scorecardresearch
 

Union Budget 2024: আয়করে ছাড় বাড়ছে? ৪ ধরনের ট্যাক্সে বড় ঘোষণার আশা বাজেটে

মানুষ আশাবাদী এই বাজেটে, অর্থমন্ত্রী জাতীয় পেনশন স্কিম (NPS) এ জমা করা অর্থ তোলার সময় কর দেওয়ার জন্য ধারা 80C-এর অধীনে করছাড়ের সীমা বাড়ানোও অন্তর্ভুক্ত করবেন। একই সময়ে, বেতনভোগী কর্মচারীরা হোম লোন পরিশোধের জন্য একটি পৃথক ছাড় পাবেন এবং ধারা 80C এবং 80D ছাড়ের বৃদ্ধি পাবেন বলে আশা করা হচ্ছে।

Advertisement
Union Budget 2024 Union Budget 2024
হাইলাইটস
  • ধারা 80C এর অধীনে করছাড়ের সীমা পরিবর্তন
  • ট্যাক্স স্ল্যাব পরিবর্তন
  • NPS প্রত্যাহারের উপর কর ছাড়ের দাবি

২০২৪ সালের অন্তর্বর্তীকালীন বাজেট পেশের আর কয়েকদিন বাকি। ১ ফেব্রুয়ারি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ মোদী সরকারের অন্তর্বর্তীকালীন বাজেট ২০২৪ পেশ করবেন। এবারের বাজেটে বিশেষ কোনও ঘোষণা থাকবে না বলে ইতিমধ্যেই স্পষ্ট করেছেন অর্থমন্ত্রী। তবে কর অব্যাহতি নিয়ে জনগণের কিছু প্রত্যাশা রয়েছে, যা বাজেটে ঘোষণা করা হতে পারে।

মানুষ আশাবাদী এই বাজেটে, অর্থমন্ত্রী জাতীয় পেনশন স্কিম (NPS) এ জমা করা অর্থ তোলার সময় কর দেওয়ার জন্য ধারা 80C-এর অধীনে করছাড়ের সীমা বাড়ানোও অন্তর্ভুক্ত করবেন। একই সময়ে, বেতনভোগী কর্মচারীরা হোম লোন পরিশোধের জন্য একটি পৃথক ছাড় পাবেন এবং ধারা 80C এবং 80D ছাড়ের বৃদ্ধি পাবেন বলে আশা করা হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক কর সংক্রান্ত কোন চারটি নিয়মের পরিবর্তন হতে পারে।

ধারা 80C এর অধীনে করছাড়ের সীমা পরিবর্তন

আরও পড়ুন

বর্তমানে, ধারা 80CCI অনুসারে, ধারা 80C, 80CCC এবং 80 CCD(1) এর অধীনে সর্বোচ্চ ছাড় পাওয়া যায় যা একত্রে প্রতি বছর দেড় লক্ষ টাকা। দেড় লক্ষ টাকার এই সীমা ২০১৪ সালে ১ লক্ষ টাকায় সংশোধন করা হয়েছিল। এমন পরিস্থিতিতে, এটি আড়াই লক্ষ টাকা পর্যন্ত করা যেতে পারে বলে আশা করা হচ্ছে।

ট্যাক্স স্ল্যাব পরিবর্তন

পুরনো কর ব্যবস্থায়, ২০১৪ সাল থেকে ট্যাক্স স্ল্যাবগুলিতে কোনও পরিবর্তন হয়নি, যার কারণে জনগণের উপর করের বোঝা বাড়ছে। এমন পরিস্থিতিতে পুরনো কর ব্যবস্থার অধীনে কর স্ল্যাবে পরিবর্তনের প্রত্যাশা রয়েছে।

পুরনো কর ব্যবস্থার অধীনে বর্তমান ট্যাক্স স্ল্যাব

৩ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর কোনো ট্যাক্স লাগবে না

৩-৬ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর ৫% কর আরোপ করা হবে

Advertisement

৬-৯ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর ১০% কর আরোপ করা হবে

৯-১২ লক্ষ টাকার মধ্যে আয়ের উপর ১৫ শতাংশ সুদ

১২-১৫ লক্ষ টাকার মধ্যে আয়ের উপর ২০ শতাংশ সুদ

১৫ লক্ষ টাকা বা তার বেশি আয়ের উপর ৩০ শতাংশ কর দিতে হবে

NPS প্রত্যাহারের উপর কর ছাড়ের দাবি

বর্তমানে, NPS থেকে 60 শতাংশ পর্যন্ত অর্থ উত্তোলনের উপর কোনও কর নেই। পরিপক্কতা সম্পন্ন হলে, পরিমাণের 60 শতাংশ পর্যন্ত তোলার অনুমতি দেওয়া হয়। বার্ষিক বার্ষিক ৪০ শতাংশ পরিমাণ থেকে নেওয়া হয়। এটি বার্ষিক করের আওতায় আসে। এমন পরিস্থিতিতে একে কর অব্যাহতির আওতায় আনার দাবি উঠেছে।

গৃহঋণের উপর পৃথক কর ছাড়ের প্রত্যাশা

আয়কর আইনের ধারা 80C-এর অধীনে, একটি আবাসিক বাড়ির জন্য গৃহঋণের মূল পরিমাণ পরিশোধের জন্য করযোগ্য আয় থেকে 1.5 লাখ টাকা পর্যন্ত কাটার অনুমতি দেওয়া হয়। যাইহোক, আপনি জীবন বীমা স্কিম, সরকারী স্কিম এবং অন্যান্য সহ অন্য কোনও স্কিমের অধীনেও এই ছাড়টি নিতে পারেন। এমতাবস্থায় জনগণকে স্বস্তি দিতে গৃহঋণ পরিশোধের জন্য আলাদা কর অব্যাহতি চালু করা যেতে পারে বলে আশা করা হচ্ছে।

Advertisement