scorecardresearch
 

Education Loan: সুদে ১০০% ভর্তুকি মিলতে পারে, উচ্চশিক্ষায় সরকারি ঋণ কীভাবে?

Central Government Education Loan: আপনি যদি উচ্চ শিক্ষার জন্য ঋণ নিতে চান এবং আপনার কাছে বন্ধক রাখার মতো কিছু না থাকে, সে ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে কেন্দ্রের ঋণ প্রকল্প। কেন্দ্রীয় এই প্রকল্পে শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার জন্য ঋণ পেতে পারেন, যাতে ১০০% পর্যন্ত ঋণ ভর্তুকি পাওয়া যায়।

Advertisement
উচ্চ শিক্ষার জন্য সামান্য সুদে সরকারি ঋণ, মিলতে পারে ১০০% পর্যন্ত ভর্তুকি! উচ্চ শিক্ষার জন্য সামান্য সুদে সরকারি ঋণ, মিলতে পারে ১০০% পর্যন্ত ভর্তুকি!
হাইলাইটস
  • আপনি যদি উচ্চ শিক্ষার জন্য ঋণ নিতে চান এবং আপনার কাছে বন্ধক রাখার মতো কিছু না থাকে, সে ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে কেন্দ্রের ঋণ প্রকল্প।
  • কেন্দ্রীয় এই প্রকল্পে শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার জন্য ঋণ পেতে পারেন, যাতে ১০০% পর্যন্ত ঋণ ভর্তুকি পাওয়া যায়।

Central Government Education Loan: আপনি যদি উচ্চ শিক্ষার জন্য (স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি, কারিগরি বা প্রফেশনাল কোর্স) ঋণ নিতে চান এবং আপনার কাছে বন্ধক রাখার মতো কিছু না থাকে তবে আপনাকে চিন্তা করতে হবে না। কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় সেক্টর সুদ ভর্তুকি প্রকল্প শুরু করেছে। এই প্রকল্পে, অর্থনৈতিক দুর্বল বিভাগের (EWS) শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য ঋণ দেওয়া হয়, যাতে ১০০% পর্যন্ত ঋণ ভর্তুকি পাওয়া যায়।

কীভাবে ঋণের সুদে ভর্তুকি পাওয়া যায়?
যে সকল ছাত্রছাত্রীদের পিতামাতার মোট বার্ষিক আয় ৪.৫ লক্ষ টাকা পর্যন্ত। 
স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি, কারিগরি বা প্রফেশনাল কোর্স করা শিক্ষার্থীরা শুধুমাত্র একবার আবেদন করতে পারবে, এর সঙ্গে সরকারি প্রতিষ্ঠান এবং স্বীকৃত স্থান থেকে কোর্স করা শিক্ষার্থীদের সুবিধা দেওয়া হয়। 
যারা এর মধ্যে কোর্স ছেড়ে দিচ্ছে, তাদের ক্ষেত্রে শিক্ষা ঋণের সুদের উপর সরকারি ভর্তুকি দেওয়া হয় না।

কখন EMI দিতে হবে?
CSIS স্কিম থেকে ঋণ নেওয়ার সঙ্গে সঙ্গে EMI দিতে হয় না। কোর্স শেষ করার পর এক বছর সময় পাওয়া যায়। এর পর ছাত্রছাত্রীকে ঋণের EMI দিতে হবে। এই ঋণের সুদে কেন্দ্র সরকার ভর্তুকি দেয়। 

আরও পড়ুন

এভাবে আবেদন করুন
ধাপ ১: জনসমর্থের ওয়েবসাইট jansamarth.in-এ যান।
ধাপ ২: শিক্ষা ঋণের বিকল্পটি প্রথম পৃষ্ঠায় দেখা যাবে। এবার চেক এলিজিবিলিটি অপশনে ক্লিক করুন। 
ধাপ ৩: এখানে আপনাকে সাধারণ বিবরণ পূরণ করতে হবে। যেমন, কোন কোর্স, কোর্সের সময়কাল, পরিবারের বার্ষিক আয় ইত্যাদি। এইগুলি বেছে নেওয়ার পরে, calculate eligibility অপশনে ক্লিক করুন। 
ধাপ ৪: এখন আপনি জানতে পারবেন কেন্দ্র সরকার আপনার কোর্সের জন্য কত টাকা পর্যন্ত ঋণ দিতে পারে, ওই ঋণের কত শতাংশ সুদ দিতে হবে এবং কত টাকা EMI হবে। এর পর আবেদন করতে লগইন বাটনে ক্লিক করুন। 
ধাপ ৫: আপনার মোবাইল নম্বর এবং ক্যাপচা লিখুন, ঋণ সম্পর্কিত শর্তাবলী সহ একটি নতুন পেজ খুলবে, সেগুলি মনোযোগ সহকারে পড়ুন। অস্বীকৃতিটি পড়ার পরে, বাঁ পাশের বক্সে ক্লিক করুন এবং এর ঠিক উপরে Agree অপশনে ক্লিক করুন।
ধাপ ৬: Get OTP এ ক্লিক করুন। মোবাইলে একটি ওটিপি আসবে, এটি পূরণ করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন। এর পরে আপনাকে আধার কার্ড, প্যান, ব্যাঙ্কের বিবরণ দিতে হবে। 
ধাপ ৭: সমস্ত বিবরণ সংরক্ষণ করুন। এর পর এসব বিবরণ যাচাই করা হবে। আপনি যদি যোগ্য হন তবে আপনি ঋণ পাবেন। তবে এই প্রকল্পের অধীনে, ভারতের বাইরে শিক্ষার জন্য ঋণ নেওয়া যাবে না। 

Advertisement

Advertisement