scorecardresearch
 

Unified Pension Scheme: বেতনের ৫০% পেনশন, কর্মচারীদের জন্য নতুন স্কিম আনল মোদী সরকার

What Is Unified Pension Scheme Or UPS: কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা সরকারি কর্মীদের জন্য ইউনিফাইড পেনশন স্কিম (ইউপিএস) অনুমোদন করেছে। এই স্কিমের মাধ্যমে প্রায় ২৩ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হবেন। কর্মীদের NPS এবং UPS-এর মধ্যে বেছে নেওয়ার বিকল্প থাকবে।

Advertisement
ইউনিফাইড পেনশন স্কিম ইউনিফাইড পেনশন স্কিম

নতুন পেনশন প্রকল্পের ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। যার নাম ইউনিফাইড পেনশন স্কিম (UPS)। এতে শিলমোহর দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই যোজনায় কী সুবিধা পাবেন কর্মচারীরা? কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা সরকারি কর্মীদের জন্য ইউনিফাইড পেনশন স্কিম (Unified Pension Scheme) অনুমোদন করেছে। এই স্কিমের মাধ্যমে প্রায় ২৩ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হবেন। কর্মীদের NPS এবং UPS-এর মধ্যে বেছে নেওয়ার বিকল্প থাকবে।

কী কী সুবিধা থাকছে এই পেনশন স্কিমে? (What Is Unified Pension Scheme?)  নিশ্চিত পেনশন (Assured pension)- নতুন পেনশন প্রকল্পে যদি কোনও কর্মচারী ন্যূনতম ২৫ বছর চাকরি করলে কার্যকালের শেষ ১২ মাসের বেসিক বেতনের ৫০ শতাংশ পেনশন হিসেবে পাবেন। 

পারিবারিক পেনশন (Family Pension)- কোনও পেনশনভোগী মারা গেলে মৃত্যু পর্যন্ত প্রাপ্ত পেনশনের ৬০ শতাংশ প্রতি মাসে পাবে তাঁর পরিবার। 

আরও পড়ুন

ন্যূনতম পেনশন (Minimum pension)- চাকরিতে যোগদানের ১০ বছর পর কোনও কর্মচারী ছেড়ে দিলে তিনি ১০,০০০ টাকা করে পেনশন পাবেন। অন্তত ১০ বছর চাকরি করে অবসর নিলে ১০ হাজার টাকা নিশ্চিত পেনশন।  

এই নতুন পেনশন প্রকল্পে কর্মচারীদের পেনশনে কেন্দ্রের ভাগ ১৪ শতাংশ থেকে বেড়ে হবে ১৮ শতাংশ। আর কর্মচারীদের ভাগ ১০ শতাংশই থাকবে। ২০২৫ সালে ১ এপ্রিল থেকে চালু  হবে এই নয়া পেনশন স্কিম। 

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান,'২০২৫ সালের ১ এপ্রিল থেকে চালু হবে নতুন পেনশন স্কিম। এই স্কিমের ৫টি স্তম্ভ রয়েছে। ৫০ শতাংশ নিশ্চিত পেনশন এই স্কিমের প্রথম স্তম্ভ। দ্বিতীয় স্তম্ভটি নিশ্চিত পারিবারিক পেনশন। ইউনিফাইড পেনশন স্কিমের অধীনে কমপক্ষে ১০ বছরের চাকরির পরে অবসর নেওয়ার সময় প্রতি মাসে ১০ হাজার টাকার নিশ্চিত ন্যূনতম পেনশন মিলবে'।

Advertisement

অশ্বিনী বৈষ্ণব জানান,'কেন্দ্রীয় সরকারের জয়েন্ট কনসালটেটিভ মেকানিজমের (জেসিএম) সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করেছি। বিশ্বের অন্যান্য দেশে কী ধরনের পেনশন স্কিম রয়েছে তা-ও দেখা হয়েছে। ভারতীয় অর্থনীতি এবং কেন্দ্রীয় সরকারের বাজেটের ভারসাম্য রাখার জন্য RBI-এর সঙ্গেও বৈঠক হয়েছিল। এর পরে ইউনিফাইড পেনশন স্কিম আনা হয়। কর্মচারীদের দাবি ছিল যে পেনশন নিশ্চিত করা উচিত। আমরা এই দাবি খতিয়ে দেখেছি। এই স্কিমের আওতায় বেতনের ৫০ শতাংশ নিশ্চিত পেনশন দেওয়া হচ্ছে'।

Advertisement