scorecardresearch
 

Sleeping Positions Personality : ঘুমের পজিশনই বলে দেবে ব্যক্তির স্বভাব-চরিত্র, মিলিয়ে নিন

এক এক জন মানুষের ঘুমের ধরন ভিন্ন ভিন্ন। কেউ চিৎ হয়ে ঘুমোন, তো কেউ উল্টো হয়ে। কেউ আবার পাশ ফিরেও ঘুমোন। কেউ হয়তো হাত পা ছড়িয়ে ঘুমোন। আর এর থেকেই বোঝা যায় তাঁর স্বভাব চরিত্র ও ব্যক্তিত্ব সম্পর্কে। অর্থাৎ ঘুমের ধরনই কোনও মানুষ সম্পর্কে একটা সম্যক ধারণা দেয়। চলুন বিষয়টি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • এক এক জনের ঘুম এক এক ধরনের
  • তাতে বোঝা যায় পার্সোনালিটি
  • জেনে নিন নিজেরটা

মনোবিজ্ঞান (Psychology) অনুযায়ী মানুষের ঘুমের ধরন তাঁর ব্যক্তিত্ব সম্পর্কে অনেক কিছু বলে। এক এক জন মানুষের ঘুমোনোর ধরন থাকে ভিন্ন ভিন্ন। কেউ চিৎ হয়ে ঘুমোন, তো কেউ উল্টো হয়ে। কেউ আবার পাশ ফিরেও ঘুমোন। কেউ হয়তো হাত পা ছড়িয়ে ঘুমোন। আর এর থেকেই বোঝা যায় তাঁর স্বভাব চরিত্র ও ব্যক্তিত্ব সম্পর্কে। অর্থাৎ ঘুমের ধরনই কোনও মানুষ সম্পর্কে একটা সম্যক ধারণা দেয়। চলুন বিষয়টি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 

Fetal Position : এই অবস্থানে পা বুকের সঙ্গে লাগানো থাকে এবং মুখও ঝুঁকে থাকে। যাঁরা এভাবে ঘুমোন তাঁরা বাইরে থেকে কঠিন ও কঠোর ব্যক্তিত্ব প্রদর্শন করলেও, ভিতরে থেকে খুবই নরম এবং দুর্বল প্রকৃতির হন। তাঁরা কোমল হৃদয়ের হন। এই ধরনের মানুষেরা বন্ধু হতে সময় নেন, কিন্তু একবার তাঁরা মিশে গেলে খুবই সহজ হয়ে যান।

Side Position : এই ধরনের মানুষেরা দৃঢ় এবং আপসহীন ব্যক্তিত্বের অধিকারী। অনেক সময় হয়ত তাঁরা সত্যের থেকে দূরে থাকেন, কিন্তু তাঁরা বেশ সামাজিক এবং সহজ মানসিকতারও হন। নিজেদের ঘনিষ্ঠদের সঙ্গে তাঁরা গভীর সম্পর্ক অনুভব করেন। আবার এই মানুষেরা কখনও বোকার মতো অনেককে বিশ্বাসও করে ফেলেন।

Stomach Position : পেটের ওপর ভর দিয়ে যাঁরা ঘুমোন তাঁরা খুব বহির্মুখী হন। তাঁরা ঔদ্ধত্য এবং দৃঢ়তা প্রদর্শন করে। আবার যে কোনও সমালোচনায় তাঁরা রেগেও যেতে পারেন।

Back Position : যাঁরা সোজা বা চিৎ হয়ে ঘুমোন তাঁরা সাধারণত সংযত প্রকৃতির মানুষ হন। তারা ছোটখাটো বিষয় নিয়ে ঝগড়া করতে পছন্দ করেন না। তাঁরা খুব উচ্চ নৈতিকতার মানুষ হন। 

Starfish Position : এভাবে যাঁরা ঘুমোন তাঁরা দুর্দান্ত বন্ধু পেতে পারেন। কারণ তাঁরা খুব ভাল শ্রোতা। তাঁরা খুব সাহায্যকারী হন এবং কোনও কিছু পাওয়ার আশা না রেখেই অপরের জন্য কাজ করে চলেন। 

Advertisement

আরও পড়ুন - কয়েকদিনেই ওজন ঝরায়, ওটস কীভাবে বানালে সুস্বাদু লাগে?


 

Advertisement