scorecardresearch
 

TET পাশের সার্টিফিকেটের বৈধতা আজীবন, বড় ঘোষণা কেন্দ্রের

আর ৭ বছর নয়। এবার টিচার্স এলিজিবিলিটি টেস্ট (টেট) পাশ করলে সেই শংসাপত্রের বৈধতা থাকবে আজীবন।

Advertisement
TET TET
হাইলাইটস
  • টেট পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র
  • একবার পাশ করলেই শংসাপত্রের দাম থাকবে আজীবন
  • জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক

TET পরীক্ষার্থীদের জন্য সুখবর। আর ৭ বছর নয়। এবার  টিচার্স এলিজিবিলিটি টেস্ট (টেট) পাশ করলে সেই শংসাপত্রের বৈধতা থাকবে আজীবন। আজ এই সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। 

আজ এক বিবৃতিতে কেন্দ্রীয় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানান, 'কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে টেট উত্তীর্ণদের শংসাপত্রের বৈধতা আজীবন করা হয়েছে। ২০১১ সাল থেকে যাঁরা TET পাশ করেছেন তাঁরাও এই সুবিধা পাবেন।' এই নিয়ে তিনি একটি ট্যুইটও করেন। সেখানে তিনি জানান, এই সিদ্ধান্তের ফলে শিক্ষাকেক্ষে কর্মসংস্থান আগের থেকে বাড়বে। 

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে শিক্ষক সংগঠগুলি। তবে এর পাশাপাশি যাতে প্রতিবার পরীক্ষা ও নিয়োগের ব্যবস্থা করে সেদিকেও সরকারকে দৃষ্টি দেওয়ার আবেদন জানিয়েছে শিক্ষক সংগঠনগুলি। যেমন এই নিয়ে বিজেপিপন্থী ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি ট্রেইনড টিচার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি পিন্টু পাড়ুই বলেন, ' কেন্দ্র সরকারের সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাচ্ছি। তবে এই সিদ্ধান্তটাই একমাত্র সমাধান নয়। প্রতিবছর নিয়োগের ব্যবস্থা করতে হবে। PTTI-রা অনেকদিন ধরে বঞ্চিত হচ্ছে। তাদের সমস্যার সমাধান করা দরকার। না হলে এই শংসাপত্রের বৈধতা আজীবন করে কোনও লাভ নেই।' 

আরও পড়ুন : মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বন্ধের চক্রান্ত!' বিস্ফোরক অভিযোগ শিক্ষক সংগঠনের

 কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের এই ঘোষণার ফলে উপকৃত হবেন সারা দেশের লক্ষ লক্ষ চাকুরীপ্রার্থীরা। ইতিমধ্যেই শিক্ষা মন্ত্রকের তরফে দেশের সমস্ত রাজ্যকে এই মর্মে ব্যবস্থা নিতে বলা হয়েছে। একইভাবে বাংলার চাকুরীপ্রার্থীরাও এই ব্যবস্থার সুফল পাবেন বলেও জানা দিয়েছে। যার জেরে তাঁরা অনেকটাই লাভবান হবেন বলে আশাবাদী।

Advertisement

তবে  আজকের টেট নিযে কেন্দ্র যে ঘোষণা করেছে তা রাজ্যভিত্তিক টেট না কি শুধু কেন্দ্রীয় টেটের কথা বলেছেন তা স্পষ্ট নয় বলেই মত অনেকের। এই বিষয়টি নিয়ে দ্রুত সমাধান চাইছেন পড়ুয়ারা। তবে কেন্দ্রের সিদ্ধান্তে ইছুটা হলেও স্বস্তিতে পরীক্ষার্থীরা। 

 

Advertisement