scorecardresearch
 

Librarian Recruitment 2023: রাজ্যে ১৩৮ শূন্যপদে লাইব্রেরিয়ান নিয়োগ, মাইনে ৫৮,৫০০ টাকা

Librarian Recruitment 2023: লাইব্রেরিয়ান পদে মোট ১৩৮ জনকে নিয়োগ করছে পশ্চিমবঙ্গ সরকার। দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, পুরুলিয়া এবং জলপাইগুড়ির গ্রামীণ গ্রন্থাগারগুলির জন্য শতাধিক শূন্যপদে, মোটা বেতনে লাইব্রেরিয়ান নিয়োগ করা হবে। চলুন এই নিয়োগ সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
লাইব্রেরিয়ান পদে মোট ১৩৮ জনকে নিয়োগ করছে পশ্চিমবঙ্গ সরকার। লাইব্রেরিয়ান পদে মোট ১৩৮ জনকে নিয়োগ করছে পশ্চিমবঙ্গ সরকার।
হাইলাইটস
  • লাইব্রেরিয়ান পদে মোট ১৩৮ জনকে নিয়োগ করছে পশ্চিমবঙ্গ সরকার।
  • দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, পুরুলিয়া এবং জলপাইগুড়ির গ্রামীণ গ্রন্থাগারগুলির জন্য শতাধিক শূন্যপদে, মোটা বেতনে লাইব্রেরিয়ান নিয়োগ করা হবে।

West Bengal Librarian Recruitment 2023: চারটি পৃথক বিজ্ঞপ্তির মাধ্যমে শতাধিক শূন্যপদে লাইব্রেরিয়ান নিয়োগ করছে রাজ্য সরকার। লাইব্রেরিয়ান পদে মোট ১৩৮ জনকে নিয়োগ করছে পশ্চিমবঙ্গ সরকার। দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, পুরুলিয়া এবং জলপাইগুড়ির গ্রামীণ গ্রন্থাগারগুলির জন্য শতাধিক শূন্যপদে, মোটা বেতনে লাইব্রেরিয়ান নিয়োগ করা হবে। চলুন এই নিয়োগ সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

কোন জেলায় কত শূন্যপদ?
মোট ১৩৮টি শূন্যপদের মধ্যে দক্ষিণ ২৪ পরগনায় ৫২টি, বীরভূমে ৩৮টি, পুরুলিয়ায় ৩০টি এবং জলপাইগুড়ির গ্রন্থাগারগুলিতে মোট শূন্যপদের সংখ্যা ১৮টি। চলুন লাইব্রেরিয়ান পদের নিয়োগের জন্য প্রয়োজনীয় যোগ্যতামান ও বেতন সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রয়োজনীয় যোগ্যতামান:
উচ্চমাধ্যমিক অথবা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ এবং নির্ধারিত ট্রেনিং সেন্টার থেকে লাইব্রেরি অ্যান্ড ইনফর্মেশন সায়েন্সের সার্টিফিকেট থাকা প্রার্থীরা এই নিয়োগের ক্ষেত্রে আবেদন করতে পারবেন। লাইব্রেরি অ্যান্ড ইনফর্মেশন সায়েন্সের স্নাতক ডিগ্রি থাকা প্রার্থীরাও এই নিয়োগের ক্ষেত্রে আবেদন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীদের কম্পিউটার অ্যাপ্লিকেশনের ব্যবহার আর বাংলা (দার্জিলিং, কালিম্পংয়ের প্রার্থী হলে নেপালি) ভাষা জানা আবশ্যিক। 

আরও পড়ুন

আবেদনকারীদের বয়স ও বেতন:
লাইব্রেরিয়ান পদের নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। এই পদে নিযুক্তদের বেতন ২২,৭০০ টাকা থেকে ৫৮,৫০০ টাকা পর্যন্ত।

প্রার্থী বাছাই পদ্ধতি:
প্রার্থী বাছাই করা হবে ৫০ নম্বরের লিখিত পরীক্ষা এবং পরবর্তীতে কম্পিউটার ভিত্তিক টেস্ট আর ইন্টারভিউয়ের মাধ্যমে।

আবেদনের পদ্ধতি:
দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম আর পুরুলিয়ার প্রার্থীদের আগামী ১৫ জুনের মধ্যে আবেদন করতে হবে অনলাইনে। আবেদনের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন নির্দিষ্ট ওয়েবসাইটে। দক্ষিণ ২৪ পরগনার প্রার্থীরা https://s24pgs.in/dlo_recruitment/ ওয়েবসাইট, বীরভূমের প্রার্থীরা https://librecruitmentbirbhum.in ওয়েবসাইট এবং পুরুলিয়ার প্রার্থীরা https://purulia.nic.in অথবা https://purulia.gov.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।
অন্যদিকে, জলপাইগুড়ির প্রার্থীরা আগামী ১৬ জুনের মধ্যে https://jalpaiguri.gov.in অথবা https://lib.dmjalpaigurirecruitment.in/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের পদ্ধতি এবং বিস্তারিত তথ্য জেলার সংশ্লিষ্ট ওয়েবসাইটে পাবেন।

Advertisement

Advertisement