scorecardresearch
 

Zomato GST Notice: ৪০২ কোটি টাকার কর ফাঁকি? GST থেকে শোকজ নোটিশ পেল Zomato

Zomato GST Notice: Zomato লিমিটেডের শেয়ার দর ২০২৩ সালে এ পর্যন্ত ১১০ শতাংশ বেড়েছে। বৃহস্পতিবার সকালে অনলাইন ফুড ডেলিভারি সংস্থা স্টক এক্সচেঞ্জকে জানায় যে, Zomato কেন্দ্রীয় পণ্য আইনের ধারা ৭৪(১) এর অধীনে একটি শোকজ নোটিশ পেয়েছে।

Advertisement
হাইলাইটস
  • Zomato লিমিটেডের শেয়ার দর ২০২৩ সালে এ পর্যন্ত ১১০ শতাংশ বেড়েছে।
  • Zomato কেন্দ্রীয় পণ্য আইনের ধারা ৭৪(১) এর অধীনে একটি শোকজ নোটিশ পেয়েছে।

Zomato GST Notice: Zomato লিমিটেডের শেয়ার দর ২০২৩ সালে এ পর্যন্ত ১১০ শতাংশ বেড়েছে। বৃহস্পতিবার সকালে অনলাইন ফুড ডেলিভারি সংস্থা স্টক এক্সচেঞ্জকে জানায় যে, Zomato কেন্দ্রীয় পণ্য আইনের ধারা ৭৪(১) এর অধীনে একটি শোকজ নোটিশ পেয়েছে। পুনে জোনাল ইউনিট থেকে পরিষেবা কর আইনের আওতায় জিএসটি ইন্টেলিজেন্স ডিরেক্টরেট জেনারেল এই নোটিশ পাঠিয়েছে।

সংস্থা জানিয়েছে যে, ২৬ ডিসেম্বর Zomato এই জিএসটি নোটিশ পেয়েছে। নোটিশে, Zomato থেকে ৪০২ কোটি টাকার বকেয়া করের বিষয়ে উত্তর চাওয়া হয়েছে। এই করের দায় ২৯ অক্টোবর, ২০১৯ সাল থেকে ৩১ মার্চ ২০২২ সময়ের ডেলিভারি চার্জের জন্য। জিএসটি বিভাগ নোটিশে কোম্পানির কাছে জানতে চেয়েছে যে, কেন ২৯ অক্টোবর, ২০১৯ সাল থেকে ৩১ মার্চ ২০২২ সময়ের জন্য ৪০২ কোটি টাকার কর দাবি করা উচিত নয়।

জোমাটো বিএসই ফাইলিংয়ে বলেছে যে, "SCN-এ বলা ৪০২ কোটি টাকার বকেয়া কর উল্লেখিত সময়ের মধ্যে ডেলিভারি অংশীদারদের পক্ষ থেকে গ্রাহকদের কাছ থেকে ডেলিভারি চার্জ হিসাবে কোম্পানির সংগৃহীত টাকার উপর ভিত্তি করে দাবি করা হয়েছে। কোম্পানি দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, ডেলিভারি চার্জের ক্ষেত্রে কোনও কর দিতে জোমাটো দায়বদ্ধ নয় যা ডেলিভারি পার্টনারদের তরফে কোম্পানি সংগ্রহ করেছে।” 

আরও পড়ুন

জিএসটি বিভাগ খাদ্য সরবরাহকারী সংস্থাগুলির কাছ থেকে খাদ্য সরবরাহের চার্জের নামে গ্রাহকদের কাছ থেকে আদায় করা টাকার উপর কর দাবি করছে। অন্যদিকে, Zomato এবং Swiggy-এর মতো খাদ্য সরবরাহকারী সংস্থাগুলি বলছে যে, তারা নিজেরা এই ডেলিভারি চার্জ নেয়নি, বরং রেস্তোঁরাগুলির জন্য গ্রাহকদের কাছ থেকে এই ফি নিয়েছে, তাই তারা ডেলিভারি চার্জের উপর পরিষেবা কর দিতে দায়বদ্ধ নয়।

Advertisement

Advertisement