scorecardresearch
 

World’s First IPO: ৪২০ বছর আগে বিশ্বের প্রথম IPO, কোম্পানির ব্যবসা ছিল ভারতেই

World’s First IPO: জানেন কি বিশ্বের প্রথম IPO লঞ্চ করেছিল আজ থেকে ৪২০ বছর আগেই! শেয়ার কারবারের ইতিহাস বলছে, বিশ্বের প্রথম আইপিওটি লঞ্চ করেছিল অগাস্ট, ১৬০২ সালে।

Advertisement
বিশ্বের প্রথম আইপিওর খসড়া। বিশ্বের প্রথম আইপিওর খসড়া।
হাইলাইটস
  • জানেন কি বিশ্বের প্রথম IPO লঞ্চ করেছিল আজ থেকে ৪২০ বছর আগেই!
  • শেয়ার কারবারের ইতিহাস বলছে, বিশ্বের প্রথম আইপিওটি লঞ্চ করেছিল অগাস্ট, ১৬০২ সালে।

বর্তমানে IPO সম্পর্কে অনেকেই একটু-আধটু জানেন। কোনও সংস্থা খন শেয়ারবাজারে তালিকাভুক্তির মাধ্যমে সাধারণ মানুষের কাছে অংশিদারিত্বের সুযোগ করে দেয় তখন তারা ইনিশিয়াল পাবলিক অফারিং বা IPO নিয়ে আসে। সাম্প্রতিক অতীতে Zomato, PayTM, LIC-এর মতো একাধিক সংস্থা তাদের IPO লঞ্চ করেছে। কিন্তু জানেন কি বিশ্বের প্রথম IPO লঞ্চ করেছিল আজ থেকে ৪২০ বছর আগেই! শেয়ার কারবারের ইতিহাস বলছে, বিশ্বের প্রথম আইপিওটি লঞ্চ করেছিল অগাস্ট, ১৬০২ সালে। এই আইপিও আনার কথা ঘোষণা করা হয়েছিল সে বছরেরই মার্চ মাসে।

ওই আইপিওর খসড়ায় লেখা ছিল, এই কোম্পানির শেয়ার কিনতে পারেন। সাবস্ক্রাইবাররা নিজেরাই সিদ্ধান্ত নিতে পারেন যে কতটা বিনিয়োগ করতে হবে: এখানে সর্বনিম্ন বা সর্বোচ্চ শেয়ারের কোনও সীমা নেই। এর পরবর্তী নিবন্ধে বলা হয়েছে যে, আইপিও ঘোষণা করে পোস্টার দেওয়া হবে। সবচেয়ে মজার বিষয় হল, যে সংস্থা এই আইপিও এনেছিল, তাদের মূল ব্যবসা বা সবচেয়ে বড় বাজার ছিল অবিভক্ত ভারত।

বিশ্বের প্রথম আইপিওটি এনেছিল ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানি (Dutch East India Company বা VOC)। এটি ছিল বিশ্বের ইতিহাসের প্রথম ইনিশিয়াল পাবলিক অফারিং। সেইজন্যই বিশ্বের অর্থনৈতিক ইতিহাসে এবং শেয়ারবাজারের ইতিহাসে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। এর সঙ্গেই বলে রাখি, আমস্টারডাম স্টক এক্সচেঞ্জ (Amsterdam Stock Exchange) ছিল বিশ্বের প্রথম শেয়ারবাজার।

World’s First IPO

১৬০২ সালে যখন ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এই আইপিও আনে, তখন সংস্থার যা বাজার মূলধন ছিল তা ২০২০ সালে আমেরিকার শীর্ষস্থানীয় ২০টি কোম্পানির মোট বাজার মূলধনের সমান ছিল। অর্থাৎ, অ্যাপেল, গুগল (অ্যালফাবেট), অ্যামাজন-এর মতো বিশ্বের শীর্ষস্থানীয় ২০টি কোম্পানির একত্রিত সম্পদের সমান ছিল সে সময়ের (১৬০২ সালে) ইন্ডিয়া কোম্পানির বাজার মূলধন বা মার্কেট ক্যাপিটালের পরিমাণ।

Advertisement
World’s First IPO

VOC-এর এখনও নিজস্ব অফিস না থাকায়, আমস্টারডাম শাখার বিনিয়োগকারীদের কোম্পানির প্রাথমিক মূলধনে অর্থ ঢালার জন্য VOC-এর সহ-প্রতিষ্ঠাতা, সে সময়ের অত্যন্ত ধনী বণিক ডির্ক ভ্যান ওসের (Dirck van Os) পেল্লাই বাসভবনে বিনিয়োগকারীদের আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। ১৬০২ সালের অগাস্ট মাসে, ভ্যান ওস এবং অন্যান্য পরিচালকরা পালা করে হিসাবরক্ষকের তদারকি করে রেজিস্টারে বিনিয়োগকারীদের নাম আর বিনিয়োগের পরিমাণ নথিভুক্ত করেন।

World’s First IPO

কোম্পানির প্রথম লটের শেয়ার ২১ বছরের জন্য দেওয়া হয়েছিল। এর পর ইস্ট ইন্ডিয়া কোম্পানি প্রায় দুই শতাব্দী ধরে টিকে ছিল, ব্যবসা করে বিপুল অর্থ উপার্জন করেছিল। ৩১ অগাস্ট, ১৬০২-এ আইপিও বন্ধ হয়ে গেলে এর ১,১৪৩ জন বিনিয়োগকারী ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমস্টারডাম শাখার প্রাথমিক মূলধনে সাবস্ক্রাইব করেছিল। অর্থাৎ, ৪২০ বছর আগে বিশ্বের প্রথম আইপিওটিতে মোট ১,১৪৩ জন বিনিয়োগকারী ছিলেন। বলা বাহুল্য, বিনিয়োগকারীদের প্রত্যেকেই ইংল্যান্ড, স্কটল্যান্ডের অত্যন্ত বিত্তশালী ব্যক্তি ছিলেন।

ছবি: ওয়ার্ল্ডস ফার্স্ট স্টক এক্সচেঞ্জ থেকে সংগৃহীত।

Advertisement