scorecardresearch
 

NEET-UG Case: পরীক্ষার একদিন আগে টেলিগ্রামে NEET প্রশ্ন ফাঁস হয়েছে', হাইকোর্টে ভিডিও পেশ

NEET-UG Counselling: এদিকে আজতক একটি এক্সক্লুসিভ ভিডিও পেয়েছে, যা সোমবার সুপ্রিম কোর্টে শুনানির সময় উল্লেখ করা হয়েছিল। যদিও আজতক এই ভিডিওটি নিশ্চিত করেনি।

Advertisement
পরীক্ষার একদিন আগে টেলিগ্রামে NEET প্রশ্ন ফাঁস হয়েছে' হাইকোর্টে ভিডিও পেশ পরীক্ষার একদিন আগে টেলিগ্রামে NEET প্রশ্ন ফাঁস হয়েছে' হাইকোর্টে ভিডিও পেশ

NEET-UG Counselling: NEET পেপার ফাঁস বিতর্কে উত্তাল গোটা দেশ। সোমবার, NEET পেপার ফাঁস মামলায় সুপ্রিম কোর্টে শুনানি হয়। এই বেঞ্চের নেতৃত্বে ছিলেন ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং অন্য দুই বিচারপতি জেবি পারদিওয়ালা ও মনোজ মিশ্র।

বিচারপতির দাবি, মেডিক্যাল এন্ট্রান্স পরীক্ষা নিট-ইউজি ২০২৪ এর স্বচ্ছতা যদি ‘হারিয়ে গিয়ে’ থাকে এবং যদি এই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে থাকে, তাহলে পুনরায় পরীক্ষার আদেশ দিতে হবে । সোমবার এই কথা জানিয়েছে সুপ্রিম কোর্ট ৷

পেপার ফাঁসের এক্সক্লুসিভ ভিডিও
এদিকে আজতক একটি এক্সক্লুসিভ ভিডিও পেয়েছে, যা সোমবার সুপ্রিম কোর্টে শুনানির সময় উল্লেখ করা হয়েছিল। যদিও আজতক এই ভিডিওটি নিশ্চিত করেনি।

এই ভিডিওতে দেখা যাচ্ছে দুটি ভিন্ন টেলিগ্রাম চ্যানেলে মেসেজ রয়েছে। অফিসিয়াল অনলাইন চ্যানেল আকাশ টেস্ট সিরিজের। টেলিগ্রামে বার্তাটির ভিডিও রেকর্ডিংয়ে দেখা যাচ্ছে যে ৪ মে সকাল ৯:০১ টায় NEET ২০২৪-এ পেপার লিক হয়েছে বলে অভিযোগ রয়েছে। আবেদনকারীরা অভিযোগ করেছেন যে ভিডিওতে দেখানো প্রশ্নপত্রটি একই পেপার যা ৫ মে পরীক্ষার জন্য শিক্ষার্থীদের দেওয়া হয়েছিল। আবেদনকারীদের দাবি যে ভিডিওটি প্রমাণ করে যে পরীক্ষার সময়সূচী হওয়ার আগে সম্পূর্ণ NEET প্রশ্নপত্র অনলাইনে পাওয়া গিয়েছিল।

শুনানিতে কী বললেন সিজেআই? 
শুনানি শুরু করার সময়, আবেদনকারীদের পক্ষে আইনজীবী বলেছিলেন যে ৯ ফেব্রুয়ারি, সমস্ত প্রার্থীরা NEET-এর জন্য আবেদন করেছিলেন।  এর পর পরীক্ষা হয় এবং ৪ জুন ফল বের হয়। আইনজীবী জানান, গত ৫ মে পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ৪ মে টেলিগ্রামে প্রশ্নোত্তর ভাইরাল হয়। এই বিষয়ে সিজিআই প্রথমে জিজ্ঞাসা করেন যে NTA কখন পরীক্ষা ঘোষণা করেছে।

মুখ্য বিচারপতি বলেন, পরীক্ষার সততা বিঘ্নিত হলে পুনর্মূল্যায়নের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। তিনি আরও বলেন, ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে কাগজ ফাঁস হলে তা দাবানলের মতো ছড়িয়ে পড়ে। বর্তমানে মামলার পরবর্তী শুনানি হবে ১১ জুলাই বুধবার। মুখ্য বিচারপতি, NTA-র কাছে ৭২০ নম্বর প্রাপ্ত ৬৭ জন ছাত্রের মধ্যে কতজন শিক্ষার্থী গ্রেস মার্ক পেয়েছে তার বিশদ জানতে চেয়েছিলেন। ছাত্ররা যদি গ্রেস মার্কস পেয়ে থাকে, তাহলে তার বিশদ বিবরণ প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন। পরীক্ষার দিন সকালে যদি শিক্ষার্থীদের প্রশ্নপত্র পড়তে বলা হতো বা উত্তর মুখস্থ করতে বলা হতো, তাহলে হয়তো প্রশ্ন ফাঁস এত ব্যাপক হতো না। আমরা যদি অন্যায়কারী প্রার্থীদের চিহ্নিত করতে না পারি তবে আমাদের পুনরায় পরীক্ষার

Advertisement

CJI জিজ্ঞাসা করেন মোট কটি FIR নথিভুক্ত হয়েছে? এনটিএ জানিয়েছে যে একটি ঘটনা ঘটেছে পটনায়। বাকি আবেদনকারীরা ৬টি এফআইআর উল্লেখ করছেন। আদালত চাইলে বাকি তথ্য আগামীকাল দেওয়া যাবে। প্রধান বিচারপতি পুনর্মূল্যায়ন নেওয়ার বিষয়ে চ্য়ালেঞ্জের কথা উল্লেখ করেন। পুনর্মূল্যায়নের প্রস্তুতি, ব্যবস্থা, শিক্ষার্থীদের যাতায়াত, যাতায়াত ইত্যাদির খরচও বিবেচনায় আনতে হবে।

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে চলতি বছরের নিট পরীক্ষা বাতিল করার দাবি জানিয়ে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে।  সেই মামলার শুনানিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে জবাব তলব করেছে শীর্ষ আদালত। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বলেছে, 'পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। আমরা জবাব চাই।' 

Advertisement