scorecardresearch
 

IAF Agniveervayu Recruitment 2024: দ্বাদশ পাসেই বায়ুসেনায় চাকরি, নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ; জানুন আবেদন পদ্ধতি

IAF Agniveervayu Recruitment 2024: ভারতীয় বিমান বাহিনী (IAF) অগ্নিবীরবায়ু ইনটেক 02/2025 এর জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অগ্নিবীর হিসাবে বিমান বাহিনীতে যোগদান করতে আগ্রহী প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট agnipathvayu.cdac.in-এ অনলাইনে আবেদন করতে পারেন। এই ঘোষণাটি তরুণ প্রার্থীদের জন্য ভারতীয় সশস্ত্র বাহিনীর সবচেয়ে মর্যাদাপূর্ণ শাখাগুলির একটিতে কাজ করার একটি দুর্দান্ত সুযোগ।

Advertisement
৮ জুলাই থেকে আবেদন ৮ জুলাই থেকে আবেদন

IAF Agniveervayu Recruitment 2024: ভারতীয় বিমান বাহিনী (IAF) অগ্নিবীরবায়ু ইনটেক 02/2025 এর জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অগ্নিবীর হিসাবে বিমান বাহিনীতে যোগদান করতে আগ্রহী প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট agnipathvayu.cdac.in-এ অনলাইনে আবেদন করতে পারেন। এই ঘোষণাটি তরুণ প্রার্থীদের জন্য ভারতীয় সশস্ত্র বাহিনীর সবচেয়ে মর্যাদাপূর্ণ শাখাগুলির একটিতে কাজ করার  একটি দুর্দান্ত সুযোগ।

IAF অগ্নিবীরবায়ু নিয়োগ ২০২৪ : ৮ জুলাই থেকে আবেদন শুরু হবে
আবেদন উইন্ডোটি ৮ জুলাই (বেলা ১১টা) খুলবে এবং ২৮  জুলাই (রাত ১১টা) বন্ধ হবে। পুরুষ এবং মহিলা উভয় প্রার্থীই IAF অগ্নিবীর বায়ু নিয়োগের জন্য আবেদন করতে পারেন। ১৮ অক্টোবর থেকে বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কারা আবেদন করতে পারেন?
(১) বিজ্ঞান শাখার  জন্য শিক্ষাগত যোগ্যতা

প্রার্থীদের অবশ্যই ন্যূনতম ৫০% এবং ইংরেজিতে ৫০% নম্বর সহ গণিত এবং পদার্থবিজ্ঞানের সঙ্গে ইন্টারমিডিয়েট (ক্লাস ১২) পরীক্ষা বা সমমানের পাস হতে হবে। অথবা ইঞ্জিনিয়ারিং-এ তিন বছরের ডিপ্লোমা কোর্স (মেকানিক্যাল/ইলেকট্রিক্যাল/ইলেক্ট্রনিক্স/অটোমোবাইল/কম্পিউটার সায়েন্স/ইন্সট্রুমেন্টেশন টেকনোলজি/তথ্য প্রযুক্তি) মোট ৫০% নম্বর সহ এবং ইংরেজিতে ৫০% নম্বর (বা ইন্টারমিডিয়েট/ম্যাট্রিকুলেশন, যদি ইংরেজি ডিপ্লোমা কোর্সে বিষয় হিসেবে না থাকে)। অথবা অ-পেশাদার বিষয় হিসাবে পদার্থবিদ্যা এবং গণিত সহ দুই বছরের পেশাদার কোর্স, পেশাদার কোর্সে মোট ৫০% নম্বর এবং ইংরেজিতে ৫০% নম্বর (অথবা ইন্টারমিডিয়েট/ম্যাট্রিকুলেশনে, যদি পেশাদার কোর্সে ইংরেজি একটি বিষয় না হয়)।

আরও পড়ুন

(২) বিজ্ঞান বিভাগ ব্যতীত
প্রার্থীদের অবশ্যই যেকোনো স্ট্রিম/বিষয়ে কমপক্ষে ৫০% নম্বর সহ ইন্টারমিডিয়েট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে (৫০% নম্বর ইংরেজিতে হতে হবে)। অথবা পেশাদার কোর্সে কমপক্ষে ৫০% নম্বর এবং পেশাদার কোর্সে ইংরেজিতে ৫০% নম্বর সহ দুই বছরের পেশাদার কোর্স (বা ইন্টারমিডিয়েট/ম্যাট্রিকুলেশনে, যদি পেশাদার কোর্সে ইংরেজি একটি বিষয় না হয়)।

Advertisement

এখানে অগ্নিবীরবায়ু নিয়োগ ২০২৪-এর বিজ্ঞপ্তি দেখুন

https://agnipathvayu.cdac.in/AV/img/upcoming/AGNIVEER_VAYU_02-2025.pdf

বয়স পরিসীমা
প্রার্থীর জন্ম ৩ জুলাই, ২০২৪  এবং ৩  জানুয়ারি, ২০০৮  এর মধ্যে হতে হবে (উভয় তারিখ সহ)। যদি একজন প্রার্থী বাছাই প্রক্রিয়ার সমস্ত ধাপে যোগ্য হন, তাহলে তালিকাভুক্তির তারিখ অনুযায়ী তার বয়সের ঊর্ধ্ব সীমা ২১ বছর হওয়া উচিত।

বৈবাহিক অবস্থা এবং গর্ভাবস্থার ক্ষেত্রে
শুধুমাত্র অবিবাহিত প্রার্থীরা যোগ্য। শুধুমাত্র অবিবাহিত অগ্নিবীরবায়ুই এয়ারম্যান হিসাবে নিয়মিত ক্যাডারে নির্বাচনের জন্য যোগ্য হবেন। মহিলা প্রার্থীদের চার বছরের  সময় গর্ভবতী না হওয়ার জন্য একটি অতিরিক্ত অঙ্গীকার দিতে হবে।

আবেদন ফি
সমস্ত প্রার্থীদের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিং ব্যবহার করে ৫৫০ টাকা আবেদন ফি দিতে হবে। প্রার্থীদের আরও বিস্তারিত জানার জন্য বিজ্ঞপ্তিটি মনোযোগ সহকারে পড়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

Advertisement