scorecardresearch
 

Budget 2022: এবারও পেপারলেস, জানুন নির্মলা সীতারমণের চতুর্থ বাজেটের কিছু তথ্য

Union Budget 2022: আজ লোকসভায় বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এটি হবে তাঁর চতুর্থ বাজেট। দেশে করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে হিসাব করলে এটি দ্বিতীয় বাজেট।

Advertisement
Budget 2022: আজ লোকসভায় বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ফাইল চিত্র। Budget 2022: আজ লোকসভায় বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ফাইল চিত্র।
হাইলাইটস
  • আজ লোকসভায় বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।
  • এটি হবে তাঁর চতুর্থ বাজেট।
  • দেশে করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে হিসাব করলে এটি দ্বিতীয় বাজেট।

আজ লোকসভায় বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এটি হবে তাঁর চতুর্থ বাজেট। দেশে করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে হিসাব করলে এটি দ্বিতীয় বাজেট। এই বাজেট এমন এক সময়ে পেশ করা হচ্ছে, যখন দেশ করোনার তৃতীয় তরঙ্গের সঙ্গে লড়াই করছে।

এবারও পেপারলেস বাজেট পেশ করতে যাচ্ছে সরকার। গোটা দেশের চোখ এখন নির্মলা সীতারমনের দিকে যে, করোনা মহামারীতে তিনি সাধারণ নাগরিকদের কতটা স্বস্তি দিতে পারছেন। কারণ করোনার সঙ্কট টলতে না পেরে গতবার লকডাউনের কারণে মন্থর অর্থনীতিকে গতিশীল করার ঘোষণা দেওয়া হয়েছিল। তবে এবার মানুষের আশা অনেক বেশি। একই সঙ্গে পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন, যার কারণে এই বাজেট খুবই গুরুত্বপূর্ণ।
১ ফেব্রুয়ারি, মঙ্গলবার সকাল ১১টায় সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন যা সরকারের অর্থনৈতিক নীতির গতিপথ নির্ধারণ করবে। কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ মোদী সরকারের দ্বিতীয় ইনিংসের ভবিষ্যত নির্ধারণ করবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর দীর্ঘ বাজেট বক্তৃতার জন্যও পরিচিত। ২০১৯ সালে, তিনি ২ ঘন্টা ১৫ মিনিটের দীর্ঘতম ভাষণ দেন। এরপর ২০২০ সালে ১৬২ মিনিট ভাষণ দিয়ে তিনি নিজেই নিজের রেকর্ড ভেঙে দেন। এমন পরিস্থিতিতে মনে করা হচ্ছে, এবারও অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট বক্তৃতা দীর্ঘ হতে পারে।

সংসদে উপস্থাপিত সাধারণ বাজেট লাইভ দেখতে চাইলে ডিডি নিউজ এবং সংসদ টিভিতে দেখতে পারেন। তবে যারা টিভিতে দেখতে পারেন না তারা বাজেট সংক্রান্ত বিস্তারিত তথ্য সরাসরি জেনে নিতে পারেন bangla.aajtak.in-এর পেজ থেকে।
 

Advertisement