scorecardresearch
 

West Bengal DA : ডিএ দেওয়া শুরু নবান্নের, অতিরিক্ত এক মাসের মহার্ঘ ভাতা পাচ্ছেন সরকারি কর্মীরা

ডিএ নিয়ে বড় খবর। এক মাসের বেশি ডিএ পেতে শুরু করলেন রাজ্য সরকারি কর্মীরা। এপ্রিল মাসের ডিএ তাদের অ্যাকাউন্টে ঢুকতে শুরু করেছে।

Advertisement
West Bengal DA West Bengal DA
হাইলাইটস
  • অতিরিক্ত এক মাসের ডিএ দেওয়া শুরু করল রাজ্য সরকার
  • সরকারি কর্মীদের জন্য বড় খবর

অতিরিক্ত এক মাসের ডিএ দেওয়া শুরু করল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, মে মাসের পরিবর্তে এপ্রিল থেকেই বর্ধিত হারে মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকারি কর্মীরা। সেই মতো ডিএ ঢুকতে শুরু করেছে রাজ্যের সরকারি কর্মীরা। 

বৃহস্পতিবার থেকেই রাজ্য সরকার এপ্রিলের ডিএ দেওয়া শুরু করেছেন সরকারি কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এই ডিএ পাওয়ার কথা ছিল এই মাসের শেষে। তবে আগে থেকেই পাচ্ছেন রাজ্যের সরকারি কর্মীরা। মে মাসের পরিবর্তে বর্ধিত হারে ডিএ যে এপ্রিল থেকে দেওয়া হবে তা নিয়ে আগেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল রাজ্যের অর্থ দফতরের তরফে। 

ভোটের প্রচার চলাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় ঘোষণা করেছিলেন, তিনি এক মাসের অতিরিক্ত ডিএ দেবেন। অর্থাৎ মে মাসের বদলে এপ্রিল থেকে মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকারি কর্মীরা। এদিকে এই ডিএ পাওয়ার ফলে খুশি রাজ্য সরকারি কর্মীরা। 

আরও পড়ুন

গতবছর বড়দিন উপলক্ষ্যে ডিএ ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন জানিয়েছিলেন ৪ শতাংশ হারে ডিএ বাড়বে। ঘোষণা মোতাবেক জানুয়ারি থেকে ডিএ বাড়ে রাজ্যের সরকারি কর্মী, স্কুল শিক্ষক, কর্মচারীদের। ঘোষণার পর নতুন বছরের প্রথম সপ্তাহেই সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়ার বিজ্ঞপ্তি জারি করে দেয় নবান্ন। তারপর রাজ্য বাজেটের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে ঘোষণা করা হয় আরও ৪ শতাংশ হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। মে মাস থেকে সেই টাকা বাড়বে। 

তবে একাধিক নির্বাচনী জনসভা থেকে মমতা বন্দ্যোপাধ্য়ায় ঘোষণা করেন, তিনি সরকারি কর্মচারীদের দিকে তাকিয়ে ১ এপ্রিল মাস থেকেই ডিএ দেবেন। 

এদিকে এই ডিএ বৃদ্ধির ফলে রাজ্য সরকারি কর্মীরা এখন ১৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। যদিও কেন্দ্রীয় সরকারি কর্মীরা এখন ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। অর্থাৎ রাজ্যের সঙ্গে কেন্দ্রের ফারাক এখন ৩৬ শতাংশ। 

Advertisement

Advertisement