scorecardresearch
 

West Bengal HS Exam: উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল নিয়ে নতুন সিদ্ধান্ত, নম্বর নিয়ে এই কাজ করতেই হবে স্কুলগুলিকে

২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে নতুন সিদ্ধান্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। প্র্যাকটিক্যাল পরীক্ষা ও প্রজেক্টে পরীক্ষার নম্বর এখনই জমা করতে হবে না স্কুলগুলিকে। দুটোরই নম্বর জমা করতে হবে অনলাইনে। 

Advertisement
উচ্চমাধ্যমিক পরীক্ষা উচ্চমাধ্যমিক পরীক্ষা
হাইলাইটস
  • ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে নতুন সিদ্ধান্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের
  • প্র্যাকটিক্যাল পরীক্ষা ও প্রজেক্টে পরীক্ষার নম্বর জমা করতে হবে অনলাইনে

২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে নতুন সিদ্ধান্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। প্র্যাকটিক্যাল পরীক্ষা ও প্রজেক্টে পরীক্ষার নম্বর এখনই জমা করতে হবে না স্কুলগুলিকে। দুটোরই নম্বর জমা করতে হবে অনলাইনে। এবারই প্রথমবার এই পদ্ধতিতে নম্বর জমা নেওয়া হবে। বুধবার সংসদের তরফে জানানো হয়েছে, প্র্যাকটিক্যাল পরীক্ষা ও প্রজেক্ট পরীক্ষার নম্বর ৪ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে অনলাইনে জমা করতে হবে স্কুলগুলিকে।

সংসদের তরফে জানানো হয়েছে, প্র্যাকটিক্যাল ও প্রজেক্টের নম্বর জমা দেওয়ার পদ্ধতি সম্পূর্ণ আলাদা। স্কুলগুলিকে অনলাইনেই এই নম্বর জমা করতে হবে। এর জন্য সংসদের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে নম্বর জমা করতে হবে। তার জন্য নিয়মাবলীও দিয়েছে সংসদ। 

নির্দেশে সংসদ স্কুলগুলিতে আরও জানিয়েছে যে উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা নিতে হবে ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে। তার জন্য ২৯ নভেম্বর স্কুলগুলিকে প্র্যাকটিক্যালের প্রশ্নপত্র ও সাদা উত্তরপত্র দেওয়া হবে বিতরণকেন্দ্রগুলি থেকে। সেখান থেকেই এগুলি সংগ্রহ করতে হবে। সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক বা শিক্ষিকাকে প্র্যাকটিক্যাল পরীক্ষা নিতে পারবেন। কোনও বিষয়ের শিক্ষক না থাকলে পার্শ্ববর্তী স্কুলের কোনও শিক্ষক বা শিক্ষিকাকে নিয়োগ করা যাবে।

Advertisement