scorecardresearch
 

Amit Shah on Share Market: শেয়ারবাজার চাঙ্গা কবে হবে-এখন কী করা উচিত? 'পরামর্শ' দিলেন শাহ

শেয়ারবাজারের পতন নিয়ে জবাব দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি জানালেন, ঠিক কবে শেয়ারবাজার আবার চাঙ্গা হবে। স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, ২০২৪ সালের ৪ জুনের পর শেয়ারবাজার চাঙ্গা হয়ে যাবে। আগামী ৪ জুন লোকসভা ভোটের রেজাল্ট। 

Advertisement
Amit Shah on Share Market Amit Shah on Share Market
হাইলাইটস
  • শেয়ারবাজারে উত্থান কীভাবে হবে?
  • 'অতীতেও ১৬ বার বাজার ডুবেছিল'  
  • বাজারের অস্থির অবস্থা

কয়েক দিন ধরেই বড় পতন হচ্ছে শেয়ারবাজারে (Share Market)। আজ অর্থাত্‍ সোমবারও সেনসেক্স (Sensex) ও নিফটি-র (Nifty) সূচক পড়েছে। সেনসেক্স ৭০০ পয়েন্ট ও নিফটি ২০০ পয়েন্ট পতন হয়েছে আজ বাজার (Share Market Crash) খুলতেই। এহেন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, বাজারের এই হালের পিছনে কি নির্বাচনের কোনও প্রভাব রয়েছে? শেয়ারবাজারের পতন নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। 

শেয়ারবাজারে উত্থান কীভাবে হবে?

শেয়ারবাজারের পতন নিয়ে জবাব দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি জানালেন, ঠিক কবে শেয়ারবাজার আবার চাঙ্গা হবে। স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, ২০২৪ সালের ৪ জুনের পর শেয়ারবাজার চাঙ্গা হয়ে যাবে। আগামী ৪ জুন লোকসভা ভোটের রেজাল্ট। 

আরও পড়ুন

শেয়ারবাজারে এই অস্থিরতার কারণ হিসেবে তিনি, নানা ভুয়ো খবর ছাড়ানোকেই দায়ী করছেন। অমিত শাহর কথায়, 'শেয়ারবাজারের পতনকে নির্বাচনের সঙ্গে জড়িত হিসেবে দেখা যায় না।' 

'অতীতেও ১৬ বার বাজার ডুবেছিল'  

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, এই প্রথমবার নয় যে শেয়ারবাজারে পতন হয়েছে। এর আগেও শেয়ারবাজার ১৬ বার পতন হয়েছে, তাই এটাকে নির্বাচনের সঙ্গে যুক্ত করা উচিত নয়। এটি গুজবের কারণে ঘটেছে, তাই ৪ জুনের আগে কিনে ফেলুন, কারণ বাজার বাড়তে চলেছে। বাজার বৃদ্ধির পূর্বাভাস দিয়ে এর পিছনে কারণও জানিয়েছেন। তিনি বলেন, যখনই দেশে একটি স্থিতিশীল সরকার আসে, বাজারে একটি উত্থান হয় এবং আমাদের আসন ৪০০ পেরিয়ে যায়, তখন মোদী সরকার আসবে এবং আমরাও বাজারে উত্থান দেখতে পাব।।

বাজারের অস্থির অবস্থা

এদিকে, সোমবার শেয়ারবাজার দরপতনের সঙ্গে খুলেছে এবং কিছুক্ষণের মধ্যেই তা ভেঙে পড়েছে। বাজারে লেনদেনের প্রথম দুই ঘণ্টায়, BSE সেনসেক্স ৭০০ পয়েন্টেরও বেশি কমেছে এবং ৭২ হাজারের নীচে নেমে গিয়েছে, যেখানে NSE নিফটিও ২০১৬ পয়েন্ট কমেছে।

Advertisement

বিজেপির জয়ের জেরে বাজার বাউন্স হবে?

ফিলিপক্যাপিটাল বাজার এবং এর নির্বাচনী সংযোগের বিষয়ে একটি নোট জারি করেছে এবং বলেছে যে যদি বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ ৪০০টিরও বেশি আসন জয়ের তার বহুল প্রচারিত লক্ষ্য অর্জন করে, তবে শেয়ার বাজারে একটি শক্তিশালী উত্থান হবে। যেখানে এনডিএ যদি ৩০০-৩৩০টি আসনে জয়ী হয়, এবং এর প্রভাব বাজারে পতনের আকারে দৃশ্যমান হয়, তবে আমরা এটিকে কেনার সুযোগ হিসাবে নেব। নোটে বলা হয়েছে যে প্রথম তিন ধাপে ভোটদান কিছুটা কম হয়েছে, যদিও এটি কিছু নির্বাচনী এলাকার ফলাফলকে প্রভাবিত করতে পারে, তবে বিজেপি ক্ষমতায় ফিরে আসার ব্যাপক প্রত্যাশিত ফলাফলের উপর এটির কোনও প্রভাব পড়ার সম্ভাবনা নেই।

(দ্রষ্টব্য- স্টক মার্কেটে কোন বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার মার্কেট এক্সপার্টদের পরামর্শ নিন।)

TAGS:
Advertisement