scorecardresearch
 

NCERT Class 12th New Textbook: 'আজাদ কাশ্মীর' বাদ-জুড়ল আর্টিকল ৩৭০, দ্বাদশের পাঠ্যবইতে একাধিক বদল NCERT-র

NCERT Books Changes: এনসিইআরটি তার লেটেস্ট সিলেবাসে অনেক পরিবর্তন করেছে। এনসিইআরটি দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের বইগুলিতে অনেক কিছু সরিয়ে দেওয়া হয়েছে এবং যুক্ত করা হয়েছে। এই বইগুলিতে আজাদ কাশ্মীর, চিনা অনুপ্রবেশ এবং পিওকে-র মতো শব্দের পরিবর্তন করা হয়েছে।

Advertisement
 NCERT বইয়ে বড় পরিবর্তন NCERT বইয়ে বড় পরিবর্তন

NCERT Books Changes: এনসিইআরটি তার লেটেস্ট সিলেবাসে অনেক পরিবর্তন করেছে। এনসিইআরটি দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের বইগুলিতে অনেক কিছু সরিয়ে দেওয়া হয়েছে এবং যুক্ত করা হয়েছে। এই বইগুলিতে আজাদ কাশ্মীর, চিনা অনুপ্রবেশ এবং পিওকে-র মতো শব্দের পরিবর্তন করা হয়েছে।

এনসিইআরটি দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান বইয়ে 'চিনের সঙ্গে ভারতের সীমান্ত পরিস্থিতি' সম্পর্কিত অধ্যায়ে কিছু পরিবর্তন করা হয়েছে। এই বইয়ের দ্বিতীয় অধ্যায়ে 'Contemporary World Politics' শিরোনামে ভারত-চিন সম্পর্ক শিরোনামে পুরনো বিষয়বস্তু সংশোধন করা হয়েছে। এর আগে এই পাঠ্যপুস্তকের ২৫ নম্বর পৃষ্ঠায় বলা হয়েছিল , সীমান্ত বিরোধ নিয়ে দুই দেশের সামরিক সংঘর্ষে সেই আশার অবসান ঘটিয়েছে । এই বাক্য পরিবর্তন করে লেখা হয়েছে, ভারতীয় সীমান্তে চিনের অনুপ্রবেশ সেই আশাকে ধ্বংস করে দিয়েছে। অর্থাৎ সামরিক সংঘর্ষ শব্দটি প্রতিস্থাপিত হয়েছে চিনের অনুপ্রবেশ শব্দ দ্বারা।

আজাদ পাকিস্তান ও PoK 
এনসিইআরটি দ্বাদশ শ্রেণির বইয়ে ভারত-চিন সম্পর্ক সম্পর্কিত অধ্যায়ে শুধু পরিবর্তন করা হয়নি, সেইসঙ্গে  'Politics in India Since Independence' বইতে আজাদ কাশ্মীর  শব্দটি পাকিস্তান অধিকৃত জম্মু ও কাশ্মীরের সঙ্গে  প্রতিস্থাপিত হয়েছে।

আরও পড়ুন

এর আগে এই বইয়ের ১১৯ পৃষ্ঠায় বলা হয়েছিল যে ভারত দাবি করে যে এই এলাকাটি অবৈধভাবে দখল করা হয়েছে। পাকিস্তান এই এলাকাকে আজাদ কাশ্মীর বলে। কিন্তু এখন তা পরিবর্তন করা হয়েছে। এখন পাঠ্যপুস্তকে বলা হয়েছে যে এটি ভারতীয় ভূখণ্ড যা অবৈধভাবে পাকিস্তানের দখলে রয়েছে, যাকে বলা হয় পাকিস্তান অকুপায়েড জম্মু কাশ্মীর (POJK)।

ধারা ৩৭০ সংক্রান্ত পরিবর্তন
এনসিইআরটি এই বইয়ের ১৩২ নম্বর পৃষ্ঠায় ৩৭০ অনুচ্ছেদ অপসারণেরও উল্লেখ রয়েছে। এর আগে বইটিতে বলা হয়েছিল যে বেশিরভাগ রাজ্যের সমান ক্ষমতা রয়েছে তবে কিছু রাজ্য যেমন জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্ব রাজ্যগুলিকে বিশেষ বিধান দেওয়া হয়েছে। ৩৭০ ধারা, যা জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিয়েছিল, ২০১৯ সালের অগাস্টে সরিয়ে দেওয়া হয়েছিল।

Advertisement

বইটিতে এখন বলা হয়েছে যে ২০১৯ সালের অগাস্টে রাষ্ট্রপতি জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা সরিয়ে দিয়েছিলেন। নতুন সিলেবাসে আরও অনেক পরিবর্তন আনা হয়েছে। বইটিতে আগে লেখা গুজরাত দাঙ্গাকে এখন মুসলিমবিরোধী দাঙ্গা করা হয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর আমলে জারি করা জরুরি অবস্থা সংক্রান্ত বিতর্ক সম্পর্কিত বাক্যগুলিতেও পরিবর্তন আনা হয়েছে। এর সঙ্গে বাবরি মসজিদকে ৩ গম্বুজ কাঠামো হিসেবে বর্ণনা করা হয়েছে। অযোধ্যা বিরোধকে একটি সৌহার্দ্যপূর্ণ মীমাংসিত সমস্যা হিসেবে বর্ণনা করা হয়েছে। উল্লেখ্য যে NCERT-র বইতে এই বছরের এপ্রিলে পরিবর্তনের প্রস্তাব করা হয়েছিল, যা এখন চূড়ান্ত করা হয়েছে।

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)-এর ডিরেক্টর দীনেশ প্রসাদ সাকলানি বলেছেন যে পাঠ্যক্রমকে গেরুয়াকরণ করার কোনও চেষ্টা করা হয়নি, এখানে আমরা এই পরিবর্তনগুলি করেছি এই প্রশ্ন উত্থাপন করে যে কেন স্কুলের বইয়ে দাঙ্গার কথা বলা হয়েছে? এটা কি শেখানো উচিত? ইতিবাচকতা বাড়ানোর জন্য এই পরিবর্তনগুলি করা হয়েছে।

Advertisement