scorecardresearch
 

Budget 2022 Costlier And Cheaper List: কাপড়, মোবাইল ফোন সস্তা! দেখুন কী বাড়ল, কী কমল এই বাজেটে

কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় বলেন, বাজেট থেকে কৃষক ও দেশের তরুণ প্রজন্ম উপকৃত হবে। চলুন জেনে নেওয়া যাক আর কী কী ক্ষেত্রে দাম কমল আর কিসের কিসের দাম বাড়ল...

Advertisement
সাধারণ মানুষের মুখে হাসি ফুটিয়ে এবার মোবাইল ফোনের দামও বেশ কিছুটা সস্তা হয়েছে। সাধারণ মানুষের মুখে হাসি ফুটিয়ে এবার মোবাইল ফোনের দামও বেশ কিছুটা সস্তা হয়েছে।
হাইলাইটস
  • কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় বলেন, বাজেট থেকে কৃষক ও দেশের তরুণ প্রজন্ম উপকৃত হবে।
  • চলুন জেনে নেওয়া যাক আর কী কী ক্ষেত্রে দাম কমল আর কিসের কিসের দাম বাড়ল

এবারের বাজেটকে জনমুখী করতে প্রায় সমস্ত খাতেই বিশেষ গুরুত্ব দিতে চেয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় বলেন, বাজেট থেকে কৃষক ও দেশের তরুণ প্রজন্ম উপকৃত হবে। স্বনির্ভর ভারত থেকে ১৬ লক্ষ যুবককে চাকরি দেওয়া হবে।

বিশেষভাবে সক্ষম মানুষদের করছাড়ের পরিমাণ বাড়ানো হচ্ছে। কর্পোরেট ট্যাক্স ১৮ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক আর কী কী ক্ষেত্রে দাম কমল আর কিসের কিসের দাম বাড়ল...

নির্মলা সীতারমনের চতুর্থ বাজেটে সস্তা হল কাপড়। কাপড়ের পাশাপাশি চামড়া পণ্য সস্তা হয়েছে এই বাজেটে। সাধারণ মানুষের মুখে হাসি ফুটিয়ে এবার মোবাইল ফোনের দামও বেশ কিছুটা সস্তা হয়েছে। মোবাইল চার্জার, কৃষি জমি, পালিশ করা হীরা এ বারের বাডেটে সস্তা হয়েছে। এছাড়াও রত্ন এবং গয়নার উপর শুল্ক হ্রাস করা হয়েছে। এ ক্ষেত্রে শুল্ক কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। 

স্টিলের স্ক্র্যাপের ওপর শুল্ক আরও এক বছরের জন্য বাড়ানো হচ্ছে। কৃত্রিম গয়না ব্যয়বহুল হচ্ছে। এদিকে করের বোঝা বাড়ল ক্রিপ্টো সহ ডিজিটাল মুদ্রার লেনদেনে। ডিজিটাল মুদ্রা নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় জানান, চলতি অর্থবছরেই দেশে চালু হয়ে যাবে ডিজিটাল মুদ্রা। ডিজিটাল মুদ্রায় মোট আয়ের উপর ৩০ শতাংশ কর নেওয়া হবে।

Advertisement