scorecardresearch
 

পেপার লিক, CBI-এর এন্ট্রি, UGC NET কেন বাতিল-পরবর্তী পরীক্ষা নিয়ে কী জানাচ্ছে কেন্দ্র? সব তথ্য

১৮ জুন UGC-NET পরীক্ষায় দেশজুড়ে ১১ লক্ষ পড়ুয়া পরীক্ষা দিয়েছিলেন। UGC-NET বাতিলের সিদ্ধান্তের পরে এবার বিরোধীদের দাবি, UGC-NET পরীক্ষা যদি বাতিল করা হয়ে থাকে, তাহলে একই দুর্নীতির অভিযোগে নিট পরীক্ষা কেন বাতিল করা হবে না।

Advertisement
UGC NET UGC NET
হাইলাইটস
  • সাইবার ক্রাইম কো-অর্ডিনিশেন সেন্টার থেকে প্রথম বিস্ফোরক তথ্য আসে
  • সরকারকে আক্রমণ করছে বিরোধীরা
  • UGC-NET পরীক্ষা কী, কতটা গুরুত্বপূর্ণ?

ডাক্তারির জন্য সর্বভারতীয় পরীক্ষা NEET-এর প্রশ্নফাঁস ও দুর্নীতি মামলা নিয়ে যখন দেশজুড়ে তোলপাড়, তখনই বাতিল হয়ে গেল UGC-NET পরীক্ষা। UGC-NET-এ দুর্নীতি হয়েছে কিনা, হলেও কতটা ও কীভাবে হয়েছে, তা নিয়ে CBI তদন্তের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। NEET-এর মতো UGC-NET পরীক্ষাও পরিচালনা করেছিল NTA। অভিযোগ, গত ১৮ জুন দেশজুড়ে নেওয়া UGC-NET পরীক্ষাতেও পেপার লিক হয়েছিল। 

১৮ জুন UGC-NET পরীক্ষায় দেশজুড়ে ১১ লক্ষ পড়ুয়া পরীক্ষা দিয়েছিলেন। UGC-NET বাতিলের সিদ্ধান্তের পরে এবার বিরোধীদের দাবি, UGC-NET পরীক্ষা যদি বাতিল করা হয়ে থাকে, তাহলে একই দুর্নীতির অভিযোগে নিট পরীক্ষা কেন বাতিল করা হবে না।

সাইবার ক্রাইম কো-অর্ডিনিশেন সেন্টার থেকে প্রথম বিস্ফোরক তথ্য আসে

আরও পড়ুন

শিক্ষামন্ত্রক জানিয়েছে, গত ১৯ জুন UGC-কে NET পরীক্ষায় দুর্নীতি নিয়ে কিছু তথ্য দেয় সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার। UGC-NET পরীক্ষায় কিছু সমঝোতা হয়েছে, তা স্পষ্ট হয়ে যায় সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টারের তথ্যে। বিবৃতিতে বলা হয়, এই পরীক্ষার প্রক্রিয়ার সর্বোচ্চ স্তরের স্বচ্ছতা এবং পবিত্রতা নিশ্চিত করার জন্য, ভারত সরকারের শিক্ষা মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে যে UGC-NET জুন 2024 পরীক্ষা বাতিল করা উচিত। একটি নতুন পরীক্ষা পরিচালিত হবে, যার জন্য তথ্য পৃথক ভাবে দেওয়া হবে। এছাড়াও, বিষয়টি পুঙ্খানুপুঙ্খ তদন্তের জন্য সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (সিবিআই) কাছে হস্তান্তর করা হচ্ছে।

সরকারকে আক্রমণ করছে বিরোধীরা

শিক্ষা মন্ত্রকের ঘোষণার পরেই সরকারকে আক্রমণ করছে বিরোধীরা। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী শুধু সরকারকেই নয়, প্রধানমন্ত্রীকেও নিশানা করেছেন কংগ্রেস সভাপতি বলেন, 'আমরা পরীক্ষা নিয়ে অনেক চর্চা করি, কখন NEET পরীক্ষা নিয়ে চর্চা করব?'

আরজেডি নেতা তেজস্বী যাদবকে একই আক্রমণাত্মক ভঙ্গিতে বিজেপিকে নিশানা করে লেখেন- এটা ১০০ শতাংশ নিশ্চিত, বিজেপি শাসনে প্রতিটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হবে। যেখানে মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে শিবিরের আনন্দ দুবে এনটিএকে অসতর্ক এবং ফাঁপা বলে অভিহিত করেছেন এবং এনটিএ বন্ধ করার কথা বলেছেন।

Advertisement

UGC-NET পরীক্ষা কী, কতটা গুরুত্বপূর্ণ?

ইউজিসি নেট পরীক্ষা PhD ভর্তি, জুনিয়র রিসার্চ ফেলোশিপ অর্থাৎ জেআরএফ এবং সারা দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে সহকারী অধ্যাপকের পদের জন্য পরিচালিত হয়। UGC NET পরীক্ষায় দুটি প্রশ্নপত্র থাকে যাতে অবজেকটিভ ধরনের প্রশ্ন থাকে। প্রথম পত্রে ৫০টি প্রশ্ন থাকে এবং দ্বিতীয় পত্রে ১০০টি প্রশ্ন থাকে এবং প্রতিটি প্রশ্নে ২ নম্বর থাকে। উভয় কাগজপত্র সম্পূর্ণ করার জন্য প্রার্থীদের তিন ঘণ্টা সময় দেওয়া হয়। পেপার ১ সকল প্রার্থীর জন্য সাধারণ এবং বাধ্যতামূলক। UGC NET পরীক্ষায় নেগেটিভ মার্কিংয়ের কোনও নিয়ম নেই।

বিহারের সঙ্গে যুক্ত NEET (UG) 2024 পরীক্ষায় অনিয়ম

NEET পরীক্ষার প্রশ্নফাঁস, যখন যা সারা দেশে তোলপাড় সৃষ্টি করেছে, বিহারের মতো রাজ্যের সঙ্গে যুক্ত বলে মনে হচ্ছে। NEET প্রশ্নপত্র ফাঁস এবং সম্মানজনক পরীক্ষায় অন্যান্য অনিয়মের অভিযোগের কারণে, অনেক শহরে বিক্ষোভ চলছে এবং অনেক হাইকোর্টের পাশাপাশি সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করা হয়েছে।

Advertisement