্ষার পর আজ বুধবার সাবস্ক্রিপশনের জন্য খোলে বহু প্রতীক্ষিত এই আইপিও।
  • বিডিং শুরু হওয়ার এক ঘন্টারও কম সময়ের মধ্যে আইপিওটি সম্পূর্ণরূপে সাবস্ক্রাইব হয়ে যায়।

Tata Technologies IPO: টাটা গ্রুপের কোম্পানি টাটা টেকনোলজিসের আইপিও শেয়ারবাজারে দারুণ সাড়া পাচ্ছে। দীর্ঘ প্রতীক্ষার পর আজ বুধবার সাবস্ক্রিপশনের জন্য খোলে বহু প্রতীক্ষিত এই আইপিও। আইপিও খোলার সাথে সাথেই বাজারে বিনিয়োগকারীরা এতে ঝাঁপিয়ে পড়ে এবং কিছুক্ষণের মধ্যেই এর শেয়ারের সাবস্ক্রাইব পূর্ণ হয়ে যায়। বিডিং শুরু হওয়ার এক ঘন্টারও কম সময়ের মধ্যে আইপিওটি সম্পূর্ণরূপে সাবস্ক্রাইব হয়ে যায়।

খুচরো বিনিয়োগকারীদের সাবস্ক্রিপশন
বিডিং শুরু হওয়ার মাত্র এক ঘণ্টা পর সব ক্যাটাগরিতেই ১০০ শতাংশ সাবস্ক্রিপশন পাওয়া গেছে। প্রথম এক ঘণ্টায় সর্বোচ্চ ২.১৩ বার সাবস্ক্রিপশন অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিভাগ থেকে মিলেছে। যেখানে যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ক্যাটাগরি প্রথম ঘণ্টায় ১৯৮ শতাংশ সাবস্ক্রাইব করেছে। এই আইপিওর পিছনে খুচরো বিনিয়োগকারীদের উৎসাহ কম ছিল না। খুচরো বিনিয়োগকারীদের তরফে এক ঘন্টায় ১৩৫ শতাংশ সাবস্ক্রাইব হয়েছিল।

এক ঘণ্টায় কত দর এসেছে?
বিডিং শুরুর ১ ঘন্টা পরে, সামগ্রিক আইপিও ১.৬০ বার সাবস্ক্রাইব হয়েছে। Tata Tech এর IPO বিনিয়োগকারীদের কাছ থেকে যে চমৎকার সাড়া পাচ্ছে তা আকস্মিক নয়। বাজার বিশ্লেষকরা এরই মধ্যে আন্দাজ করেছিলেন। এই কারণে, গ্রে মার্কেটে টাটা টেকের প্রিমিয়াম রেকর্ড সর্বোচ্চ ৭০ শতাংশে পৌঁছেছিল।

আরও পড়ুন

লেনদেন শুরু হবে ৫ ডিসেম্বর থেকে
এই সপ্তাহের শেষ দিনে অর্থাৎ ২৪ নভেম্বর বিডিং বন্ধ করার পর, ৩০ নভেম্বর টাটা টেক শেয়ার বরাদ্দ করা হবে৷ যে বিনিয়োগকারীরা আইপিওতে ইউনিট পাবেন না, তাদের জন্য ১ ডিসেম্বর থেকে ফেরত দেওয়া শুরু হবে। ৪ ডিসেম্বর সফল দরদাতাদের ডিম্যাট অ্যাকাউন্টে শেয়ার জমা হবে। শেয়ারবাজারে টাটা টেকের শেয়ারের তালিকা হবে ৫ ডিসেম্বর।

কোম্পানির ব্যবসার ধরন
টাটা টেক টাটা মোটর্সের একটি সহযোগী সংস্থা। এই কোম্পানী ইঞ্জিনিয়ারিং পরিষেবার পাশাপাশি প্রযুক্তি ভিত্তিক সহায়তাও প্রদান করে। এই কোম্পানি মহাকাশ, যন্ত্রপাতি এবং পরিবহণের জন্য প্রয়োজনীয় পরিষেবা প্রদান করে। কোম্পানির আর্থিক অবস্থা সম্পর্কে কথা বললে, ২০২৩ সালের আর্থিক বছরে কোম্পানির আয় ২৫ শতাংশ বেড়ে ৪,৪১৮ কোটি টাকা হয়েছে। কোম্পানির মুনাফা ছিল ৭০৮ কোটি টাকা, যা প্রায় ৬৩ শতাংশ বৃদ্ধি রেকর্ড প্রমাণ করে।

Advertisement

Advertisement