scorecardresearch
 

Women Pension : স্বামীকে পেনশনের টাকা নাও দিতে পারেন স্ত্রী, বড় সিদ্ধান্ত

মহিলা সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। পেনশনের নিয়মে বদল আনা হল। এতে উপকৃত হবেন মহিলারা। এই পরিবর্তনই মহিলাদের অর্থনৈতিকভাবে আরও শক্তিশালী করবে বলে মনে করছে অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisement
PENSION PENSION
হাইলাইটস
  • মহিলা সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা
  • পেনশনের জন্য স্বামীকে নমিনি নাও করতে পারেন মহিলারা

মহিলা সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। পেনশনের নিয়মে বদল আনা হল। এতে উপকৃত হবেন মহিলারা। পেনশন এবং পেনশনভোগী কল্যাণ বিভাগ (DOPPW জানিয়েছে, কেন্দ্রীয় সরকার সিভিল সার্ভিসেস (পেনশন) নিয়ম, ২০২১-এ পরিবর্তন এনেছে। আর এই পরিবর্তনই মহিলাদের অর্থনৈতিকভাবে আরও শক্তিশালী করবে বলে মনে করছে অর্থনৈতিক বিশেষজ্ঞরা। 

এতদিন পর্যন্ত নিয়ম ছিল, কোনও মহিলা সরকারি কর্মীর মৃত্যু হলে সেই পেনশন পেতেন তাঁর স্বামী। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, নয়া সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। লক্ষ্য মহিলাদের সমান অধিকার দেওয়া। নতুন নিয়ম অনুযায়ী, একজন মহিলা কর্মচারী তাঁর ছেলে বা মেয়েকে পারিবারিক পেনশন পাওয়ার জন্য নমিনি করে দিতে পারেন। অর্থাৎ সেই মহিলার মৃত্যু হলে পারিবারিক পেনশন ছেলে বা মেয়ে পাবেন। এতদিন পর্যন্ত মহিলারা কেবলমাত্র স্বামীকে পেনশনের জন্য নমিনি করে যেতে পারতেন। শুধুমাত্র বিশেষ পরিস্থিতিতে তিনি পরিবারের অন্য কোনও সদস্যকে বেছে নিতে পারতেন।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, সরকারের এই যুগান্তকারী সিদ্ধান্তের প্রভাব পড়বে সামাজিক কাঠামোতে। এর সামাজিক ও অর্থনৈতিক প্রভাব দেখা যাবে। বর্তমানে একজন মহিলা কর্মচারী শুধুমাত্র তাঁর স্বামীকে নমিনি করতে পারতেন। এখন তিনি তাঁর পুত্র-কন্যাদের মধ্যে কাউকে পেনশনের জন্য নমিনি রাখতে পারবেন। 

মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন, 'আমরা মহিলা কর্মচারীদের হাতে ক্ষমতা দিয়েছি। এই সংস্কারের মাধ্যমে দাম্পত্য কলহ, বিবাহবিচ্ছেদ প্রক্রিয়া, যৌতুক বা অন্য আদালতের মামলায় মহিলারা অতিরিক্ত অধিকার ও সুবিধে পাবেন।'DOPPW অনুসারে, মহিলা কর্মচারী বা পেনশনভোগীদের একটি লিখিত আবেদন জমা দিতে হবে। এতে তাদের স্বামীর জায়গায় ছেলে বা মেয়েকে নমিনি করার দাবি জানাতে হবে। সরকার বলেছে, কোনও মহিলা কর্মচারীর সন্তান না থাকলে সেই পেনশন তাঁর স্বামীকে দেওয়া হবে। তবে স্বামী যদি কোনও নাবালক বা প্রতিবন্ধী সন্তানের অভিভাবক হন, তবে তিনি সংখ্যাগরিষ্ঠ না হওয়া পর্যন্ত পেনশন পাওয়ার যোগ্য হবেন। সেই শিশু প্রাপ্তবয়স্ক হওয়ার পরই তাঁকে পেনশন দেওয়া হবে।

Advertisement

ছেলে বা মেয়েকে নমিনি করার জন্য সেই মহিলাকে আবেদন করতে হবে এই মর্মে- 'তাঁর মৃত্যুর পর পেনশনের অর্থ তাঁর স্বামীর বদলে নির্দিষ্ট পুত্র অথবা কন্যা অথবা পুত্র-কন্যাদের দিতে হবে। প্রক্রিয়াটি চলাকালীনও যদি কোনও ভাবে তাঁর মৃত্যু হয়, তা হলেও এই নির্দেশই বজায় থাকবে।' এটা লেখার পর সেখানে সইও করতে হবে ওই সরকারি কর্মী মহিলাকে। 

 

Advertisement