scorecardresearch
 

Mental Health Course: IGNOU-তে এবার মনোবিজ্ঞান পড়ার সুযোগ, কত ফি- কী যোগ্যতা? জানুন

বর্তমান সময়ে মানসিক স্বাস্থ্য নিয়ে খোলামেলাভাবে কথা বলা শুরু হয়েছে। সুস্থ থাকার জন্য মানসিক স্বাস্থ্য বজায় রাখা খুবই জরুরি হয়ে পড়েছে। পেশাগত দিক থেকেও চিকিৎসা ক্ষেত্রে মানসিক স্বাস্থ্যের সুযোগ বেশ ভালো বলে মনে করা হয়। ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (IGNOU) মনোবিজ্ঞান কোর্স করার সুযোগ দিচ্ছে। যদি মানসিক স্বাস্থ্যে কেরিয়ার গড়তে চান তবে IGNOU থেকে ডিপ্লোমা কোর্স করতে পারেন।

Advertisement
ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি

IGNOU Admission 2024: বর্তমান সময়ে মানসিক স্বাস্থ্য নিয়ে খোলামেলাভাবে কথা বলা শুরু হয়েছে। সুস্থ থাকার জন্য মানসিক স্বাস্থ্য বজায় রাখা খুবই জরুরি হয়ে পড়েছে। পেশাগত দিক থেকেও চিকিৎসা ক্ষেত্রে মানসিক স্বাস্থ্যের সুযোগ বেশ ভালো বলে মনে করা হয়। ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (IGNOU) মনোবিজ্ঞান কোর্স করার সুযোগ দিচ্ছে। যদি মানসিক স্বাস্থ্যে কেরিয়ার গড়তে চান তবে IGNOU থেকে ডিপ্লোমা কোর্স করতে পারেন।

IGNOU-এর মনোবিজ্ঞান অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ (SOSS) মানসিক স্বাস্থ্যে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (PGDMH) শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। যে প্রার্থীরা এই কোর্সটি করতে চান তারা IGNOU এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। IGNOU বছরে দুবার (জুলাই এবং জানুয়ারি মাসে) ভর্তির সুযোগ দেবে।

কারা মানসিক স্বাস্থ্য কোর্স করতে পারেন?
শুধুমাত্র মনোবিজ্ঞান, সোশ্যাল ওয়ার্ক, অ্যালোপ্যাথি, আয়ুর্বেদে মাস্টার্স করা প্রার্থীরাই এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। এছাড়া ডেন্টাল সার্জারি প্রার্থীরা এক বছরের ডিপ্লোমা কোর্সও করতে পারেন।

আরও পড়ুন

ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র
ভর্তির সময়, প্রার্থীদের স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি, দশম এবং দ্বাদশ শ্রেণীর মার্কশিটের মতো পরিচয়পত্র সহ সমস্ত নথি জমা দিতে হবে।

ফি কত?
IGNOU থেকে মানসিক স্বাস্থ্য ডিপ্লোমার ফি ৯ হাজার টাকা। রেজিস্ট্রেশন করার সময় ৩০০ টাকা জমা দিতে হবে। মানসিক স্বাস্থ্যের এই নতুন ডিপ্লোমা কোর্স শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে সচেতন করতে এবং এই ক্ষেত্রে কেরিয়ারের জন্য প্রস্তুত করতে সহায়তা করবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা মানসিক স্বাস্থ্যের বিভিন্ন দিক বুঝতে, স্ট্রেস ম্যানেজমেন্ট, সম্পর্ক তৈরি করতে এবং মানসিক রোগের সাধারণ লক্ষণগুলি সনাক্ত করতে সহায়তা পেতে পারে।

মানসিক স্বাস্থ্য একটি গুরুতর সমস্যা
মানসিক স্বাস্থ্য একটি গুরুতর সমস্যা। এটি সম্পর্কে কথা বলা এড়ায়, তবে যদি এটির সঠিকভাবে চিকিত্সা করতে হয় তবে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা এবং মানুষের সঙ্গে কথা বলা গুরুত্বপূর্ণ। যদি মানসিক সমস্যার সম্মুখীন হন তবে অবশ্যই কাউন্সেলিং করান।

Advertisement

Advertisement