scorecardresearch
 

Madhyamik Examination 2024: মাধ্যমিক পরীক্ষার্থীদের ১০ টাকা করে অনুদান, পর্ষদের নোটিশে জোর বিতর্ক

পরীক্ষার্থী পিছু ১০ টাকা করে অনুদানের ঘোষণা মাধ্যমিক শিক্ষা পর্ষদের। অনুদান নাকি ভিক্ষা? পর্ষদের এই পদক্ষেপে উঠছে প্রশ্ন। আগামী বছর মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য পরীক্ষার্থী পিছু এই সামান্য অঙ্ক ধার্য করা হয়েছে। শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে একথা জানানো হয়েছে। প্রতিটি স্কুলে পাঠানো হয় নোটিশ।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • পরীক্ষার্থী পিছু ১০ টাকা করে অনুদানের ঘোষণা মাধ্যমিক শিক্ষা পর্ষদের

Madhyamik Examination 2024: পরীক্ষার্থী পিছু ১০ টাকা করে অনুদানের ঘোষণা মাধ্যমিক শিক্ষা পর্ষদের। অনুদান নাকি ভিক্ষা? পর্ষদের এই পদক্ষেপে উঠছে প্রশ্ন। আগামী বছর মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য পরীক্ষার্থী পিছু এই সামান্য অঙ্ক ধার্য করা হয়েছে। শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে একথা জানানো হয়েছে। প্রতিটি স্কুলে পাঠানো হয় নোটিশ।

২০২৪ সালে মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে। এবছর প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী আছে। এর জন্য চলতি বছরে মধ্যশিক্ষা পর্ষদের ১ কোটি টাকা খরচ হতে চলেছে। ছাত্র-ছাত্রীরা যাতে তাদের স্কুলে নির্বিঘ্নে পরীক্ষা দিতে পার, তার জন্য এই ব্যবস্থা। তাই ছাত্র পিছু ১০ টাকা করছে বরাদ্দ পর্ষদ। এই টাকা আগেই পাঠিয়ে দেওয়া হবে। ১০ টাকা কি তাদের জন্য যথেষ্ট? এর উত্তরে পর্ষদের এক কর্তার দাবি, 'পরীক্ষার্থী পিছু ১০ টাকা কম লাগলেও, মোট অঙ্ক হিসেবে অনেকটাই দেওয়া হচ্ছে। যদি কোনও স্কুলে ৩০০ জন পরীক্ষার্থী থাকে তবে তিন হাজার টাকা দেওয়া হবে।'  এই প্রথম মাধ্যমিক পরীক্ষার জন্য ছাত্র পিছু বরাদ্দ দিচ্ছে পর্ষদ বলেও জানা গেছে।

অন্যদিকে, উচ্চমাধ্যমিক পরীক্ষায় আসতে পারে বদল। এবার বছরে দু'বার হতে চলেছে। এমনই প্রস্তাব দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ২০২৫ সালের নভেম্বরে প্রথম পরীক্ষা। আবার ২০২৬ সালের মার্চে আরও একটি পরীক্ষা হতে পারে। এভাবেই দুইবার উচ্চমাধ্যমিক দিতে হবে পরীক্ষার্থীদের। এরপর এই দুই পরীক্ষায় প্রাপ্ত গড় নম্বরের ভিত্তিতে মার্কশিট তৈরি করা হবে। 

আরও পড়ুন

প্রথাগত লিখিত পরীক্ষার নিয়মেও রদবদল আনা হচ্ছে। প্রথম লিখিত পরীক্ষা OMR শিটে নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এদিকে পরের পরীক্ষাটি সাধারণ লিখিত মাধ্যমেই হবে।  ২০২৪-২৫ থেকে এই নয়া নিয়ম কার্যকর হতে পারে। 

Advertisement

Advertisement