scorecardresearch
 

NET Exam Appear Age Limit: কত বছর বয়স পর্যন্ত UGC NET পরীক্ষা দেওয়া যায়? গুরুত্বপূর্ণ তথ্য

পরীক্ষা হওয়ার পরদিন বাতিল হয় নেট পরীক্ষা। UGC-NET পরীক্ষা পরিচালনা করে NTA। ১৮ জুন UGC-NET পরীক্ষায় দেশজুড়ে ১১ লক্ষ পড়ুয়া পরীক্ষা দিয়েছিলেন। তার পরদিনই পরীক্ষা বাতিল হয়।  গত ১৮ জুন দেশজুড়ে নেওয়া UGC-NET পরীক্ষাতে পেপার লিক হয়েছিল বলে জানা যায়। এই পরীক্ষা ফের কবে নেওয়া হবে তা শীঘ্রই জানানো হবে।

Advertisement
UGC-NET পরীক্ষা UGC-NET পরীক্ষা

NET Exam Appear Age Limit: পরীক্ষা হওয়ার পরদিন বাতিল হয় নেট পরীক্ষা। UGC-NET পরীক্ষা পরিচালনা করে NTA। ১৮ জুন UGC-NET পরীক্ষায় দেশজুড়ে ১১ লক্ষ পড়ুয়া পরীক্ষা দিয়েছিলেন। তার পরদিনই পরীক্ষা বাতিল হয়।  গত ১৮ জুন দেশজুড়ে নেওয়া UGC-NET পরীক্ষাতে পেপার লিক হয়েছিল বলে জানা যায়। এই পরীক্ষা ফের কবে নেওয়া হবে তা শীঘ্রই জানানো হবে।

NET পরীক্ষা বাতিল হওয়ার ঘটনায় হতাশায় পরীক্ষার্থীরা। অনেকেই দেশের শিক্ষা ব্যবস্থার ওপর ক্ষোভ উগরে দেন। অনেকে আবার দাবি করেন, পরীক্ষা ভাল হয়েছিল, ফের পরীক্ষা দিলে কেমন হবে তা নিয়ে আশঙ্কায়। আবার পরীক্ষাদের মধ্যে এমন অনেকে আছেন যারা বয়স পেরিয়ে যাওয়া নিয়ে চিন্তায় অনেকে। যারা এখনও জানেন না, তারা জেনে নিন কত বছর বয়স পর্যন্ত নেট পরীক্ষা দেওয়া যায়।

UGC-NET পরীক্ষার বয়সসীমা
JRF: যে মাসে পরীক্ষা, সেই মাসের ১ তারিখে ৩০বছরের বেশি নয়।  তবে, ওবিসি-এনসিএল / SC/ ST/ PwD/ তৃতীয় লিঙ্গ বিভাগ এবং মহিলা আবেদনকারীদের জন্য আরও ৫ বছর শিথিল করা হয়েছে। তবে কোনোভাবেই পাঁচ বছরের বেশি হবে না।

আরও পড়ুন

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর : সহকারী অধ্যাপকের জন্য UGC-NET-এর জন্য আবেদন করার জন্য কোনও সর্বোচ্চ বয়সসীমা নেই।

পিএইচডি-তে ভর্তি: পিএইচডি-তে ভর্তির জন্য UGC-NET-এর জন্য আবেদন করার কোনও সর্বোচ্চ বয়সসীমা নেই।

UGC-NET পরীক্ষা কী, কতটা গুরুত্বপূর্ণ?
ইউজিসি নেট পরীক্ষা PhD ভর্তি, জুনিয়র রিসার্চ ফেলোশিপ অর্থাৎ জেআরএফ এবং সারা দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে সহকারী অধ্যাপকের পদের জন্য পরিচালিত হয়। 

UGC NET পরীক্ষায় দুটি প্রশ্নপত্র থাকে যাতে অবজেকটিভ ধরনের প্রশ্ন থাকে। প্রথম পত্রে ৫০টি প্রশ্ন থাকে এবং দ্বিতীয় পত্রে ১০০টি প্রশ্ন থাকে এবং প্রতিটি প্রশ্নে ২ নম্বর থাকে। উভয় কাগজপত্র সম্পূর্ণ করার জন্য প্রার্থীদের তিন ঘণ্টা সময় দেওয়া হয়। পেপার ওয়ান সকল প্রার্থীর জন্য সাধারণ এবং বাধ্যতামূলক। UGC NET পরীক্ষায় নেগেটিভ মার্কিংয়ের কোনও নিয়ম নেই।

Advertisement

Advertisement