scorecardresearch
 

Fake Universities: পশ্চিমবঙ্গে দু'টি ভুয়ো বিশ্ববিদ্যালয়, দেশে ২০টি, তালিকা প্রকাশ UGC-র

Fake Universities: 'বেশ কয়েকটি প্রতিষ্ঠান ইউজিসি আইন না মেনেই ডিগ্রি প্রদান করছে। এটি UGC-র নজরে এসেছে। এই জাতীয় বিশ্ববিদ্যালয়গুলির দেওয়া ডিগ্রি উচ্চশিক্ষা বা চাকরির ক্ষেত্রে স্বীকৃত বা বৈধ বলে ধরা হবে না। এই বিশ্ববিদ্যালয়গুলির কোনও ডিগ্রি দেওয়ার অধিকার নেই,' জানিয়েছেন সচিব মনীশ যোশী।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বুধবার ২০টি বিশ্ববিদ্যালয়কে 'ভুয়ো'(Fake) হিসাবে ঘোষণা করল ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (UGC)। তালিকায় পশ্চিমবঙ্গেরও দু'টি বিশ্ববিদ্যালয় রয়েছে।
  • ভুয়ো এই বিশ্ববিদ্যালয়গুলিতে বর্তমানে বহু পড়ুয়া পড়েন। তবে এহেন বিশ্ববিদ্যালয়গুলির ডিগ্রি দেওয়ার ক্ষমতা নেই বলে জানিয়েছে UGC।  
  • অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে দু'টি করে এমন বিশ্ববিদ্যালয় রয়েছে।

Fake Universities: বুধবার ২০টি বিশ্ববিদ্যালয়কে 'ভুয়ো'(Fake) হিসাবে ঘোষণা করল ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (UGC)। তালিকায় পশ্চিমবঙ্গেরও দু'টি বিশ্ববিদ্যালয় রয়েছে। ভুয়ো এই বিশ্ববিদ্যালয়গুলিতে বর্তমানে বহু পড়ুয়া পড়েন। তবে এহেন বিশ্ববিদ্যালয়গুলির ডিগ্রি দেওয়ার ক্ষমতা নেই বলে জানিয়েছে UGC।  

'বেশ কয়েকটি প্রতিষ্ঠান ইউজিসি আইন না মেনেই ডিগ্রি প্রদান করছে। এটি UGC-র নজরে এসেছে। এই জাতীয় বিশ্ববিদ্যালয়গুলির দেওয়া ডিগ্রি উচ্চশিক্ষা বা চাকরির ক্ষেত্রে স্বীকৃত বা বৈধ বলে ধরা হবে না। এই বিশ্ববিদ্যালয়গুলির কোনও ডিগ্রি দেওয়ার অধিকার নেই,' জানিয়েছেন সচিব মনীশ যোশী।

প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়গুলি‘ফেক’।

আরও পড়ুন

খাস দিল্লিতেই আটটি ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে। সেগুলি হল, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ পাবলিক অ্যান্ড ফিজিক্যাল হেলথ সায়েন্সেস; কমার্শিয়াল ইউনিভার্সিটি লিমিটেড, দরিয়াগঞ্জ; ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি; ভোকেশনাল ইউনিভার্সিটি; এডিআর-কেন্দ্রিক জুরিডিকাল ইউনিভার্সিটি; ইন্ডিয়ান ইনস্টিটিউশন অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং; বিশ্বকর্মা ওপেন ইউনিভার্সিটি; এবং আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়।

উত্তরপ্রদেশে চারটি ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে। সেগুলি হল, গান্ধী হিন্দি বিদ্যাপীঠ; ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ইলেক্ট্রো কমপ্লেক্স হোমিওপ্যাথি; পার্কি সুভাষ চন্দ্র বোস ইউনিভার্সিটি (মুক্ত বিশ্ববিদ্যালয়); এবং ভারতীয় শিক্ষা পরিষদ।

কর্নাটকের বদগনভি সরকার ওয়ার্ল্ড ওপেন ইউনিভার্সিটি এডুকেশন সোসাইটি, কেরলের সেন্ট জনস ইউনিভার্সিটি, মহারাষ্ট্রের রাজা আরবি ইউনিভার্সিটি এবং পুদুচেরির শ্রী বোধি একাডেমি অফ হায়ার এডুকেশনও এই তালিকায় রয়েছে।

অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে দু'টি করে এমন বিশ্ববিদ্যালয় রয়েছে। সেগুলি হল অন্ধ্র প্রদেশের ক্রাইস্ট নিউ টেস্টামেন্ট ডিমড ইউনিভার্সিটি এবং বাইবেল ওপেন ইউনিভার্সিটি অফ ইন্ডিয়া।

অন্যদিকে পশ্চিমবঙ্গের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন এবং ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চকে 'ভুয়ো' বলে উল্লেখ করেছে UGC। অর্থাৎ এই বিশ্ববিদ্যালয়গুলির দেওয়া ডিগ্রির কোনও মূল্য থাকবে না চাকরির বাজারে। কারণ তাদের ডিগ্রি প্রদানেরই কোনও অধিকার নেই। 

Advertisement

Advertisement