scorecardresearch
 

Interim Budget: বাজেটে অর্থমন্ত্রী নির্মলার কাছে কী 'উপহার' চায় আমজনতা? জানুন

অস্থায়ী প্রকৃতি সত্ত্বেও, সাধারণ মানুষের কাছে প্রতি বাজেটের মতোই, এবারেও বেশ কিছু প্রত্যাশা রয়েছে। বিশেষত করদাতারা সকলেই এই অন্তর্বর্তী বাজেটের দিকে তাকিয়ে। ঠিক কী চাইছেন জেশর জনগণ?

Advertisement
হাইলাইটস
  • আগামী ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট বিবৃতি পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অন্তর্বর্তী বাজেটের তিন মাস পর, জুলাই মাসে বিস্তৃত বাজেট পেশ হবে।
  • লোকসভা নির্বাচনের পরে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত আপাতত এই ইন্টেরিম বাজেটই কার্যকর থাকবে।
  • অস্থায়ী প্রকৃতি সত্ত্বেও, সাধারণ মানুষের কাছে প্রতি বাজেটের মতোই, এবারেও বেশ কিছু প্রত্যাশা রয়েছে। বিশেষত করদাতারা সকলেই এই অন্তর্বর্তী বাজেটের দিকে তাকিয়ে। ঠিক কী চাইছেন জেশর জনগণ?

আগামী ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট বিবৃতি পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অন্তর্বর্তী বাজেটের তিন মাস পর, জুলাই মাসে বিস্তৃত বাজেট পেশ হবে। লোকসভা নির্বাচনের পরে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত আপাতত এই ইন্টেরিম বাজেটই কার্যকর থাকবে। অস্থায়ী প্রকৃতি সত্ত্বেও, সাধারণ মানুষের কাছে প্রতি বাজেটের মতোই, এবারেও বেশ কিছু প্রত্যাশা রয়েছে। বিশেষত করদাতারা সকলেই এই অন্তর্বর্তী বাজেটের দিকে তাকিয়ে। ঠিক কী চাইছেন জেশর জনগণ?

ট্যাক্স স্ল্যাবে পরিবর্তন:
মুদ্রাস্ফীতি এবং জিনিসপত্রের দাম বৃদ্ধির কারণে সৃষ্ট আর্থিক চাপ কমাতে করদাতারা ট্যাক্স স্ল্যাবে কিছু বদল আনার দাবি করছেন। আয়কর স্ল্যাবগুলির সংশোধনের আশায় রয়েছেন আমজনতা।

কর ছাড় এবং তার উর্ধ্বসীমা:
কর ছাড়ের সীমা বৃদ্ধি করা হবে বলে আশা করছেন অনেকে। মাঝারি আয়ের করদাতাদের সেক্ষেত্রে বিনিয়োগে এবং ব্যয় বৃদ্ধিতে উৎসাহ মিলতে পারে। কোনও অর্থনীতিতে ব্যয় ও বিনিয়োগ বাড়লে তা অর্থনৈতিক বৃদ্ধিতে সহায়তা করে। তবে বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘমেয়াদে অর্থনৈতিক বৃদ্ধির জন্য করছাড়ের পাশাপাশি ব্যাপক অর্থনৈতিক নীতিরও প্রয়োজন।

আরও পড়ুন

মূলধন লাভে কর:
ক্যাপিটাল গেইনস ট্যাক্স ব্যবস্থার পুনর্বিবেচনা করা হতে পারে বলে অনেকে আশা করছেন। বিশেষজ্ঞরা বলছেন, হোল্ডিং পিরিয়ড স্ট্রিমলাইন করা, অ্যাসেট ক্লাস জুড়ে অভিন্ন করের হার এবং বর্তমান জটিল কাঠামোকে সহজ করার জন্য সূচকের বেস ইয়ারে পরিবর্তনের মতো বিভিন্ন দাবি রয়েছে করদাতাদের।

নতুন কর ব্যবস্থা:
বিশেষজ্ঞরা নয়া কর ব্যবস্থার অধীনে অতিরিক্ত বেনিফিটস মিলতে পারে বলে আশা করছেন। যেমন PF এবং NPS-এ বিনিয়োগের ক্ষেত্রে আরও বেশি কর ছাড়। এতে আমজনতার বিনিয়োগের ঝোঁক বাড়ে। বিশেষত ৭,৫০,০০০ টাকা পর্যন্ত আয়ের ব্যক্তিদের মধ্যে বিনিয়োগের প্রবণতা বৃদ্ধি পায়।

এনপিএস ডিডাকশনের প্রসারণ:
উভয় কর ব্যবস্থার জন্য প্রযোজ্য FY25-এর বাজেটে 80CCD(1B) ধারার অধীনে NPS-এর জন্য ৫০,০০০ টাকা ছাড়ের পুনরায় চালু করার আর্জি করছেন করদাতারা। এর পাশাপাশি আমজনতাকে এনপিএস-এ বিনিয়োগ করতে উৎসাহিত করার জন্য এই সীমা নাড়িয়ে ১,০০,০০০ টাকা করারও আর্জি করছেন তাঁরা।

Advertisement

বিমা নীতি থেকে GST সরানো:
জীবন বিমা, শিল্প বিমা পলিসি আরও সাশ্রয়ী করতে তার থেকে GST অপসারণ করা হোক। এমনই দাবি করদাতাদের। এর পাশাপাশি সঞ্চয় বৃদ্ধি, বিমা কভারেজ বাড়াতে এবং অর্থনৈতিক বৃদ্ধি উৎসাহিত করতে 80C ধারার অধীনে কর ছাড়ের সীমা বাড়ানোর আশা করছেন আমজনতা।

Advertisement