scorecardresearch
 

Ramayana Mahabharata In School: স্কুল বইতেও এবার রামায়ণ-মহাভারত? প্রস্তাব খতিয়ে দেখছে NCERT

এনসিইআরটি-র সাত সদস্যের একটি হাই লেভেল প্যানেল রামায়ণ এবং মহাভারত থেকে সমাজ বিজ্ঞানের বইগুলিতে পাঠ যুক্ত করার প্রস্তাব করেছে। এই কমিটির চেয়ারম্যান সিআই আইজ্যাক বলেন, ক্লাসের দেওয়ালে স্থানীয় ভাষায় সংবিধানের প্রস্তাবনা লেখার সুপারিশও রয়েছে।

Advertisement
স্কুল বইতেও এবার রামায়ণ-মহাভারত? প্রস্তাব খতিয়ে দেখছে NCERT স্কুল বইতেও এবার রামায়ণ-মহাভারত? প্রস্তাব খতিয়ে দেখছে NCERT
হাইলাইটস
  • বইগুলিতে ভারতীয় জ্ঞান ব্যবস্থা, বেদ এবং আয়ুর্বেদ অন্তর্ভুক্ত করার কথা বলেছে
  • ক্লাসের দেওয়ালে স্থানীয় ভাষায় সংবিধানের প্রস্তাবনা লেখার সুপারিশও রয়েছে

রামায়ণ এবং মহাভারতের মতো মহাকাব্যগুলি ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) এর সিলেবাসে অন্তর্ভুক্ত করা যেতে পারে। এনসিইআরটি-র সাত সদস্যের একটি হাই লেভেল প্যানেল রামায়ণ এবং মহাভারত থেকে সমাজ বিজ্ঞানের বইগুলিতে পাঠ যুক্ত করার প্রস্তাব করেছে। এই কমিটির চেয়ারম্যান সিআই আইজ্যাক বলেন, ক্লাসের দেওয়ালে স্থানীয় ভাষায় সংবিধানের প্রস্তাবনা লেখার সুপারিশও রয়েছে।

সিলেবাসে রামায়ণ ও মহাভারত যোগ করার কারণ হল, এনসিইআরটি-র সমাজ বিজ্ঞান কমিটি বইগুলিতে ভারতীয় জ্ঞান ব্যবস্থা, বেদ এবং আয়ুর্বেদ অন্তর্ভুক্ত করার কথা বলেছে। মহাকাব্য শিক্ষার গুরুত্বের উপর জোর দিয়ে কমিটির চেয়ারম্যান সি আই আইজ্যাক বলেছেন যে সমাজ বিজ্ঞানের পাঠ্যক্রমে রামায়ণ এবং মহাভারতের মতো আখ্যানগুলিকে যুক্ত করা ছাত্রদের স্ব-সম্মান, দেশপ্রেম এবং দেশের প্রতি শ্রদ্ধা বিকাশে সহায়তা করবে কৈশোরেই। এছাড়াও, তিনি মনে করেন দেশপ্রেমের অনুভূতির অভাবের কারণেই দেশ ছেড়ে অনেক পড়ুয়া বিদেশে পাড়ি দেন। তাই শিকড়ের সঙ্গে সংযোগ স্থাপন এবং তাদের দেশ ও সংস্কৃতির প্রতি ভালবাসা জাগ্রত করার প্রয়োজনীয়তা আছে।

ইতিহাস এখন তিনটি নয়, চারটি ভাগে পড়ানো হবে

আরও পড়ুন

এর পাশাপাশি, প্যানেল ইতিহাসকে চারটি পিরিয়ডে ভাগে ভাগ করার সুপারিশ করেছে। এতদিন ইতিহাস বই তিন ভাগে পড়ানো হতো। এর মধ্যে রয়েছে প্রাচীন, মধ্যযুগীয় এবং আধুনিক ভারত বিভাগ। প্যানেলের সুপারিশে বলা হচ্ছে, ইতিহাসকে চার ভাগে ভাগ করা হবে- প্রাচীন যুগ, মধ্যযুগ, ব্রিটিশ যুগ এবং আধুনিক ভারত।

এটি দেশের নাম পরিবর্তন করে 'ভারত' এবং 'হিন্দু বিজয়' করার সুপারিশ করেছিল

এর আগে একই প্যানেল এর আগে পাঠ্যপুস্তকে দেশের নাম 'INDIA' থেকে 'ভারত' করার সুপারিশ করেছিল। পাঠ্যসূচিতে 'শাস্ত্রীয় ইতিহাস' চালু করারও পরামর্শ দেওয়া হয়েছে। উপরন্তু, প্যানেল ক্লাস থ্রি থেকে ক্লাস টুয়েলভ পর্যন্ত পাঠ্যপুস্তকে 'হিন্দু বিজয়' হাইলাইট করার প্রস্তাব করেছে। আইজ্যাক প্রস্তাবনার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন, যা গণতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতার মতো সামাজিক মূল্যবোধের রূপরেখা দেয় এবং আরও ভাল বোঝার এবং শেখার জন্য এটিকে শ্রেণিকক্ষের দেওয়ালে প্রদর্শন করার সুপারিশ করেছিল।

Advertisement

নতুন সিলেবাস কবে বাস্তবায়িত হতে পারে?

এনসিইআরটি এখনও এই প্রস্তাবগুলির বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। ন্যাশনাল এডুকেশন পলিসি (NEP) ২০২০-এর সঙ্গে সামঞ্জস্য রেখে স্কুল পাঠ্যক্রমে সংশোধনী চলছে। নতুন NCERT পাঠ্যপুস্তকগুলি পরবর্তী শিক্ষাবর্ষের জন্য তৈরি হবে বলে আশা করা হচ্ছে।

Advertisement