scorecardresearch
 

Budget 2024: বাজেটে রেকর্ড গড়তে চলেছেন নির্মলা, ভোটের আগে কী চমক দেবে মোদী সরকার?

রাত পোহালেই বাজেট। লোকসভা নির্বাচনের আগে বৃহস্পতিবার সংসদে পেশ হবে অন্তর্বর্তী বাজেট বা ভোট অন অ্যাকাউন্ট। ক'মাস বাদেই লোকসভা নির্বাচন। তার আগে দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেট ঘিরে সরগরম জাতীয় রাজনীতি। ভোটের আগে বাজেটে কী চমক থাকে, তার অপেক্ষায় গোটা দেশ।

Advertisement
নির্মলা সীতারামন। নির্মলা সীতারামন।
হাইলাইটস
  • লোকসভা নির্বাচনের আগে বৃহস্পতিবার সংসদে পেশ হবে অন্তর্বর্তী বাজেট।
  • দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেট ঘিরে সরগরম জাতীয় রাজনীতি।
  • বাজেটে নয়া নজির গড়তে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

রাত পোহালেই বাজেট। লোকসভা নির্বাচনের আগে বৃহস্পতিবার সংসদে পেশ হবে অন্তর্বর্তী বাজেট বা ভোট অন অ্যাকাউন্ট। ক'মাস বাদেই লোকসভা নির্বাচন। তার আগে দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেট ঘিরে সরগরম জাতীয় রাজনীতি। ভোটের আগে বাজেটে কী চমক থাকে, তার অপেক্ষায় গোটা দেশ। অন্য দিকে, বাজেটে নয়া নজির গড়তে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

নির্মলার নজির

বাজেট পেশ ঘিরে নয়া নজির গড়তে চলেছেন নির্মলা সীতারমন। এই নিয়ে টানা ষষ্ঠ বার বাজেট পেশ করবেন নির্মলা। ছাপিয়ে যাবেন প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি, মনমোহন সিংহ, পি চিদম্বরম, যশবন্ত সিনহাকে। তাঁরা সকলেই ৫টি বাজেট পেশ করেছিলেন। প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের পাশে জায়গা করে নেবেন নির্মলা। দু'দফায় অর্থমন্ত্রী থাকার সময়ে মোট ১০টি বাজেট পেশ করেছিলেন দেশাই। 

আরও পড়ুন

বুধবার রাজধানীর নর্থ ব্লকে অর্থ মন্ত্রকের দফতরে রীতি মেনে হালুয়া উৎসব পালন করা হয়। নিয়ম অনুযায়ী, মন্ত্রকের কর্তা এবং বাজেট তৈরির সঙ্গে যুক্ত ব্যক্তিদের মধ্যে হালুয়া বিতরণের পরই মন্ত্রকের ভূগর্ভের প্রিন্টিং প্রেসে বাজেট বই ছাপার কাজ শুরু হয়। বাজেট পেশ না হওয়া পর্যন্ত বাইরের জগতের সঙ্গে যোগাযোগ করতে পারবেন না তাঁরা। মন্ত্রকের নির্দিষ্ট ঘরে থাকতে হয় তাঁদের। 

ভোটের আগে বাজেট

 ভোটের আগে ক্ষমতায় থাকা সরকার অন্তর্বর্তী বাজেটে শুধুমাত্র বিভিন্ন খাতে ব্যয় বরাদ্দই ঘোষণা করে। যাতে নতুন সরকার ক্ষমতায় আসা পর্যন্ত কেন্দ্রের কোনও কাজ না আটকে থাকে। তবে প্রথা ভেঙে ভোটের আগে চমক দিতে পারে মোদী সরকার। 


কোথায় দেখবেন বাজেট?

 সংসদ টিভিতে বাজেটের সরাসরি সম্প্রচার করা হবে। এর সঙ্গে দূরদর্শনে বাজেট ২০২৪-এর লাইভ বক্তৃতা দেখতে পাবেন। বাজেট সংক্রান্ত সব গুরুত্বপূর্ণ তথ্য আজতকে দেখুন। আজতকের ইউটিউব চ্যানেলে লাইভ বাজেট বক্তৃতা দেখতে পাবেন। একই সময়ে, বাজেট বক্তৃতাটি আজতক লাইভ টিভিতেও সরাসরি সম্প্রচার করা হবে। এর সঙ্গে, আজতকের অফিসিয়াল ওয়েবসাইট aajtak.in-এ বাজেট ২০২৪ সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য পাবেন। বাজেট সংক্রান্ত খবর পাবেন bangla.aajtak.in-এও। 

Advertisement

আমজনতার কী আশা?

* কর ছাড়ের সীমা বৃদ্ধি করা হবে বলে আশা করছেন অনেকে। মাঝারি আয়ের করদাতাদের সেক্ষেত্রে বিনিয়োগে এবং ব্যয় বৃদ্ধিতে উৎসাহ মিলতে পারে। তবে বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘমেয়াদে অর্থনৈতিক বৃদ্ধির জন্য করছাড়ের পাশাপাশি ব্যাপক অর্থনৈতিক নীতিরও প্রয়োজন।

* মুদ্রাস্ফীতি এবং জিনিসপত্রের দাম বৃদ্ধির কারণে সৃষ্ট আর্থিক চাপ কমাতে করদাতারা ট্যাক্স স্ল্যাবে কিছু বদল আনার দাবি করছেন। আয়কর স্ল্যাবগুলির সংশোধনের আশায় রয়েছেন আমজনতা।

* নয়া কর ব্যবস্থার অধীনে অতিরিক্ত সুবিধা মিলতে পারে বলে আশা করছেন কেউ কেউ। যেমন PF এবং NPS-এ বিনিয়োগের ক্ষেত্রে আরও বেশি কর ছাড়। এতে আমজনতার বিনিয়োগের ঝোঁক বাড়ে। বিশেষত ৭,৫০,০০০ টাকা পর্যন্ত আয়ের ব্যক্তিদের মধ্যে বিনিয়োগের প্রবণতা বৃদ্ধি পায়।

* জীবনবিমা, শিল্প বিমা পলিসি আরও সাশ্রয়ী করতে তার থেকে GST অপসারণ করা হোক। এমনই দাবি করদাতাদের। এর পাশাপাশি সঞ্চয় বৃদ্ধি, বিমা কভারেজ বাড়াতে এবং অর্থনৈতিক বৃদ্ধি উৎসাহিত করতে 80C ধারার অধীনে কর ছাড়ের সীমা বাড়ানোর আশা করছেন আমজনতা।

* কৃষকদের জন্য পিএম-কিসান প্রকল্পে খানিকটা রদবদল করা হতে পারে। এখন এই প্রকল্পে কৃষকরা বছরে ৬ হাজার টাকা করে পান। তা বাড়িয়ে ৮ হাজার টাকা করা হতে পারে। 

* গরিবদের জন্য ১০০ দিনের কাজের প্রকল্পে অর্থ বরাদ্দ বাড়ানো হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement