scorecardresearch
 

Udgam Portal: আপনার নামে ব্যাঙ্কে কেউ সম্পত্তি রেখে গিয়েছে? এভাবে দেখে নিন

দেশের বিভিন্ন ব্যাংকে প্রচুর পরিমাণ অর্থ দাবিহীন অবস্থায় পড়ে আছে, যার কোনও দাবিদার নেই। সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) প্রকাশিত একটি বার্ষিক রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের মার্চ পর্যন্ত এই দাবিহীন টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৪২,২৭২ কোটি টাকা।

Advertisement
হাইলাইটস
  • দেশের বিভিন্ন ব্যাংকে প্রচুর পরিমাণ অর্থ দাবিহীন অবস্থায় পড়ে আছে, যার কোনও দাবিদার নেই।
  • সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) প্রকাশিত একটি বার্ষিক রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের মার্চ পর্যন্ত এই দাবিহীন টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৪২,২৭২ কোটি টাকা।

দেশের বিভিন্ন ব্যাংকে প্রচুর পরিমাণ অর্থ দাবিহীন অবস্থায় পড়ে আছে, যার কোনও দাবিদার নেই। সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) প্রকাশিত একটি বার্ষিক রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের মার্চ পর্যন্ত এই দাবিহীন টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৪২,২৭২ কোটি টাকা। কিন্তু বর্তমানে এই দাবিহীন টাকার পরিমাণ ২৬ শতাংশ বেড়ে ৭৮,২১৩ কোটি টাকায় পৌঁছেছে। এই অর্থের মধ্যে রয়েছে ফিক্সড ডিপোজিট (এফডি) এবং বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টের অব্যবহৃত টাকা।

কীভাবে জানবেন আপনার পরিবারের কোনও দাবিহীন টাকা ব্যাংকে রয়েছে কি না?
যদি আপনার পরিবারের কোনও আত্মীয় ব্যাংকে টাকা রেখে যান এবং সেটি দীর্ঘদিন ধরে দাবি করা না হয়, তবে আপনি আরবিআই-এর UDGAM পোর্টালের মাধ্যমে সেই দাবিহীন টাকার তথ্য পেতে পারেন। UDGAM পোর্টালটি ব্যাংকে পড়ে থাকা দাবিহীন অর্থ খুঁজে পেতে সাহায্য করে। পোর্টালে নিবন্ধন করে লগ ইন করার পর আপনি খুব সহজেই দাবিহীন টাকার খোঁজ করতে পারবেন এবং সেই টাকা দাবি করতে সংশ্লিষ্ট ব্যাংকের সাথে যোগাযোগ করতে পারবেন।

দাবিহীন আমানত কী?
ব্যাংকগুলি বছরে একবার তাদের দাবিহীন আমানত পর্যালোচনা করে থাকে। কোনও অ্যাকাউন্টে যদি ১০ বছরেরও বেশি সময় ধরে কোনও লেনদেন না হয়ে থাকে, তবে সেই অর্থ দাবিহীন হিসেবে বিবেচিত হয়। এই অবস্থায়, ব্যাংকগুলি দাবিদার খোঁজার চেষ্টা করে থাকে, তবে অনেক সময় এই অর্থ দাবিহীন অবস্থায় রয়ে যায়।

আরও পড়ুন

RBI-এর UDGAM পোর্টাল
আরবিআই ২০২৪ সালের মার্চ মাসে UDGAM পোর্টাল চালু করেছে, যেখানে আপনি দাবিহীন টাকা সম্পর্কে তথ্য পেতে পারেন। এই পোর্টালে ৩০টি ব্যাংক যুক্ত রয়েছে, যা দাবিহীন টাকার ৯০ শতাংশের বেশি কভার করে। পোর্টালটি ব্যবহার করে কোনও ব্যক্তি খুব সহজে দাবিহীন টাকা সম্পর্কে জানতে পারেন।

Advertisement

UDGAM পোর্টালে কীভাবে নিবন্ধন করবেন?
প্রথমে UDGAM পোর্টালে যান (udgam.rbi.org.in)।
দাবিকৃত অর্থ বিভাগে গিয়ে নিবন্ধন করুন।
আপনার মোবাইল নম্বর ও নাম প্রবেশ করান এবং একটি পাসওয়ার্ড তৈরি করুন।
ক্যাপচা কোড প্রবেশ করিয়ে ওটিপির মাধ্যমে যাচাই করুন।

দাবিহীন অর্থ কীভাবে চেক করবেন?
UDGAM পোর্টালে লগ ইন করুন (https://udgam.rbi.org.in/unclaimed-deposits/#/login)।
আপনার মোবাইল নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড লিখুন।
অ্যাকাউন্টধারীর নাম ও সংশ্লিষ্ট ব্যাংক নির্বাচন করুন।
প্যান, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট নম্বর প্রবেশ করান।
সার্চ বোতামে ক্লিক করুন। যদি কোনও দাবিহীন অর্থ থাকে, তা আপনার সামনে প্রদর্শিত হবে।

দাবিহীন টাকা কীভাবে তুলবেন?
যদি কোনও দাবিহীন টাকা পাওয়া যায়, তবে সেই টাকা তুলতে আপনি সংশ্লিষ্ট ব্যাংকের সাথে যোগাযোগ করতে পারেন। সঠিক নথি জমা দিয়ে প্রক্রিয়াটি সম্পূর্ণ করা হবে। এইভাবে খুব সহজেই আপনি জানতে পারবেন আপনার পরিবারের দাবিহীন টাকা ব্যাংকে রয়েছে কি না।

 

Advertisement