scorecardresearch
 

NMMSS Scheme Update: পড়ুয়াদের জন্য কেন্দ্রের ১২ হাজার টাকার স্কলারশিপ, ৩১ অক্টোবরের মধ্যে করুন আবেদন

NMMSS Online Last Date: এই প্রকল্পের অধীনে এক লক্ষ বৃত্তি দেওয়া হচ্ছে। সারা দেশের মেধাবী ছাত্ররা ২০২৪-২৫ সালের জন্য ৩১ অক্টোবরের মধ্যে 'National Means Cum-Merit Scholarship Scheme' (NMMSS)-এর জন্য আবেদন করতে পারবে।

Advertisement
  মোদী সরকারের ছাত্রবৃত্তি পেতে এভাবে করুন আবেদন মোদী সরকারের ছাত্রবৃত্তি পেতে এভাবে করুন আবেদন

NMMSS Scheme: ভারতে কোটি কোটি স্কুল পড়ুয়া আছে যারা কোনো না কোনো কারণে স্কুল ছেড়ে দেয়। এর একটি বড় কারণ আর্থিকভাবে সক্ষম না হওয়া। এমন পরিস্থিতিতে স্কুল ড্রপ আউটের সমস্যা মোকাবেলায় কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বিশেষ বৃত্তি দিচ্ছে। এই বৃত্তির পরিমাণ প্রতি বছর ১২,০০০ টাকা। 

শিক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই প্রকল্পের আওতায় এক লক্ষ বৃত্তি দেওয়া হচ্ছে। সারা দেশের মেধাবী ছাত্ররা ২০২৪-২৫ সালের জন্য ৩১ অক্টোবর মধ্যে 'National Means Cum-Merit Scholarship Scheme' (NMMSS)-এর জন্য আবেদন করতে পারবে।

এ বছর এ পর্যন্ত ৮০ হাজারের বেশি নতুন শিক্ষার্থী এই বৃত্তির জন্য আবেদন করেছে। শিক্ষার্থীদের প্রথমে NSP পোর্টালে ওয়ান-টাইম রেজিস্ট্রেশন (OTR) করতে হবে, তারপরে তাদের বেছে নেওয়া স্কলারশিপ স্কিমের জন্য আবেদন করতে হবে। রেজিস্ট্রেশনের  জন্য প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলির বিশদ বিবরণ এর অফিসিয়াল ওয়েবসাইটে দেখা যেতে পারে।

আরও পড়ুন

অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর ছাত্রদের জন্য প্রকল্প
স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ কর্তৃক বাস্তবায়িত 'ন্যাশনাল মিন্স-কাম-মেরিট স্কলারশিপ স্কিম'-এর মাধ্যমে অর্থনৈতিকভাবে দুর্বল অংশের মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়। এই বৃত্তি প্রদান করা হয় যাতে প্রাথমিক স্তর অর্থাৎ অষ্টম শ্রেণির পর শিক্ষার্থীদের স্কুল ছেড়ে যাওয়ার প্রবণতা রোধ করা যায়। 

এছাড়াও, তাদের উচ্চ মাধ্যমিক স্তর অর্থাৎ দ্বাদশ শ্রেণী পর্যন্ত  স্কুল শিক্ষা শেষ করতে উৎসাহিত করা। এই স্কিমটি প্রতি বছর নবম শ্রেণীর ছাত্রদের এক লক্ষ নতুন বৃত্তি প্রদান করে যারা রাজ্য সরকার দ্বারা পরিচালিত বৃত্তির জন্য যোগ্যতা পরীক্ষায় উত্তীর্ণ হয়।
শিক্ষার্থীর একাডেমিক পারফরম্যান্সের উপর ভিত্তি করে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নবায়ন মোডের মাধ্যমে বৃত্তি চালু রাখা হয়। 

 বার্ষিক ১২ হাজার টাকা মিলবে
এই স্কিমটি শুধুমাত্র রাজ্য সরকার, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং স্থানীয় সংস্থার স্কুলগুলিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য দেওয়া  হয়েছে। এতে, শিক্ষার্থী প্রতি বৃত্তির পরিমাণ প্রতি বছর ১২,০০০ টাকা। National Means Cum-Merit Scholarship Scheme (NMMSS) জাতীয় স্কলারশিপ পোর্টালের (NSP) মাধ্যমে বাস্তবায়িত করা হয়। এটি ভারত সরকার কর্তৃক শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা বৃত্তি প্রকল্পগুলির জন্য একটি ওয়ান-স্টপ প্ল্যাটফর্ম।

Advertisement

অষ্টমের পরীক্ষায় ৫৫ শতাংশ নম্বর আবশ্যক
এই বছর, ১৫ অক্টোবর পর্যন্ত, ৮৪,৬০৬টি নতুন এবং ১,৫৮,৩১২টি নবায়নের আবেদন জমা পড়েছে। NMMSS বৃত্তি সরাসরি বেনিফিট ট্রান্সফার (DBT) মোড অনুসরণ করে নির্বাচিত শিক্ষার্থীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি বিতরণ করা হয়। বৃত্তি প্রাপ্তির যোগ্যতার মানদণ্ডের মধ্যে রয়েছে- পিতামাতার আয় প্রতি বছর ৩.৫০ লক্ষ টাকার বেশি হওয়া উচিত নয়। বৃত্তির জন্য নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য, একজনকে অষ্টম শ্রেণির পরীক্ষায় ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সমমানের গ্রেড থাকতে হবে। NSP পোর্টালে নির্বাচিত শিক্ষার্থীদের বৃত্তির আবেদনের যাচাইয়ের দুটি স্তর রয়েছে। যাচাইয়ের প্রথম স্তরটি ইনস্টিটিউট নোডাল অফিসার (আইএনও) দ্বারা সম্পন্ন হয়। দ্বিতীয় স্তরে, ডিস্ট্রিক্ট নোডাল অফিসার (DNO) এর দ্বারা যাচাই করা হয়।

Advertisement