scorecardresearch
 

NEET-এ পেয়েছেন ৭০৫, এদিকে দ্বাদশে ফিজিক্স-কেমিস্ট্রিতে ফেল, ছাত্রীর মার্কশিট VIRAL

Viral NEET Marksheet: NEET নিয়ে সোশ্যাল মিডিয়া তোলপাড়। পরীক্ষার্থীকা #NEETScam হ্যাশট্যাগ দিয়ে টুইট করছে। NTA-র বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশনের বন্যা বইছে। রাস্তায় ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রমাগত বিক্ষোভ করছেন পরীক্ষার্থীরা। এরই মধ্যে, একজন পড়ুয়ার মার্কশিটও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে।

Advertisement
NEET-এ 705 পাওয়া ছাত্রীই দ্বাদশে ফিজিক্স-কেমিস্ট্রিতে ফেল? সোশ্যাল মিডিয়ায় Viral Marksheet NEET-এ 705 পাওয়া ছাত্রীই দ্বাদশে ফিজিক্স-কেমিস্ট্রিতে ফেল? সোশ্যাল মিডিয়ায় Viral Marksheet
হাইলাইটস
  • NEET নিয়ে সোশ্যাল মিডিয়া তোলপাড়। পরীক্ষার্থীকা #NEETScam হ্যাশট্যাগ দিয়ে টুইট করছে।
  • NTA-র বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশনের বন্যা বইছে।
  • রাস্তায় ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রমাগত বিক্ষোভ করছেন পরীক্ষার্থীরা।

Viral NEET Marksheet: NEET নিয়ে সোশ্যাল মিডিয়া তোলপাড়। পরীক্ষার্থীকা #NEETScam হ্যাশট্যাগ দিয়ে টুইট করছে। NTA-র বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশনের বন্যা বইছে। রাস্তায় ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রমাগত বিক্ষোভ করছেন পরীক্ষার্থীরা। এরই মধ্যে, একজন পড়ুয়ার মার্কশিটও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। দেখা যাচ্ছে. ওই ছাত্রী NEET পরীক্ষায় 720 এর মধ্যে 705 নম্বর পেয়েছে। নিঃসন্দেহে দুর্দান্ত নম্বর। কিন্তু দেখা যাচ্ছে, দ্বাদশ ক্লাসের বোর্ড পরীক্ষায় ওই ছাত্রীই নাকি ডাহা ফেল করেছেন! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই দাবির সত্যতা যাচাই করেনি bangla.aajtak.in ।

NEET-এ 705 কিন্তু কেমিস্ট্রি এবং ফিজিক্সে ফেল করেছেন?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল মার্কশিটে দেখা যাচ্ছে, উনি NEET পরীক্ষায় ভাল নম্বর পেয়েছেন। কিন্তু  দ্বাদশ ক্লাসের মার্কশিটে পদার্থবিদ্যা এবং রসায়নে ফেল করেছেন। ভাইরাল মার্কশিট অনুযায়ী, ওই পড়ুয়া দ্বাদশ শ্রেণিতে পদার্থবিজ্ঞানের থিয়রি প্রশ্নে 100 নম্বরের মধ্যে 21 নম্বর এবং প্র্যাকটিকালে 50-এর মধ্যে 36 নম্বর পেয়েছেন।

আরও পড়ুন

রসায়নে তিনি 100-র মধ্যে 21 এবং প্র্যাকটিকালে  50-এর মধ্যে 33 পেয়েছেন। NEET UG পেপারে রসায়ন পত্রে 99.861 শতাংশ নম্বর এবং পদার্থবিদ্যায় 99.8903 শতাংশ নম্বর পেয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠছে প্রশ্ন

NEET-এর প্রস্তুতি ও দ্বাদশ ক্লাসের পরীক্ষার প্রস্তুতি এক নয়। কিন্তু সেটা এতটাও আলাদা নয় যে নিট-এ দারুণ ফল পেয়েও কেউ দ্বাদশে ফেল করবে। কারণ নিটে ভাল ফল করার জন্যও দ্বাদশের বিষয়গুলির বেস অত্যন্ত স্ট্রং হওয়া প্রয়োজন।

ইউজাররা বলছেন, দ্বাদশে বিজ্ঞানের মূল বিষয়ে ফেল করা ছাত্রী কীভাবে NEET পরীক্ষায় এত ভাল নম্বর পেতে পারেন? অনেক সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলেই এই মার্কশিট শেয়ার করা হচ্ছে। প্রশ্ন উঠছে এটা এনটিএ-র কেলেঙ্কারি কীনা। তবে বিষয়টি এখনও স্পষ্ট নয়। এই দাবি কি সত্যি নাকি সোশ্যাল মিডিয়া প্রোপাগান্ডা? তা জানা যায়নি।
 

Advertisement

ইতিমধ্যেই, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) সিদ্ধান্ত নিয়েছে যে একটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করা হবে। তাঁরা ১,৬০০ পরীক্ষার্থীর অভিযোগ বিশ্লেষণ করবে। এঁরা প্রত্যেকেই NEET 2024 দিয়েছিলেন। কেন্দ্রীয় সরকারও NEET 2024 পেপার ফাঁস নিয়ে প্রতিক্রিয়া দিয়েছে। সংবাদ সম্মেলনে উচ্চশিক্ষা সচিব বলেন, 'শুধুমাত্র সাওয়াই মাধোপুরে কেন্দ্র থেকেই পরীক্ষার্থীদের কাগজপত্র নিয়ে বের হওয়ার ঘটনা ঘটেছে। এরপর সেখানে পরীক্ষা বন্ধ করে নতুন প্রশ্নপত্র নিয়ে আবার পরীক্ষা নেওয়া হয়। সমস্যা হয়েছে মাত্র ৬টি কেন্দ্রে। অন্য সব জায়গায় NEET পরীক্ষা কোনওরকম ত্রুটি ছাড়াই সম্পন্ন হয়েছিল। পেপার ফাঁসের মতো কোনও ঘটনা ঘটেনি। NTA পরীক্ষা তদন্তের জন্য একটি কমিটি গঠন করে। সেই কমিটি এক সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দেবে।

 

TAGS:
Advertisement